বাংলা নিউজ > টুকিটাকি > Republic Day 2022: প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবস, দু’টি দিনে পতাকা উত্তোলনের নিয়ম আলাদা কেন
জাতীয় পতাকার প্রতি সম্মান দেখানোর পদ্ধতির পার্থক্য রয়েছে দু’টি দিনে। (ফাইল ছবি)

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবস, দু’টি দিনে পতাকা উত্তোলনের নিয়ম আলাদা কেন

  • জাতীয় পতাকার প্রতি সম্মান দেখানোর পদ্ধতিগত পার্থক্যের সঙ্গে সম্পর্ক রয়েছে দু’টি দিনের ইতিহাসের।

২৬ জানুয়ারি এবং ১৫ অগস্ট। দু’টি দিনই ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রজাতন্ত্র দিবস এবং স্বাধীনতা দিবস। এই দু’টি দিনই জাতীয় পতাকার প্রতি সম্মান দেখিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। কিন্তু দু’টি দিন জাতীয় পতাকার প্রতি সম্মান দেখানোর পদ্ধতির পার্থক্য আছে। জানেন কি সেটি?

দু’টি পদ্ধতিকেই একসঙ্গে ‘উত্তোলন’ বলা হলেও, আসলে স্বাধীনতা দিবসের দিন পতাকা নীচে থেকে উপর পর্যন্ত তোলা হয়। আর প্রজাতন্ত্র দিবসের দিন পতাকা উপরেই বাঁধা থাকে। সেটি শুধু ভাঁজ করা অবস্থায় থাকে। সেখান থেকে পতাকাকে মুক্ত করা হয়। ইংরেজিতে প্রথমটিকে বলা হয় ‘Hoist’, আর দ্বিতীয় পদ্ধতিটিকে ‘Unfurl’। বাংলা করে হবে ‘উত্তোলন’ এবং ‘উন্মোচন’। 

কেন এই পদ্ধতিগত পার্থক্য জানেন কি?

এর কারণ ১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারত স্বাধীন রাষ্ট্র হিসাবে উঠে দাঁড়িয়েছিল। তাই স্বাধীনতা দিবসে নীচে থেকে পতাকা উত্তোলন করা হয়। কিন্তু প্রজাতন্ত্র দিবস পালন করা হয় ১৯৫০ সাল থেকে। ওই বছরের ২৬ জানুয়ারি ছিল প্রজাতন্ত্র দিবস। তত দিন ভারত স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠা পেয়ে গিয়েছে। তাই জাতীয় পতাকা সেদিন উপরেই বাঁধা থাকে। সেটির উন্মোচন করা হয় গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে ভারতের ডানা মেলার প্রতীক হিসাবে। 

সেই কারণেই জাতীয় পতাকার প্রতি এই দু’টি দিন দু’ভাবে সম্মান দেখানো হয়।

বন্ধ করুন