বাংলা নিউজ > টুকিটাকি > New Research on Covid-19: ভ্যাকসিন নিলেও কেন হচ্ছে কোভিড? এবার জানা গেল আসল কারণ
কীভাবে ছড়াচ্ছে করোনার জীবাণু? (ফাইল ছবি)
কীভাবে ছড়াচ্ছে করোনার জীবাণু? (ফাইল ছবি)

New Research on Covid-19: ভ্যাকসিন নিলেও কেন হচ্ছে কোভিড? এবার জানা গেল আসল কারণ

  • টিকা কেন আটকাতে পারছে না কোভিড সংক্রমণ? এই নিয়ে অেক দিন ধরেই বিজ্ঞানীদের মধ্যে সন্দেহ রয়েছে। এবার জানা গেল তার আসল কারণ। 

বছর শেষ হতে চলল। এই বছরের গোড়ার আসতে শুরু করেছিল কোভিডের ভ্যাকসিন। অনেকেরই ধারণা ছিল, সেই সময় থেকে আস্তে আস্তে করোনার বাড়বাড়ন্ত কমতে শুরু করবে। কিন্তু এই এক বছরে তেমন কোনও আশার আলো দেখা গেল না। টিকা নেওয়ার পরেও অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন। টিকা নিলে করোনার ভয়াবহতা কমবে, এমনই বলছেন বিজ্ঞানীরা। কিন্তু টিকা যে করোনাকে পুরোপুরি আটকাতে পারবে— এমন আশার দেখা এখনও পাওয়া যাচ্ছে না।

কিন্তু কেন ভ্যাকসিন নেওয়ার পরেও অনেকেরই কোভিড সংক্রমণ হচ্ছে? একটি নয়, দু’টি টিকা নেওয়ার পরেও অনেকেই আক্রান্ত হচ্ছেন করোনায়। এর কারণ কী? তবে কি করোনাভাইরাসের সংক্রমণ ভ্যাকসিন দিয়ে আটকানো যাবে না? বিজ্ঞানী মহলে এমন নানা রকম সন্দেহ ছিল। এবার সেই সন্দেহের কিছুটা অবসান হল। আমেরিকার ওহায়ো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আবিষ্কার করেছেন, কেন টিকা নেওয়ার পরেও করোনার সংক্রমণ হচ্ছে।

সম্প্রতি এই বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাপত্রে কোভিড সংক্রমণের ধরন নিয়ে আলোকপাত করা হয়েছে। সেখানে বলা হয়েছে, অন্য যে কোনও ভাইরাসের সংক্রমণের ধরন আর কোভিড-১৯-এর ধরন এক নয়। একটি কোষ থেকে আর একটি কোষে ভাইরাস ছড়িয়ে পড়ে। আক্রান্ত কোষটি থেকে নতুন কোষে যাওয়ার সময়ে ভাইরাসের পথে রুখে দাঁড়ায় শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা। কিন্তু রোগ প্রতিরোধ ব্যবস্থা দুর্বল হলে সহজেই ভাইরাস এক কোষ থেকে আর এক কোষে ছড়িয়ে পড়ে। সংক্রমণ বাড়তে থাকে।

অন্য ভাইরাসের সংক্রমণ আটকানোর ক্ষেত্রে টিকা কাজে লাগে, কারণ সেটি ওই রোগ প্রতিরোধ ক্ষমতাটিকে বাড়িয়ে দেয়। চেনা জীবাণু সামনে এলে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে আটকায় সহজেই। আর কোভিডের ক্ষেত্রে এটিই হচ্ছে না। কারণ কোষের ভিতরে এটি লুকিয়ে লুকিয়ে নিজের ধরন বদলাচ্ছে। ফলে এক কোষ থেকে অন্য কোষে যাওয়ার সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তাকে চিনতেই পারছে না। ভাবছে, এটি অন্য কোনও জীবাণু। ফলে আরাম করেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে পরের কোষটিতে। 

ওহায়োর বিজ্ঞানীদের এই নতুন আবিষ্কার ভ্যাকসিনকে আরও উন্নত করার ক্ষেত্রে কাজে লাগবে বলে মনে করছেন অনেকেই। এর ফলে হয়তো আগামী দিনে সহজেই আটকানো যাবে করোনাভাইরাসকে।

বন্ধ করুন