বাংলা নিউজ > টুকিটাকি > Polio: নিউ ইয়র্কে ধরা পড়ল পোলিও, চিন্তার প্রয়োজন আছে ভারতে?

Polio: নিউ ইয়র্কে ধরা পড়ল পোলিও, চিন্তার প্রয়োজন আছে ভারতে?

পোলিও ফিরছে?

ভাইরোলজিস্ট ডক্টর গগনদীপ কাং জানিয়েছেন ভারতে পোলিও নিয়ে আর ভয়ের কিছু নেই, এখানে সকলকে টিকা দেওয়া হয়েছে।

১৯৫৫ সালে আমেরিকা যুক্তরাষ্ট্রের তরফে ঘোষণা করা হয় যে তাদের দেশে সম্পূর্ণ ভাবে পোলিও মুক্ত। সেখানে ইন্যাক্টিভ পোলিওভাইরাস ভ্যাকসিন দেওয়া হয়েছে সকলকে। তবে ফের কিছুদিন আগে সে দেশের সরকারের তরফে জনগণকে সচেতন করা হয় যে রক আইল্যান্ড কান্ট্রির এক যুবক এই রোগে আক্রান্ত হয়েছে বলে। নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব হেলথ অ্যালার্ট কমিউনিটির পক্ষ থেকেই এই ঘোষণা করা হয়। এছাড়াও ১২ আগস্ট নিউ ইয়র্কের ময়লা জলে এই রোগের ভাইরাস পাওয়া গিয়েছে।

নিউ ইয়র্কে এরম একজনের খোঁজ পাওয়া যেতেই ভারতীয়দের ভিতর ত্রাসের সঞ্চার হয়েছে। তাঁরা বুঝতে পারছেন না কী করা উচিত, কী নয়। তবে ভাইরোলজিস্ট ডক্টর গগনদীপ কাং জানিয়েছেন ভারত পোলিওকে ম্যানেজ করার জন্য এবং দূরে রাখার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে এবং আগামীতেও নেবে। যেমন একদিকে সকল দেশবাসীকে টিকা দেওয়া হয়েছে পোলিওর, তেমনই আরেকদিকে তাঁরা পরিবেশের দিকেও লক্ষ্য রাখছেন বলে জানান। ময়লা জলে পোলিওর ভাইরাস খুঁজেছেন কারণ সেটা হচ্ছে সব থেকে বিশ্বাসযোগ্য জায়গা যেখানে পোলিওর ভাইরাস পাওয়া যাবেই। কিন্তু সেসব কিছু পাওয়া যায়নি বলেই তিনি জানান। তবুও ভারতের পক্ষ থেকে গোটা বিষয়ের উপর কড়া নজর রাখা হচ্ছে বলেই জানানো গিয়েছে।

তিনি আরও বলেন যদি অনেক লোকের টিকা না নেওয়া থাকত, তাহলে এমন সম্ভাবনা থাকত যে রোগটা আবার ফিরতে পারে, কিন্তু যেহেতু ভারতের প্রায় সকল নাগরিকদের পোলিওর টিকা দেওয়া হয়েছে। তাই তাদের জন্য এই বিষয়ে চিন্তা করার কিছু নেই। আমেরিকার যে মানুষটির দেহে পোলিওর ভাইরাস পাওয়া গেছে তিনি এই রোগের টিকা নেননি।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য আবার চালু হচ্ছে সিকিম থেকে কলকাতা–নয়াদিল্লি বিমান পরিষেবা, মার্চ মাসেই মিলবে ‘খুব দুঃখিত, আমরা ৬ তারিখে কোনও…’, রাজি নয় কাঞ্চন, সাফ জানিয়ে দিলেন শ্রীময়ী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.