বাংলা নিউজ > টুকিটাকি > International Olympic Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? জেনে রাখুন এই দিনটির ইতিহাস

International Olympic Day: কেন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? জেনে রাখুন এই দিনটির ইতিহাস

প্রতি বছর পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস (pixabay)

International Olympic Day: প্রতি বছর পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস। জানুন এই দিনটির ইতিহাস। 

সকলেই জানেন, অলিম্পিক গেমস খেলার এমন একটি প্রতিযোগিতা, যা সমগ্র বিশ্বের প্রতিভাকে একত্রিত করে। বয়স,লিঙ্গ, ধর্ম বা বর্ণ নির্বিশেষে অলিম্পিক গেমসে অংশগ্রহণ করতে পারেন ক্রীড়াবিদরা। প্রতি ৪ বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হয় অলিম্পিক গেমস, যেখানে নিজেদের দেশের প্রতিনিধিত্ব করতে পারেন প্রতিভাবান ক্রীড়াবিদরা।

চলতি বছর কবে থেকে শুরু হবে অলিম্পিক প্রতিযোগিতা? 

 

২০২৪ সালে ২৬ জুলাই শুক্রবার থেকে শুরু হবে অলিম্পিক প্রতিযোগিতা, চলবে ১১ আগস্ট রবিবার পর্যন্ত।

কবে পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? 

 

প্রতিবছর ২৩ জুন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস। চলতি বছর এই দিনটি রবিবার পড়েছে।

(আরো পড়ুন: 'হায় গরমি!' অর্ডার করলেন বেসন লাড্ডু দিল্লির গরমে গলে গিয়ে পেলেন কিনা কেক! কাণ্ড দেখে তাজ্জব মহিলা)

২০২৪ সালে আন্তর্জাতিক অলিম্পিক দিবসের থিম কী 

 

২০২৪ সালে আন্তর্জাতিক অলিম্পিক দিবসে থিম হল, "চলো চলুন এবং উদযাপন করি।"

অলিম্পিক দিবসের ইতিহাস 

 

১৮৯৪ সালে ২৩ জুন,প্যারিসের সোরবোনে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ওরফে IOC প্রতিষ্ঠিত হয়েছিল। IOC কতৃক অলিম্পিক দিবস পালন করা শুরু হয় সর্বস্তরের ব্যক্তিদের খেলার প্রতি আগ্রহ তৈরি করার জন্য। প্রথম আন্তর্জাতিক অলিম্পিক দিবস পালিত হয় প্যারিসে, তারপর থেকে এই দিনটি বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশে পালন করা হয়।

আন্তর্জাতিক অলিম্পিক দিবসের তাৎপর্য 

 

খেলার মাধ্যমে ঐক্য এবং মূল্যবোধ তৈরি করা সম্ভব, এই ধারণাটিকে সকলের মধ্যে প্রচার করার জন্যই পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস। কীভাবে খেলাধুলার মাধ্যমে একে অপরের সঙ্গে বোঝাপড়া তৈরি করা অথবা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করা যায়, সেই বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়াই হলো এই দিনটি তাৎপর্য।

(আরো পড়ুন: বন্ধ্যত্ব নিয়ে চিন্তা? এই বীজগুলি নিয়মিত খেলে সমস্যা কমবে অনেকটাই)

আপনি কীভাবে পালন করতে পারেন অলিম্পিক দিবস? 

 

আপনার চারিপাশের মানুষকে খেলাধুলার গুরুত্ব বোঝান। আশেপাশের শিশুদের মধ্যে আগ্রহ তৈরি করুন, যাতে তারা দিনের শেষে খেলাধুলার মধ্যে নিজেকে ব্যস্ত রাখতে পারে। এখন যেভাবে শিশুরা মোবাইল ফোনে আসক্ত হয়ে পড়ছে, তাতে খেলাধুলার মধ্যে শিশুদের ব্যস্ত রাখা ভীষণ প্রয়োজনীয় একটি বিষয় হয়ে উঠেছে। খেলাধুলা করার মাধ্যমেই একটি শিশুর মানসিক এবং শারীরিক বিকাশ ঘটে, এই সচেতনতা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আপনি পালন করতে পারেন আন্তর্জাতিক অলিম্পিক দিবস।

টুকিটাকি খবর

Latest News

India Women বনাম United Arab Emirates Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ TMC করায় ক্যানসারের রোগীকে শংসাপত্র না দেওয়ার অভিযোগ, সৌমিত্রকে তোপ আজাদের ডেঙ্গি - ম্যালেরিয়ার দোসর সোয়াইন ফ্লু, বসিরহাটের বাদুড়িয়ায় আক্রান্ত ৩ শুভেন্দুর বাধায় নন্দীগ্রামে বন্ধ ফেরিঘাট, দুর্ভোগে বহু মানুষ, থানায় অভিযোগ একুশের সমাবেশের ভিড়ের মধ্যেই শিয়ালদায় উদ্ধার পরিত্যক্ত ব্যাগ, বোমাতঙ্ক! নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.