বাংলা নিউজ > টুকিটাকি > কেন পুরুষদের তুলনায় মহিলাদের ডায়াবেটিস বেশি ভীতিকর? নিয়ন্ত্রণের উপায়
প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)

কেন পুরুষদের তুলনায় মহিলাদের ডায়াবেটিস বেশি ভীতিকর? নিয়ন্ত্রণের উপায়

  • ডায়াবেটিস মহিলাদের হৃদরোগ, কিডনির রোগ, অন্ধত্ব, ডিপ্রেশন, ইউটিআই এবং বন্ধ্যাত্বের সমস্যার ঝুঁকি সৃষ্টি করতে পারে। 

ডায়াবেটিস মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি হয়। তবে মহিলাদের ক্ষেত্রে এটি আরও গুরুতর জটিলতার কারণ হতে পারে। ডায়াবেটিস মহিলাদের হৃদরোগ, কিডনির রোগ, অন্ধত্ব, ডিপ্রেশন, ইউটিআই এবং বন্ধ্যাত্বের সমস্যার ঝুঁকি সৃষ্টি করতে পারে।

ডায়াবেটিস থেকে স্বাস্থ্য জটিলতা এড়াতে মহিলাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ প্রয়োজন। আর এর প্রাথমিক উপায় হল সুষম খাদ্য গ্রহণ এবং শারীরিকভাবে সক্রিয় থাকার। একটি স্বাস্থ্যকর জীবনযাত্রা অপরিহার্য। ডায়াবেটিস একটি ব্যাধি। এটি ঘটে যখন একজনের ইনসুলিন ভারসাম্য বিঘ্নিত হয় এবং রক্তে শর্করার মাত্রা বেশি থাকে।

আরও পড়ুন : ডায়াবেটিস সম্পর্কে বিশদে জানতে চান? এখানে ক্লিক করুন।

ডায়াবেটিসে আক্রান্ত মহিলাদের যোনিপথে র‌্যাশ, ব্যথা, পলিসিস্টিক ওভারি সিনড্রোম (PCOS), যৌন উদ্দীপনা হ্রাস এবং ঘন ঘন প্রস্রাবের মতো লক্ষণ দেখা যেতে পারে। ডায়াবেটিস একজন মহিলার গুরুতর জটিলতায় ভোগার সম্ভাবনা বৃদ্ধি করে। ফলে এই ঝুঁকিগুলির বিষয়ে সময়মতো সতর্কতা প্রয়োজন।

অন্ধত্ব থেকে হতাশা পর্যন্ত অন্যান্য জটিলতা ছাড়াও ডায়াবেটিস আক্রান্ত মহিলাদের পুরুষদের তুলনায় হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেশি।

'ডায়াবেটিস একজন মহিলার হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে। এটিই সবচেয়ে সাধারণ জটিলতা এবং হার্ট অ্যাটাকের কারণ। মহিলারা অন্ধত্ব, কিডনি রোগ এবং ডিপ্রেশনের মতো গুরুতর জটিলতাও দেখতে পারেন। ডায়াবেটিসে আক্রান্ত মহিলারা মূত্রনালীর সংক্রমণেও (ইউটিআই) ভুগতে পারেন। মাসিক চক্রের পরিবর্তনের কারণে পিরিয়ড দীর্ঘ এবং বেশি হতে পারে,' জানালেন ডঃ রাজেশ্বরী পাওয়ার, পরামর্শদাতা, প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগ, মাদারহুড হাসপাতাল, খারাডি, পুনে।

অলস জীবনযাত্রার কারণে অল্পবয়সী মহিলারাও আজকাল তাঁদের মা হওয়ার বছরগুলিতে ক্রমবর্ধমানভাবে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। এর ফলে মাসিকে সমস্যা, মা হওয়ায় বাধার মতো জটিলতা বৃদ্ধি পাচ্ছে। টাইপ 1 এবং টাইপ 2 ডায়াবেটিস উভয়ই মাসিক অনিয়ম এবং নিম্ন প্রজনন হারের সাথে যুক্ত।

ছবি : ইনস্টাগ্রাম
ছবি : ইনস্টাগ্রাম (Instagram)

ডায়াবেটিক মহিলাদের ফ্যালোপিয়ান টিউবের মতো প্রজনন অঙ্গে সংক্রমণ এবং ক্ষতির প্রবণতা বেশি। রক্তে উচ্চ গ্লুকোজের মাত্রা গর্ভপাত বা ভ্রূণের জন্মগত ত্রুটির কারণ হতে পারে।

ক্লান্তি, বিষণ্নতা, মানসিক চাপ এবং উদ্বেগের কারণে ডায়াবেটিস আক্রান্ত অনেক নারীর যৌন বাসনা কম থাকে। যোনির লুব্রিকেশনের অভাবের কারণে মহিলারা সহবাসের সময়ে ব্যথা এবং অস্বস্তি অনুভব করতে পারেন।

  • মহিলাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে পরামর্শ ডঃ রাজেশ্বরী পাওয়ারের পরামর্শশরীর খারাপ লাগলে ফেলে রাখবেন না। সঙ্গে সঙ্গে চিকিত্সকের পরামর্শ নিন।
  • ফাইবারযুক্ত খাবার খান। পাতে রাখুন তাজা ফলমূল, শাকসবজি, গোটা শস্য, লেবু এবং মসুর ডাল।
  • জাঙ্ক ফুড, তৈলাক্ত, প্রক্রিয়াজাত এবং টিনজাত খাবার কমিয়ে দিন।
  • জুস, ডেজার্ট, মিষ্টি, কোলা এবং সোডা এড়িয়ে চলুন। এছাড়াও যতটা কম সম্ভব নুন খান।
  • রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন ব্যায়াম করুন
  • ডায়াবেটিস থাকলে প্রতিদিন রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করুন।

বন্ধ করুন