বাংলা নিউজ > টুকিটাকি > Black Fungus and Covid-19: ব্ল্যাক ফাংগাস কেন হয়, কোভিডের সঙ্গে সম্পর্ক কী? অবশেষে আবিষ্কার কলকাতার বিজ্ঞানীদের

Black Fungus and Covid-19: ব্ল্যাক ফাংগাস কেন হয়, কোভিডের সঙ্গে সম্পর্ক কী? অবশেষে আবিষ্কার কলকাতার বিজ্ঞানীদের

কোভিডের সময়ে কেন বেড়েছিল ব্ল্যাক ফাংগাস?

Black Fungus and Covid-19: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে ব্ল্যাক ফাংগাসে সংক্রমিত হয়েছিলেন অনেকে। কিন্তু এই দুইয়ের সম্পর্ক নিয়ে ছিল ধোঁয়াশা। সেটিই কাটল কলকাতার বিজ্ঞানীদের কারণে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে, অর্থাৎ ২০২১ সালে করোনার আতঙ্ককেও কখনও কখনও ছাপিয়ে গিয়েছিল ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিসের আতঙ্ক। ছত্রাক ঘটিত এই সংক্রমণের কারণ কী, কেন কোভিড আক্রান্তদের মধ্যে এই রোগটি ছড়াচ্ছিল— তা নিয়ে সংশয়ে ছিলেন বিজ্ঞানীরা। এমনকী এই রোগটির কোনও প্রামাণ্য চিকিৎসাপদ্ধতিও হাতের কাছে ছিল না। ফলে বহু মানুষ এই রোগে আক্রান্ত হয়ে প্রাণও হারান। তার পরে কেটে গিয়েছে প্রায় দু’বছর। অবশেষে এই রোগের কারণ খুঁজে পেলেন কলকাতার বিজ্ঞানীরা। 

কী বলছেন তাঁরা? সম্প্রতি কলকাতার কয়েক জন বিজ্ঞানী ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিস সংক্রমণের কারণটি খুঁজে পেয়েছেন। এক সময়ে অনেকেরই ধারণা হয়েছিল, এর সঙ্গে যোগ আছে স্টেরয়েড দেওয়া চিকিৎসাপদ্ধতির। কিন্তু নতুন আবিষ্কার বলছে অন্য কথা। 

কী বলা হচ্ছে সেখানে? বিজ্ঞানীরা বলছেন, ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিসের পিছনে রয়েছে ‘Myeloid Phagocytic Function’-এর অনুপস্থিতি। কী এই Myeloid Phagocytic Function? বিজ্ঞানীরা বলছেন, শরীরে যখন কোনও ছত্রাকের সংক্রমণ হয় তখন এই Myeloid Phagocytic Function ছত্রাককে ধ্বংস করতে সাহায্য করে। কিন্তু কোভিড আক্রান্ত বহু রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছে এই Myeloid Phagocytic Function ঠিক করে কাজ করত না। আর সেই কারণেই নাকি কোভিড আক্রান্তদের মধ্যে অনেকেই ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন। 

কলকাতার বিজ্ঞানীদের এই গবেষণাপত্রটি American Society for Microbiology নামক জার্নালে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এর ফলে অনেক ধারণাই বদলে গেল। তার মধ্যে প্রথমেই রয়েছে, স্টেরয়েড সংক্রান্ত ধারণাটি।

ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিস সম্পর্কে অনেকেরই ধারণা ছিল, এটি স্টেরয়েডের কারণেই বেশি মাত্রায় ঘটে। কিন্তু এই নতুন গবেষণার ফলে বদলে গেল সেই ধারণা। আগামী দিনে এর ফলে ব্ল্যাক ফাংগাস বা মিউকরমাইকোসিসের চিকিৎসার ক্ষেত্রে নতুন রাস্তা খুলে যাবে এবং ভবিষ্যতে এই রোগটি সামলানো অনেক সহজ হবে বলেও মনে করছেন বিজ্ঞানীরা। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

টুকিটাকি খবর

Latest News

ভোটের মধ্যে তৎপর কেন্দ্রীয় এজেন্সি, BJP কর্মী খুনের তদন্তে পূর্ব মেদিনীপুরে NIA চিন্নাস্বামীতে তিন হাজার পার কোহলির, কোনও মাঠেই এই নজির নেই আর কোনও ব্যাটারের জাতীয় মঞ্চে ‘খুদে অরিজিৎ’ শুভ ও অরুণিতা গাইলেন বাউল গান,মুগ্ধ হয়ে শুনল নেটপাড়া জমি অধিগ্রহণের পরেও মালিককে দাম মেটানো হয়নি, DM-র বাংলো বাজেয়াপ্ত করার নির্দেশ মোহিনী একাদশী ২০২৪ এর তিথি কতক্ষণ থাকছে? মাহাত্ম্য, সময়কাল দেখে নিন ‘ভোটের দিন সারা বাংলায় মদ বাবদ ৪০ কোটি টাকা খরচ করে বিজেপি’ হিসেব অভিষেকের হামাসের হামলার ৬ মাস পরে উদ্ধার শানি লুক সহ ৩ ইজরায়েলি পণবন্দির দেহ ভোটের আগে প্রস্তুতি খতিয়ে দেখতে কলকাতার বিভিন্ন থানা ঘুরলেন আধিকারিকরা নির্দল হিসেবে দাঁড়িয়েছিলেন, মনোনয়ন তুলে নিলেন যাদবপুরে বিজেপির জেলা সহ সভাপতি ভয়াবহ দুর্ঘটনা সিকিমে, বাঙালি পর্যটক বোঝাই গাড়ি পড়ে গেল নদীতে, মৃত ২

Latest IPL News

নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.