বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 and Gene: কারও কারও এখনও একবারও করোনা হয়নি কেন? এত দিনে জানা গেল এর প্রকৃত কারণ

Covid-19 and Gene: কারও কারও এখনও একবারও করোনা হয়নি কেন? এত দিনে জানা গেল এর প্রকৃত কারণ

কারও কারও এখনও একবারও কোভিড সংক্রমণ হয়নি কেন?

বিগত দুই বছর ধরে হয়ে চলা করোনা অতিমারি প্রাণ কেড়েছে অনেকের। কিন্তু অনেককে এই অতিমারি স্পর্শ করতে পারেনি। কীভাবে তাঁরা এই অতিমারির প্রকোপ এড়াতে পারলেন? কী বলছেন বিশেষজ্ঞরা?

বিগত দুই বছরে করোনা অতিমারির শিকার হয়েছেন কয়েক কোটি মানুষ। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন সারা পৃথবী জুড়ে লক্ষ লক্ষ মানুষ। কিন্তু এরই মধ্য আশার কথা, বহু মানুষই এই ভাইরাসের প্রকোপ থেকে নিজেদের রক্ষা করতে পেরেছেন। কীভাবে এই ভয়াবহ অতিমারির প্রভাব থেকে এইসব মানুষেরা নিজেদের রক্ষা করতে পারলেন, সেই বিষয় নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা গবেষণা করা শুরু করেছেন। তাঁদের অনেকের অনুমান জিনগত গঠনের এক্ষেত্রে কার্যকরী ভূমিকা আছে।

সম্প্রতি আমেরিকার এক গবেষক বলেছেন, যাঁরা কোভিডের প্রকোপ থেকে নিজেদের বাঁচিয়েছেন, তাঁদের থেকে এই ভাইরাস সম্বন্ধে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে। এক গবেষণায় কোভিডের প্রকোপ থেকে রক্ষা পেতে জিনগত গঠনের ভূমিকার কথা বলা হয়েছে। (আরও পড়ুন: আবার বাড়ছে কোভিড, নতুন করোনা সম্পর্কে কী বলে সতর্ক করছে WHO)

নিউ ইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট আন্দ্রিজ স্পান একটি সমীক্ষা চালিয়েছেন ৫,০০০ মানুষের উপরে। এই সমীক্ষায় দেখা গিয়েছে, এই ৫,০০০ জনের কেউই করোনা বিধি মেনে চলেননি। কিন্তু এঁদের মধ্যে কেউই করোনায় আক্রান্ত হননি। (আরও পড়ুন: এক জন কত বার করোনায় আক্রান্ত হতে পারেন? বার বার করোনা হলে কী হয়? বলছে গবেষণা)

আমেরিকার ব্রাউন বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ জেনিফার নুজো বলেছেন, যাঁরা করোনা অতিমারির ভয়াবহ প্রভাব আটকাতে পারলেন, তাঁদের জিনগত গঠন পরীক্ষা করা অবশ্যই উচিত। কারণ অতীতে দেখা গিয়েছে, HIV, টিউবারকিউলোসিস বা সাধারণ ফ্লু-র মতো রোগকে প্রতিরোধ করতে জিনগত গঠন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মোদ্দা কথা, বিজ্ঞানীদের দাবি, যাঁদের করোনা হয়নি, জিনগতভাবেই তাঁরা অন্যদের থেকে আলাদা। এই জিন সম্পর্কে আরও ভালো করে জানতে আগামী দিনে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করছেন তাঁরা।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

খোদাইয়ের সময় অলৌকিক রাম লালা, ছবি শেয়ার করলেন অরুণ যোগীরাজ রাধা, মারিজানের দাপটের পর মেগ-শেফালি ঝড়,উড়ে গেল ইউপি,পয়েন্টের খাতা খুলল দিল্লি অনুপমের হবু স্ত্রী প্রশ্মিতারও আগে বিয়ে ছিল! কে গায়িকার প্রথম স্বামী? প্রেমে গদগদ! সোনার সংসারের সেরা জা কৌশাম্বি, হবু বউকে নিয়ে গর্বিত আদৃত কী লিখলেন ট্রেনে বসেই খাবার অর্ডার দিতে পারবেন Swiggy-তে! খেতে হবে না রেলের খাবার সন্দেশখালিতে ‘ক্রমাগত মানুষ যাচ্ছেন', পরিদর্শনের ‘ভালো-মন্দ’ নিয়ে কী জানাল HC? ‘দস্তরবন্দী’র মাধ্যমে উত্তরসূরি ঘোষণা করলেন দিল্লির জামা মসজিদের শাহি ইমাম Google Pay is shutting down! কেন বন্ধ হয়ে যাচ্ছে G-Pay? আসল সত্যটা কী সকালে মুকুল রায়ের বাড়িতে ইডি, ‘ওরা খুশি’, বললেন ছেলে শুভ্রাংশু ১২ ফেল ছবির জন্য একটা নয়া পয়সা নেননি বাস্তবের মনোজ! বললেন, ‘আমার আসল পাওনা…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.