বাংলা নিউজ > টুকিটাকি > Ayurveda Tips: খাবার জল কাচের বোতলে ভরে রাতে চাঁদের আলোয় রেখে দিন, সেই জল খেলে কী হবে জানেন

Ayurveda Tips: খাবার জল কাচের বোতলে ভরে রাতে চাঁদের আলোয় রেখে দিন, সেই জল খেলে কী হবে জানেন

চাঁদের আলোয় খাওয়ার জল রাখলে কী হয়? 

চাঁদের আলোয় খাবার জল রেখে দেওয়ার পদ্ধতি বহু পুরনো। আযুর্বেদে এ কথা অনেক আগে থেকেই বলা আছে। কী হয় এই জল খেলে?

বিষয়টি খুব রহস্যজনক মনে হলেও, আয়ুর্বেদ পন্ডিতদের মতে চাঁদের আলোয় রাখা জল, শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পক্ষে খুবই উপযোগী।

জীবন ধারণের জন্য জল অপরিহার্য। কিন্তু এই জল চাঁদের স্নিগ্ধ আলোয় অনেক বেশি কার্যকরী হয়ে ওঠে বলে মনে করেন একদল বিশেষজ্ঞ। এই জল পান করলে মানুষের কর্মক্ষমতা ও বৌদ্ধিক শক্তি উভয়ই বৃদ্ধি পায়।

অনেকের পূর্ণিমার রাতে চাঁদের আলোয় জল রাখলে, সেই জলে চাঁদের শক্তি ও সৌন্দর্য স্থানান্তরিত হয়। যার ফলে সেই জল যে পান করবে তাঁর শারারিক ও মানসিক গঠনে বেশকিছু ইতিবাচক পরিবর্তন আসতে পারে বলে মত আয়ুর্বেদ শাস্ত্রের বিশেষজ্ঞদের। অনেকে মনে করেন এই জল পানের মাধ্যমই সুস্বাস্থ্য রক্ষা করার পবিত্রতম উপায়।

  • চাঁদের আলোয় রাখা জলের যে বিভিন্ন উপকারিতার কথা বলা হচ্ছে তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়টি হল, দাবি করা হচ্ছে এই জল পান করলে মহিলাদের যে ঋতুচক্রজনিত সমস্যা দেখা যায় তার সমাধান হতে পারে।
  • এছাড়াও শারীরিক ও মানসিক ক্লান্তি দুর করতে চাঁদের আলোয় রাখা জল খুবই কার্যকরী ভূমিকা রাখে।
  • ত্বকের ঔজ্বল্য বাড়াতে এবং ত্বকের নানা রোগ প্রতিরোধ করতেও এই জল খুবই উপকারি।
  • কিছু বিশেষজ্ঞ আবার এমনও বলেছেন, পলিসাইক্লিক ওভারি সিনড্রোমে যাঁরা ভুগছেন তাঁদের চিকিৎসার জন্যেও চাঁদের আলোয় রাখা জল খুবই উপযোগী। তবে অনেকে আবার বলছেন,বিষয়টি নিয়ে আরো দীর্ঘ গবেষণার প্রয়োজন আছে।

 

বন্ধ করুন