বাংলা নিউজ > টুকিটাকি > How to Get Rid of Gas Problem: পেটে গ্যাস হচ্ছে, আর তাতে প্রচণ্ড দুর্গন্ধ? কোন কোন খাবার থেকে হচ্ছে জানেন কি
গ্যাসের দুর্গন্ধ কমাবেন কী করে? (ফাইল ছবি)
গ্যাসের দুর্গন্ধ কমাবেন কী করে? (ফাইল ছবি)

How to Get Rid of Gas Problem: পেটে গ্যাস হচ্ছে, আর তাতে প্রচণ্ড দুর্গন্ধ? কোন কোন খাবার থেকে হচ্ছে জানেন কি

  • পেটে সকলেরই গ্যাস হয়। কিন্তু তাতে কি প্রচণ্ড দুর্গন্ধ হচ্ছে? এটা কি কোনও অসুস্থতার লক্ষণ?

সকলের পেটেই কমবেশি গ্যাস হয়। এটি এমন কোনও বিরল জিনিস নয়। কিন্তু সকলের গ্যাসেই বিকট দুর্গন্ধ হয় না। কারও কারও হয়। বা আবার কারও ক্ষেত্রে সব সময় হয় না, কখনও কখনও হয়।

পেটের গ্যাসে এই দুর্গন্ধের কারণ কী? এটি কি কোনও অসুস্থতার লক্ষণ? বিষয়টি একেবারেই তা নয়। এর জন্য দায়ী বিশেষ বিশেষ খাদ্য এবং সেগুলোর উপাদান। তেমনই বলছেন চিকিৎসকরা। 

আপনার ক্ষেত্রেও কি এমন সমস্যা হচ্ছে? তাহলে কোন কোন খাবার এড়িয়ে চলবেন? রইল তালিকা।

  • ব্রকোলি: শীতে পড়ে গিয়েছে। এই সময়ে প্রচুর পরিমাণে ব্রকোলি পাওয়া যায় বাজারে। এর অেক পুষ্টিগুণ। তাই অনেকে খানও। কিন্তু গ্যাসে দুর্গন্ধের বড় কারণ হতে পারে এটি। তার কারণ এতে প্রচুর পরিমাণে সালফার জাতীয় উপাদান রয়েছে। এটি দুর্গন্ধ সৃষ্টি করে।
  • ফুলকপি: ব্রকোলির সঙ্গে চেহারার মিলও আছে। উপাদানগত মিলও আছে। এটি খেলেও গ্যাসে ব্যাপক দুর্গন্ধ হতে পারে। এতে রাফিনোজ জাতীয় উপাদান রয়েছে। সেটি দুর্গন্ধ তৈরি করতে ওস্তাদ।
  • দুগ্ধজাত খাবার: শুনে অবাক লাগলেও, দুগ্ধজাত পদ থেকে এই ধরনের দুর্গন্ধ হতে পারে। এগুলোতেও প্রচুর সালফার জাতীয় উপাদান থাকে। তাই দুধ, ঘি, মাখন, চিজ, দই খেলে অনেকেরই এই সমস্যা হয়।
  • পেঁয়াজ: শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু গ্যাসকে দুর্গন্ধময় করতেও এর জুড়ি নেই। এতে ফ্রুকট্যান্স জাতীয় উপাদান আছে। সেটিই এর কারণ।
  • বিনস: ফাইবারে ভর্তি এই সব্জি। কিন্তু এতেও ব্যাপক মাত্রায় রয়েছে রাফিনোজ। এটি অন্ত্রে পৌঁছে হাইড্রোজেন, মিথেনের মতো গ্যাস তৈরি করে। আর এর সব ক’টিই ব্যাপক দুর্গন্ধ তৈরি করে।

বন্ধ করুন