বাংলা নিউজ > টুকিটাকি > International Mother Language Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস? জানেন কি দিনটির গুরুত্ব

International Mother Language Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস? জানেন কি দিনটির গুরুত্ব

কেন পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস?

কী হয়েছিল এই দিন? কেন পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস?

মাতৃভাষার আন্তর্জাতিক মঞ্চে স্বীকৃতি খুব পুরনো কথা নয়। ২১ ফেব্রুয়ারি, সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এই দিনের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের স্বপ্ন, তার জন্ম এবং অবশ্যই ঐতিহ্যের নানা কথা। কিন্তু সেই ইতিহাসে রয়েছে আত্মত্যাগ, নিরলস সংগ্রাম এবং হার না মানা মনোভাব। সেই সব কিছু মিলিয়েই পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মাতৃভাষা দিবস পালনের সঙ্গেই চলে আসে রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বারদের নাম। কারা ছিলেন তাঁরা?

ভারতীয় উপমহাদেশ সেই সময়ে সদ্য স্বাধীন হয়েছে। ধর্মের ভিত্তিতে ভাগ হওয়া পাকিস্তানের দুটো আলাদা ভূখণ্ড— আর অন্যতম হল পূর্ব পাকিস্তান। তবে পশ্চিম পাকিস্তানে উর্দু প্রধান ভাষা হলেও পূর্ব পাকিস্তানের ক্ষেত্রে সেই ভাষা হল বাংলা। ক্ষমতাসীন পাকিস্তান সরকার উর্দু ঘেষা, তাই পূর্ব পাকিস্তানের উপর শুরু থেকেই রুষ্ট। বাংলাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে হবে— এই দাবি থেকে পূর্ব পাকিস্তানের মাটিতে শুরু হয় ভাষা আন্দোলন। ১৯৫২ সালে আজকের দিনে আন্দোলনরত ছাত্র ও সমাজ কর্মীদের উপর বর্বর পুলিশ গুলিবর্ষণ করলে রফিক, সালাম, আব্দুল জব্বার, শফিউল, সালাম, বরকত-সহ অনেক তরুণ শহিদ হন। এই দিনটি তাই ভাষা শহিদ দিবস হিসেবেও পরিচিত।

এরপর পদ্মার উপর অনেক জল বয়ে যায়। মুক্তিযোদ্ধাদের অক্লান্ত লড়াই ও আত্মত্যাগের পর বাংলাদেশ স্বাধীন হয়, যে দেশের ভিত্তি ছিল বাংলা ভাষা। বঙ্গবন্ধুর হাত ধরে নতুন বাংলাদেশ শপথ নেয় নিজের মাতৃভাষা বাংলার প্রতি দায়বদ্ধতার কথা মনে রেখে। ইতিহাসের পাতায় শুধু ভাষার জন্য আন্দোলন এবং নতুন দেশের জন্ম— এর দ্বিতীয় কোনও উদাহরণ পাওয়া অসম্ভব।

বাংলাদেশের বাঙালিদের ভাষার প্রতি ভালোবাসা ও আত্মত্যাগকে সম্মান জানিয়ে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিষয়টি উত্থাপন করা হয়। ১৮৮টি দেশ এই বিষয়টিকে সমর্থন জানালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গৃহীত হয়। ২০১০ সালের ২১ অক্টোবর জাতিসংঘের ৬৫তম অধিবেশনে প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তাব আনে বাংলাদেশ, যা সর্বসম্মত ভাবে গৃহীত হয়।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ইগনুতে পড়তে চান? বাড়ল ভর্তির সময়সীমা ভারতের দীর্ঘতম রেল টানেলের উদ্বোধন, জম্মুর শ্রীনগর-বারামুলা লাইনে নয়া পালক কিপিং করতে অসুবিধা হচ্ছে না, ভিডিয়ো পোস্ট করলেন ঋষভ পন্ত, খেললেন প্রথম ম্যাচ ঝড়ঝঞ্ঝায় মাঝ আকাশে বিপাকে দিল্লি-শ্রীনগর IndiGo বিমান! রইল অন্দরের দৃশ্য স্কুলে গিয়ে ব্যবহার করা যাবে না মোবাইল, নিষেধাজ্ঞা ব্রিটেনে 'আধ ঘণ্টায় খালি করান, নয়তো...', সরকারি অফিসারকে সাফ বার্তা স্মৃতির রাজ্যসভায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী সোনিয়া, নড্ডা, বাংলা থেকে কারা পেলেন জয়? আগামিকাল প্রদোষ ব্রতর শুভ সময়, পুজো বিধি ও প্রদোষ উপবাসের গুরুত্ব জেনে নিন ভূমিষ্ট হল বিরাট-অনুষ্কার দ্বিতীয় সন্তান, ছোট্ট ভামিকার ভাই হল না বোন? ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে তাঁর গোলেই স্বপ্ন ভেঙেছিল মারাদোনার, প্রয়াত ব্রেমে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.