বাংলা নিউজ > টুকিটাকি > Liquor Bottles 750ml: বেশিরভাগ মদের বোতল ৭৫০ml হয় কেন? জানুন
ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই (ANI)

Liquor Bottles 750ml: বেশিরভাগ মদের বোতল ৭৫০ml হয় কেন? জানুন

  • বেশিরভাগ বড় মদের বোতলই ৭৫০ml-এর হয়। কিন্তু এমনটা হওয়ার কারণ জানেন? সেটাই জানতে পারবেন এই প্রতিবেদনে

বেশির ভাগ মদের বোতলই ৭৫০ml হয় কেন? সেই বিষয়ে কি আপনি কখনও ভেবে দেখেছেন? বেশিরভাগ বড় মদের বোতলই ৭৫০ml-এর হয়। কিন্তু এমনটা হওয়ার কারণ জানেন? সেটাই জানতে পারবেন এই প্রতিবেদনে। 

মদের বোতল ৭৫০ মিলিলিটারের হয় কেন?

এক সময়ে বেশিরভাগ মদই রাখা হত বড় কাঠের পিঁপেতে। অষ্টাদশ শতকে কাঁচের বোতলে মদ প্যাক করা শুরু হয়। হাতে গড়া, মোটা কাঁচের বোতল বানানো হত। তাতে ভরা হত এই মদ। ২,০০০ ডিগ্রিতে ফুটন্ত কাঁচের তরলে একটি সরু পাইপ ডোবানো হত। আরও পড়ুন: চুরি করতে এসে মদ খেল চোর! টাকা, গয়নার সঙ্গে নিয়ে গেল বোতলটাও

এবার সেই পাইপের অপর প্রান্ত থেকে ফুঁ দেওয়া হত। এভাবে কাঁচের বোতলের সাইজ বাড়ানো হত। কিন্তু এক্ষেত্রেই শুরু হয় সমস্যা। দেখা যায়, ৬৫০-৭৫০ মিলিলিটার আয়তনের বেশি বড় করা যাচ্ছে না কাঁচের বোতলগুলি। জোর করে বাড়াতে গেলে বেশি পাতলা হয়ে যাচ্ছে। ফেটে যাচ্ছে।

সেই কারণেই সর্বোচ্চ ৭৫০ মিলিলিটারে স্থির করা হয় বোতলের সাইজ। ফলে সর্বোচ্চ এই সাইজের বোতলেই মদ পাওয়া যেত।

এরপর যদিও সময়ের সঙ্গে আরও বড় কাঁচের বোতল তৈরির প্রক্রিয়া আবিষ্কার হয়ে গিয়েছে। কিন্তু সময়ের সিঁড়ি বেয়ে আজও চলছে বোতলের সাইজের এই নিয়ম। এখনও বেশিরভাগ মদের বড় বোতল মানেই ৭৫০ এমএল। এগুলি ছাড়াও ভারতে ১৮০ এমএল ও ৩৭৫ এমএল-এর বোতল বেশি বিক্রি হয়। মজুদের সুবিধা, কম প্রয়োজন, তুলনামূলক কম দামের কারণে ছোট বোতলগুলির চাহিদা বেশি। আরও পড়ুন:  মিউজিক সিডির নামে মদ, কেশরের নামে গুটখার বিজ্ঞাপন করা যাবে না, কড়া কেন্দ্র

এরপর ১৯৭৫ সালে ইউরোপে মদের বোতলের নির্দিষ্ট সাইজ আইনত বেঁধে দেওয়া হয়। আর সেই সময়ে মদ বিক্রেতা ও ক্রেতারা ৭৫০ মিলিলিটারের বোতলে রাজি হন। সেই সময় থেকে আজও পর্যন্ত এভাবেই মদের বোতলের ক্ষেত্রে ৭৫০ মিলিলিটারের রীতি থেকে গিয়েছে।

বন্ধ করুন