বাংলা নিউজ > টুকিটাকি > Name Change of Monkeypox: কেন বদলে যাচ্ছে মাঙ্কিপক্সের নাম? এই রোগটি নিয়ে নতুন কোন তথ্য পেলেন বিজ্ঞানীরা
কেন বদলে যাচ্ছে মাঙ্কিপক্সের নাম? 

Name Change of Monkeypox: কেন বদলে যাচ্ছে মাঙ্কিপক্সের নাম? এই রোগটি নিয়ে নতুন কোন তথ্য পেলেন বিজ্ঞানীরা

  • মাঙ্কিপক্সের নাম বদলানোর প্রস্তাব দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে। তবে এই প্রথম বার নয়, এর আগেও বদলানো হয়েছে কোনও রোগের নাম। কিন্তু এক্ষেত্রে কেন?

মাঙ্কিপক্সের নাম বদলে যেতে পারে। এমনই জানা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-র তরফে। সম্প্রতি এমনটিই জানানো হয়েছে এই প্রতিষ্ঠানের তরফে। প্রতিষ্ঠানের সোশ্যাল মিডিয়ার পাতাতেও জানানো হয়েছে এই কথা।

কিন্তু কেন বদলানো হচ্ছে মাঙ্কিপক্সের নাম? বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ‘মাঙ্কিপক্স’ নামটির সঙ্গে বর্ণবৈষম্য এবং জাতিগত ভেদাভেদের যোগ রয়েছে। সেই কারণে এই নামটি অনেকের জন্য অস্বস্তিকর। তাই এই নাম বদলানোর কথা ভাবা হচ্ছে।

গত সপ্তাহে সারা বিশ্বের বেশ কয়েক জন বিজ্ঞানী ‘মাঙ্কিপক্স’ নামটির বিরোধিতা করে একটি আবেদন করেন। সেখানেই দাবি করা হয় এই নামটি অত্যন্ত বৈষম্যমূলক। তাই এটি বদলের আর্জি জানানো হয়।

ভাইরাসটির গঠন এবং প্রকার ভিত্তিতে নামকরণের প্রস্তাব দেওয়া হয়েছে। এর পাশাপাশি বলা হয়েছে, এমন নামকরণ হওয়া উচিত, যেটি কোনও দেশ-জাতি-জনগোষ্ঠীর উপর খারাপ প্রভাব ফেলবে না।

এর পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের তরফেও উদ্যোগ নেওয়া হয়েছে, মাঙ্কিপক্সের নাম বদলের। ইতিমধ্যেই প্রায় ৩০টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসের সংক্রমণ। এটির টিকার কথাও ভাবা হচ্ছে। পাশাপাশি এটির নাম বদলের উপরেও জোর দেওয়া হচ্ছে।

বন্ধ করুন