বাংলা নিউজ > টুকিটাকি > Cardiac Problem in India: কেন হার্টের অসুখের রোগীদের বড় সংখ্যক ভারতবাসী? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

Cardiac Problem in India: কেন হার্টের অসুখের রোগীদের বড় সংখ্যক ভারতবাসী? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

হার্ট রোগীদের মধ্যে বেশিরভাগ ভারতীয় (pixabay)

Heart patients: হার্ট রোগীদের মধ্যে বেশিরভাগ ভারতীয়। কেন ঘটছে এই ঘটনা? 

বিগত বেশ কয়েক বছরে হার্ট অ্যাটাকে যে ব্যক্তিদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে বেশিরভাগ ভারতবাসী। কিন্তু কেন ভারতীয়দের মধ্যেই ক্রমাগত বেড়ে চলেছে হার্ট অ্যাটাকের ঝুঁকি? শুধুই কী শারীরিক সমস্যা নাকি এর পেছনে রয়েছে অন্য কোনও কারণ?

গবেষণা থেকে জানা গিয়েছে, হৃদরোগের মূল কারণগুলি হল অতিরিক্ত ধূমপান, অবসাদ, অস্বাস্থ্যকর জীবন, মধুমেয় রোগ, শরীরচর্চা না করা এবং অতিরিক্ত চিন্তা। এই হার্ট অ্যাটাক আরও বেশি ভয়ংকর রূপ ধারণ করে কারণ মানুষের মধ্যে সচেতনতার অভাব। সময়মতো চিকিৎসকের পরামর্শ না নেওয়া এই সমস্যা আরও বেশি বাড়িয়ে দেয়।

(আরো পড়ুন: ভরসা রাখুন যোগাসনের ওপর, আন্তর্জাতিক যোগ দিবসে জানুন যোগাসনের ১০টি উপকারিতা)

পাশ্চাত্য দেশে কেন হৃদরোগে আক্রান্ত মৃত্যুর সংখ্যা কম? 

 

পাশ্চাত্য দেশের মানুষের মধ্যে একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর চিকিৎসকের পরামর্শ নেওয়া অথবা সমস্ত রকম ক্লিনিক্যালি পরীক্ষার প্রবণতা দেখা যায়। যেহেতু একটি সময় অন্তর অন্তর তারা চিকিৎসকের কাছে গিয়ে নিজেদের শারীরিক পরীক্ষা করিয়ে নেন, তাই হৃদরোগের সমস্যা ভয়ংকর আকার ধারণ করতে পারে না। এক কথায়, পাশ্চাত্য দেশের মানুষ নিজের শরীর নিয়ে ভীষণভাবে সচেতন তাই কোনও রোগ ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে না।

ভারতীয় মহিলারা কেন বেশি আক্রান্ত হন হার্ট অ্যাটাকে? 

 

প্রথমত, মহিলাদের শরীরে হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ গুলি একেবারে অন্যরকম হয়। পিঠে অথবা কোমরে ব্যথা, কাঁধে ব্যথা, নিঃশ্বাস নিতে সমস্যা এই সমস্ত প্রবণতা বেশি দেখা যায় মহিলাদের মধ্যে। খুব স্বাভাবিকভাবেই এই লক্ষণগুলি দেখা দিলে মহিলারা মনে করেন ঋতুস্রাবের সমস্যা অথবা হরমোনের সমস্যা দেখা দিয়েছে। দ্বিতীয়ত, নিজের শরীর নিয়ে বড্ড বেশি উদাসীন হয়ে থাকেন মহিলারা। শারীরিক যন্ত্রণা ভয়ংকর পর্যায়ে না পৌঁছলে চিকিৎসকের কাছে যেতে চান না মহিলারা ফলে হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যা মহিলাদের মধ্যে অনেক বেশি।

তবে নারী হোক অথবা পুরুষ, ভারতীয়দের মধ্যে শারীরিক সমস্যা নিয়ে সচেতনতার অভাবের জন্যই এইভাবে হার্ট অ্যাটাকের সমস্যা দিনের পর দিন বেড়ে চলেছে। হার্ট অ্যাটাকের ঝুঁকি আরো বেশি বেড়ে যায় তখন কোনও মানুষ দীর্ঘদিন ধরে ডায়াবিটিস, হাই কোলেস্টেরল, হাই ব্লাড প্রেসার, হাইপার টেনশনে ভোগেন।

(আরো পড়ুন: প্রধানমন্ত্রী শেয়ার করলেন শশাঙ্কাসনের বিশেষ ভিডিয়ো, সেখানে ‘অন্য’ মোদী করছেন যোগাসন)

হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণ গুলি সচেতনতার অভাবে বড় আকার ধারণ করে। হঠাৎ করে অতিরিক্ত ঘাম, নিঃশ্বাস নিতে সমস্যা, বুকে যন্ত্রণা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসাকে শরণাপন্ন হন। অনেকেই এই সমস্ত লক্ষণ দেখা দিলে গ্যাসের সমস্যা ভেবে ব্যাপারটিকে পাত্তা দেয় না, ফলে পরবর্তীকালে পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যায়। তাই সময় থাকতে সচেতন হন এবং নিজেকে সুস্থ রাখুন।

টুকিটাকি খবর

Latest News

রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্তের বরযাত্রীতে নীতা আম্বানির সঙ্গে ভাংরা নাচলেন শাহরুখ-সলমন! শাড়িতে বাজিমাত ক্যাটরিনা-আলিয়ার! অনন্ত-রাধিকার বিয়েতে কোন সেলেব কেমন সাজলেন? ‘জেরা করতে গ্রেফতারি! এটার কোনও ভিত্তি নেই,’ কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন আদালতের রায়ের পর Paris Olympics-এ যাচ্ছেন কলকাতার অনুষ, IOA-কে নাম পাঠাল EFI বউ-মেয়ে নিয়ে আম্বানির ছেলের বিয়েতে মাহি, যুজি-কেএলরা জুটিতে, এলেন না রোহিত শর্মা 'একটা গোটা দেশের জিডিপির সমান...' ইশার বিরাটাকার গোলাপি হীরের নেকলেস দেখেছেন? কত সাইনাকে নিয়ে রসিকতা, পরে চাপের মুখে পোস্ট ডিলিট করলেন KKR তারকা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.