বাংলা নিউজ > টুকিটাকি > World Youth Skills Day 2022: কেন পালন করা হয় বিশ্ব যুব দক্ষতা দিবস? এবারের থিম কী

World Youth Skills Day 2022: কেন পালন করা হয় বিশ্ব যুব দক্ষতা দিবস? এবারের থিম কী

কেন পালন করা হয় বিশ্ব যুব দক্ষতা দিবস?

World Youth Skills Day 2022: এই দিনটি কেন এই সময়ে দাঁড়িয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে?

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ (UNGA) ১৫ জুলাই দিনটিকে ‘বিশ্ব যুব দক্ষতা দিবস’ বা World Youth Skills Day  হিসেবে ঘোষণা করেছে। কর্মসংস্থান, সম্মানজনক কাজ এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে দক্ষতায় তরুণদের এগিয়ে দেওয়ার জন্যই দিনটি পালন করা হয়। 

২০১৪ সাল থেকে এই দিনটি পালন করা শুরু হয়। তার পর থেকে নিয়োগকারী বা কর্মসংস্থান প্রদানকারীদের সঙ্গে যুবসমাজের যোগাযোগ প্রতিষ্ঠা করার উদ্দেশ্যেই এই দিনটি পালন করা হয়ে আসছে।

এবারের বিশ্ব যুব দক্ষতা দিবসের অন্য গুরুত্বও আছে। এবার কোভিড-১৯ অতিমারি থেকে আর্থ-সামাজিক পুনরুদ্ধারের জন্য এদিনটিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন, জাতিগত সংঘাত, দারিদ্র্য, ক্রমবর্ধমান বৈষম্য, দ্রুত প্রযুক্তিগত পরিবর্তন, জনসংখ্যাগত পরিবর্তন এবং অন্যান্য চ্যালেঞ্জগুলির সঙ্গেও কীভাবে লড়াই করা যায়, তার কথা মাথায় রাখতেও পালন করা হচ্ছে দিনটি।।

মহিলা, বিশেষভাবে সক্ষম, দরিদ্র পরিবারের যুবক-যুবতীরা, গ্রামীণ সম্প্রদায়, আদিবাসী এবং সংখ্যালঘু গোষ্ঠীর মানুষকেও যাতে কর্মসংস্থান থেকে বাদ না পড়তে হয়, তা মাথায় রাখা হচ্ছে এবছর দিনটি পালনের ক্ষেত্রে।

বিশ্ব যুব দক্ষতা দিবসের তাৎপর্য:

তরুণদের দক্ষতাকে আরও বাড়ানোর সুযোগ দেওয়াই বিশ্ব যুব দক্ষতা দিবসের তাৎপর্য। এর ফলে যুব সমাজের মধ্যে কর্ম সংস্থানের সম্ভাবনা বাড়ে। বিভিন্ন ক্ষেত্রে কাজের সঙ্গে যুবক-যুবতীদের পরিচয় করিয়ে দেওয়াই এই দিনটি পালনের অন্যতম উদ্দেশ্য।

দিনটি তরুণদের কর্মসংস্থান, সম্মানজনক কাজ এবং উদ্যোক্তাদের দক্ষতার সঙ্গে পরিচয় করানোর কৌশলগত গুরুত্বকেও তুলে ধরে।

এবারের বিশ্ব যুব দক্ষতা দিবসের থিম:

প্রতি বছর, রাষ্ট্রসংঘের তরফে বিশ্ব যুব দক্ষতা দিবসের একটি থিম নির্ধারণ করা হয়। এ বছরের থিম হল ‘Transforming youth skills for the future’। 

২০২১ সালের থিম ছিল ‘অতিমারি-পরবর্তী সময়ে যুব দক্ষতা পুনর্নির্মাণ’। এবার এর পরের ধাপে যাওয়ার চেষ্টা করা হচ্ছে বিশ্ব যুব দক্ষতা দিবসে।

বন্ধ করুন