বাংলা নিউজ > টুকিটাকি > International Museum Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস? জানুন মজার কিছু তথ্য

International Museum Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস? জানুন মজার কিছু তথ্য

প্রতি বছর পালন করুন আন্তর্জাতিক জাদুঘর দিবস (pixabay)

International Museum Day: প্রতি বছর পালন করুন আন্তর্জাতিক জাদুঘর দিবস। কেন পালন করুন এই দিনটি। জানুন মজার কিছু তথ্য। 

সংস্কৃতি এবং ইতিহাসের মেলবন্ধন যেখানে দেখতে পাওয়া যায় সেটি হল জাদুঘর। বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশে একটি করে জাদুঘর দেখতে পাবেন আপনি। এই জাদুঘরে দেখতে পাওয়া যায় দেশ এবং বিদেশের নানান অজানা কাহিনী এবং তথ্য। মানুষের মনে ইতিহাসের প্রতি আকর্ষণ গড়ে তোলার জন্যই তৈরি করা হয় জাদুঘর অথবা মিউজিয়াম।

কবে পালন করা হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস?

প্রতি বছর ১৮ মে বিশ্বব্যাপী জাদুঘর দিবস পালন করা হয়। সংস্কৃতি এবং ইতিহাসের প্রতি মানুষের আগ্রহ বাড়ানোর জন্যই এই দিনটি উদযাপন করা হয় প্রতি বছর।

২০২৪ সালে আন্তর্জাতিক জাদুঘর দিবসের থিম

২০২৪ সালে মিউজিয়াম দিবসের থিম রাখা হয়েছে Museum for Equality: Diversity and Inclusion। গতবছর মিউজিয়াম দিবসের থিম ছিল, Museum as Culture Hubs: The Future of Tradition। গত বছর মিউজিয়াম দিবসের অনুষ্ঠানে যোগদান করেছিল গোটা পৃথিবীর ১৫০ টি দেশের ৩৭০০০ মিউজিয়াম।

(আরো পড়ুন: রিলায়েন্সের বড় পদক্ষেপ, ভারতের ফ্যাশনে যুক্ত করতে চলেছে জারা, এইচএন্ডএম ও Asos)

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসের ইতিহাস

১৯৭৭ সালে ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ মিউজিয়াম প্রথম এই দিনটি উদযাপন করা শুরু করে। প্রথম বছরে প্রায় ২২ টি দেশে এই দিনটি উদযাপন করা হয়। পরবর্তীকালে সারা বিশ্বের বহু দেশের মিউজিয়াম এই দিনটি উদযাপনে অংশগ্রহণ করে।

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসের তাৎপর্য

এই দিনটি পালন করার প্রধান উদ্দেশ্য হল বিশ্বব্যাপী সমস্ত জাদুঘরকে একত্রিত করা এবং বিভিন্ন দেশের সংস্কৃতিকে মানুষের সঙ্গে পরিচয় করানো।

(আরো পড়ুন: গরমে খান এই ৪ সবজি! দূর হবে ইউরিক অ্যাসিড, জয়েন্টের ব্যথা থেকেও দেবে মুক্তি)sss

কীভাবে এই দিনটি পালন করবেন আপনি?

এই দিনটিতে আপনি আপনার কাছের জাদুঘর পরিদর্শন করতে পারেন পরিবারকে নিয়ে। পরিবারের খুদে সদস্যদের আপনার দেশের ইতিহাসের সঙ্গে পরিচয় করানোর মাধ্যমে এই দিনটি উদযাপন করতে পারেন আপনি।

জাদুঘর সম্পর্কে কিছু মজার তথ্য

১) বিশ্বের সবথেকে ছোট জাদুঘর গুলির মধ্যে অন্যতম হলো ওয়ারলে মিউজিয়াম। এটি দেখতে একটি পুরনো টেলিফোন বক্স-এর মত।

২) বিশ্বের বৃহত্তম জাদুঘর হলো প্যারিসের ল্যুভর জাদুঘর, যেখানে ৩৫ হাজারের বেশি শিল্পকর্ম রয়েছে।

৩) আমস্টারডামে যে জাদুঘাটি রয়েছে, সেটি দেখতে অনেকটা একজন মানুষের মত। ৩৫ মিটার উঁচু এই মিউজিয়ামে গেলে দেখতে পাবেন বহু অজানা ইতিহাস।

টুকিটাকি খবর

Latest News

জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন! মাঝ আকাশে বিমানে রহস্যময় গন্ধে অসুস্থ পর পর বিমানকর্মী! শুরু তদন্ত, কোথায় ঘটল? পুরুলিয়ায় ভয়াবহ পথ দুর্ঘটনা, চাকা ফেটে উলটে গেল পিক আপ ভ্যান, মৃত ৪, আহত ১০ ম্যাজিক ফিগার '২৭.৫',সরকারি কর্মীদের বেতন-DA নিয়ে CM-এর বড় সিদ্ধান্ত ক্যাবিনেটে TRP: সর্বনাশ গীতার! বাউন্সব্য়াক অনুরাগের ছোঁয়ার, সেরার আসন ধরে রাখতে পারল ফুলকি? কোরান পোড়ানোর অভিযোগ, পাকিস্তানে থানায় ঢুকে অভিযুক্তকে গুলি করল ক্ষুব্ধ জনতা টানা দ্বিতীয়দিন কলকাতায় বাড়ল সোনার দাম, রুপোর দরে দেখা গেল লম্বা লাফ

T20 WC 2024

আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.