বাংলা নিউজ > টুকিটাকি > International Children’s day: বিশ্ব শিশু দিবস, কেন পালন করা হয়? জেনে নিন দিনটির ইতিহাস

International Children’s day: বিশ্ব শিশু দিবস, কেন পালন করা হয়? জেনে নিন দিনটির ইতিহাস

তারা যেন তাদের সুস্থ জীবনযাপন করতে পারে, তা সুনিশ্চিত করতে হবে (HT_PRINT)

International Children’s day history and facts: বিশ্ব শিশু দিবস পালন করা হয় ২০ নভেম্বর। সারা বিশ্বজুড়ে শিশুদের অধিকার সুনিশ্চিত করতেই দিনটি পালন করা হয়। জেনে নিন কবে থেকে ও কেন দিনটি পালন করা শুরু হল।

ছোট্ট ছোট্ট খুদেরাই পৃথিবীর ভবিষ্যৎ। তারাই আগামীদিনের পৃথিবীর গড়ে তুলতে চলেছে। তাই তাদের বড় হয়ে ওঠাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু বলেছিলেন, শিশুদের কীভাবে মানুষ করছি, তার উপর নির্ভর করছে দেশের ভবিষ্যত চেহারা। আমাদের দেশে তাঁর জন্মদিনে পালিত হয় শিশু দিবস। তবে শুরুর দিকে দিনটি ২০ নভেম্বর পালন করা হত। ২০ নভেম্বর এখনও সারা বিশ্বে শিশু দিবস পালিত হয়। কিন্তু এই দিনটি পালনের কারণ কী? এই প্রতিবেদনে থকছে তারই খুঁটিনাটি তথ্য।

কবে থেকে শুরু?

১৯৫৪ সালে প্রথম জাতিসংঘ শিশু দিবস পালন করা শুরু করে। শুরু থেকেই দিনটি ২০ নভেম্বর পালন করা হয়। ১৯৫৯ সালে এই দিনে জাতিসংঘ কনভেনশন অন রাইট অফ দ্য চাইল্ড প্রতিষ্ঠা করে। এই বিশেষ সংগঠনটি সারা বিশ্ব জুড়ে শিশু ও টিনএজারদের অধিকার নিয়ে কাজ করে। ১৯৫৯ সালের পর থেকে দিনটি এই সংগঠনের জন্মবার্ষিকী হিসেবেও পালন করা শুরু হয়।

দিনের সঙ্গে সপ্তাহ

শুধুই একটি দিন শিশুদের জন্য পালন করা হয় তা নয়। খুদে শিশুদের নানা ব্যাপারে সারা বিশ্বকে সচেতন করার জন্য একটি সপ্তাহও ঠিক করা হয়েছে। এই বছর ১৪ থেকে ২০ নভেম্বর সেই সপ্তাহ পালন করা হচ্ছে।

এই বছরের থিম কী?

প্রতি বছরই জাতিসংঘ কোনও না কোনও থিম ঠিক করে। জাতিসংঘের বিশেষ সংগঠন ইউনিসেফ বছরভর বিশ্ব জুড়ে শিশুদের জন্য নানা জায়গায় কাজ করে। তারাই এই বছরের থিম ঠিক করেছে। ইউনিসেফের এই বছরের থিম হল ‘প্রতিটি শিশুর অন্তর্ভুক্তি’।

বিশ্বের বিভিন্ন দেশে অনেক শিশুই অবহেলায় রয়েছে। ঠিকমত খাদ্য, বাসস্থান ও পড়াশোনার সুযোগ অনেকেই পায় না। তাদের কথা ভেবেই এমন থিম নির্বাচন। এই থিমের মূল বক্তব্য সব শিশুকেই তাদের মৌলিক অধিকারের সুযোগ করে দিতে হবে। তারা যেন তাদের সুস্থ জীবনযাপন করতে পারে, তা সুনিশ্চিত করতে হবে।

বিশ্ব শিশু সপ্তাহের থিমও সেভাবেই বেছে নিয়েছে ইউনিসেফ।‌ এই বছরের সপ্তাহটির নাম রাখা হয়েছে শিশু অধিকার সপ্তাহ। ২০২২ সালে বিভিন্ন দেশের সংঘাতের কারণে ৫৮০ শিশুর মৃত্যু হয়েছে। তাদের কথা জানিয়েও সরব হয়েছে ইউনিসেফ। প্রত্যেকটি শিশুর সুস্থ জীবনের অধিকার সুনিশ্চিত করাটাই বিশ্ব শিশু দিবসের লক্ষ্য।

 

 

টুকিটাকি খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.