বাংলা নিউজ > টুকিটাকি > Quiet Vacationing: কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা

Quiet Vacationing: কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা

কাজের ফাঁকেই ছুটি নেওয়ার প্রবণতা বাড়ছে প্রতিনিয়ত (pixabay)

Quiet Vacationing: আলাদা কোনও দিন না, বরং কাজের ফাঁকেই ছুটি নেওয়ার প্রবণতা বাড়ছে প্রতিনিয়ত। কেন? 

সরকারি অফিসে যারা কাজ করেন তাদের ছুটি নিয়ে আলাদা করে কোনও চিন্তাভাবনা করতে হয় না। তবে যারা বেসরকারি অফিসে কাজ করেন, তাদের অত্যাধিক কাজের চাপ থাকার কারণে ন্যূনতম শ্বাস নেওয়ার সময়টুকু তারা পান না। ছুটি তো দূরের কথা। এই ছুটি না পাওয়ার জন্যই কাজের ফাঁকেই তারা নিয়ে নেন অবকাশ, যাকে বলা হয় Quite Vacationing।

সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৭৮% কর্মী পেড টাইম অফ দিনগুলি ব্যবহার করেন না। কাজের ফাঁকেই ছুটি নিয়ে নিজের কাজ সেরে নেন তারা। সম্প্রতি কাজের ফাঁকে ব্যক্তিগত কাজ সেরে নেওয়ার প্রবণতা ব্যাপক হারে বেড়েছে কর্মীদের মধ্যে।

(আরো পড়ুন: কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য)

কেন এই সিদ্ধান্ত নেন কর্মীরা?

গবেষকরা জানিয়েছেন, ব্যক্তিগত কারণে ছুটি নেওয়ার জন্য আবেদন করলে অনেকাংশে সেই আবেদন খারিজ হয়ে যায়। এমনও অনেক সময় হয়, সারাদিনে হয়তো কয়েক ঘন্টা ব্যক্তিগত কাজের জন্য সারাদিন ছুটি নিতে হয়। যার ফলে একটি দিনের টাকা কেটে নেওয়া হয়। কিছুক্ষণের জন্য ছুটি দিতে চান না কর্মকর্তারা। ঠিক এই কারণেই কাজের ফাঁকে নিজের ব্যক্তিগত কাজ করে নেওয়ার চেষ্টা করেন কর্মীরা।

গবেষণায় আরো উঠে এসেছে, কাজের ফাঁকে বা কাজ সেরে নেওয়ার পর ফাঁকা সময় নিজের ব্যক্তিগত কাজ করে নেওয়ার ব্যাপারটি কিন্তু কর্মকর্তাদের জানাতে চান না কর্মীরা। বসকে না জানিয়েই এই কাজ করেন তারা। কিছু কর্মচারী এমনও রয়েছেন যারা কাজ সেরে নিয়ে অবসর সময় নিজের ব্যক্তিগত কাজে সেরে নেন। পরবর্তী সময়ে বসকে সেই কাজটি মেল করে দেন। এর ফলে বস ভাবেন, কর্মীরা হয়তো সারাদিন কাজে ব্যস্ত রয়েছেন।

(আরো পড়ুন: শনিবারের মজা দ্বিগুণ বাড়িয়ে নিন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর বিন্দাস হাসুন)

কর্মীদের এই কাজে বসরা স্বাভাবিকভাবেই খুশি হন এই ভেবে, তার কর্মীরা হয়তো ওভারটাইম কাজ করছেন। কিন্তু আদৌ ব্যাপারটি তা হয় না। কিছু কিছু ক্ষেত্রে আবার কাজ হয়ে যাওয়ার পরেও অফিসে বসে মাউস নাড়াচাড়া করেন কর্মীরা যাতে বোঝা যায় তারা অফিসে রয়েছেন এবং কাজ করছেন। কিন্তু এই সময়ে তারা ব্যক্তিগত কোনও কাজ সেরে ফেলছেন বা নিজেদের মধ্যে গল্প করে সময় অতিবাহিত করছেন। এই ব্যাপারটিকেই বলা হয় শান্ত অবকাশ অথবা Quite Vacationing।

টুকিটাকি খবর

Latest News

‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ভিন ধর্মে বিয়ে চেপে রাখার চেষ্টা? সোনাক্ষি-জাহিরের বিয়ে নিয়ে কী বললেন পুনম ধিলন পার্থ চট্টোপাধ্যায়ের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, কোথা থেকে মিলল?‌ দৃষ্টি শক্তি বাড়াতে মাত্র এক চামচই যথেষ্ট! কী এই উপাদান ‘‌আর কিছু বলব না’‌, নয়াদিল্লি থেকে ফিরে মুখে লাগাম টানলেন দিলীপ ঘোষ, কোন অঙ্কে? লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.