বাংলা নিউজ > টুকিটাকি > Effect of Cooking with Ghee: ঘিয়ের জায়গায় রান্নায় তেল ব্যবহারের পরামর্শ বিশেষজ্ঞদের! কয়েকটি জরুরি টিপস দেখে নিন

Effect of Cooking with Ghee: ঘিয়ের জায়গায় রান্নায় তেল ব্যবহারের পরামর্শ বিশেষজ্ঞদের! কয়েকটি জরুরি টিপস দেখে নিন

ঘিয়ের জায়গায় রান্নায় তেল ব্যবহারের পরামর্শ বিশেষজ্ঞদের

যদি বেশি আঁচে রান্নার অভ্যাস থাকে, তাহলে ঘি নয়, বরং রান্নায় দিন তেল। এক্ষেত্রে ঘিয়ের জায়গায় সানফ্লাওয়ার অয়েল, বাদাম তেল, বা সেসমে অয়েল প্রয়োজন।

উৎসব মানেই একটু ভাজাভুজি খাওয়া হয়ে যায়। সেই সময় মিষ্টিও খাওয়া হয়। আর সেই মিষ্টি বা ভাজা যদি গরম গরম ঘি থেকে উঠে আসে তাহলে তার স্বাদ বা গন্ধের জবাব নেই! এমনকি রুটি বা পরোটাতেও ঘি দিয়ে দিলে তার স্বাদই আলাদা হয়। তবে, নিউট্রিশিয়ানিস্ট অবন্তী দেশপাণ্ডে বলছেন, রান্নায় ঘি ব্যবহার থেকে যতটা দূরে থাকবেন ততটাই স্বাস্থ্য ভাল থাকবে।

অনেকেই ফোড়নের জন্য তেল ব্যবহারের জায়গায় ঘি দিয়ে দেন। এতে স্বাদ ও গন্ধ অনেকটাই ভাল হয়। তবে তা মোটেও শরীরের পক্ষে ভাল নয় বলে দাবি অবন্তী দেশপাণ্ডের। তিনি বলছেন, ঘিতে ফোড়ন দিতে গেলে অনেকেই আঁচ বাড়িয়ে দেন। একটি নির্দিষ্ট পরিমাণ তাপমাত্রার বাইরে ঘি গরম করলে তার খারাপ প্রভাব শরীরে পড়ে। এমনিতেই ঘি স্যাচুরেটেড ফ্যাট। ফলে যাবতীয়ভাবে ঘি শরীরে কুপ্রভাব ফেলে। 

ঘিয়ের রান্না নিয়ে বিভিন্ন টিপস দিচ্ছেন বিশেষজ্ঞ:-

-ঘি খেতে হলে তা সকালে উঠেই প্রথমে খেয়ে নেওয়া ভাল। ব্রেকফাস্টে রাখুন রুটি বা পরোটা। আর তাতে লাগিয়ে নিন ঘি। এছাড়া সকালে উঠে ঘি তে বাসি ভাত ভেজে নিয়েও ব্রেকফাস্টে ফ্রায়েড রাইস মতো করে নিতে পারেন। পিরিয়ড কি খুব দেরিতে হচ্ছে? ঘরোয়া তিল,জবা,মৌরির মতো ভেষজ এইভাবে খেয়ে দেখুন!

-ঘি তে সরষে ফোরন দিতে হলে তার তাপমাত্রা ১৮০ ডিগ্রির মধ্যে রাখুন। তার বেশি হলে ফ্যাটি অ্যাসিড হ্রাস পেয়ে তা শরীরে কু প্রভাব পেলতে পারে। চাকরি থেকে ব্যবসায় টাকার জোয়ার আসন্ন! ৪ রাশির ধন-সম্পত্তি তুঙ্গে থাকার সময় শুরু

-যদি বেশি আঁচে রান্নার অভ্যাস থাকে, তাহলে ঘি নয়, বরং রান্নায় দিন তেল। এক্ষেত্রে ঘিয়ের জায়গায় সানফ্লাওয়ার অয়েল, বাদাম তেল, বা সেসমে অয়েল প্রয়োজন।

-ঘরের তাপমাত্রায় ঘি খাওয়া জরুরি। বলছেন বিশেষজ্ঞরা। ফলে ঘি খেতে হলে এই উপায়টি মাথায় রাখতে হবে।

টুকিটাকি খবর

Latest News

তামিলনাড়ুর উপমুখ্যমন্ত্রী হতে পারেন স্ট্যালিন পুত্র উদয়নিধি! জোর গুঞ্জন রাজ্যে পর্যটকদের তাড়িয়ে দিচ্ছে বার্সেলোনা! ক্ষুব্ধ স্থানীয়দের এমন পদক্ষেপের কারণ কী ফের সালিশি সভায় নির্যাতন, পঞ্চায়েত প্রধানের স্বামীর সামনে ৪ ভাইকে পেটানোর অভিযোগ তাহলে এই কারণেই হার্দিকের বদলে সূর্যকুমারের হাতে উঠেছে ভারতীয় দলের দায়িত্ব ইস্টবেঙ্গলকে হারাতেই মোহনবাগানে এলাম, হুংকার স্টুয়ার্টের, তবে চিন্তা ফর্ম নিয়ে নিজের স্ত্রী ভেবে জনসমক্ষে অন্য মহিলাকে চুম্বন করতে গেলেন বাইডেন! ভাইরাল ভিডিয়ো সোনাক্ষীকে বিয়ের প্রস্তাব নিয়ে শত্রুঘ্নর কাছে, কী শুনেছিলেন জাহির শ্বশুরের থেকে 'আমার আর কেউ নাই', ছেলের রক্তাক্ত দেহে মাথা রেখে কান্না মায়ের, কাঁদছে বাংলাদেশ কানে ব্যান্ডেজ, হামলার পর প্রথম ভাষণ দিলেন ট্রাম্প, বললেন- 'ঈশ্বর আমার সাথে' Kenya বনাম Nigeria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.