বাংলা নিউজ > টুকিটাকি > Energy Booster Drink: বছরের শেষ রাতে তুমুল পার্টি? পরের দিন সকালে এই পানীয়টা খেলেই শরীর আবার চাঙ্গা
কোন পানীয়ে শরীর মুহূর্তে চাঙ্গা হবে? (ফাইল ছবি)

Energy Booster Drink: বছরের শেষ রাতে তুমুল পার্টি? পরের দিন সকালে এই পানীয়টা খেলেই শরীর আবার চাঙ্গা

  • শীতের এই সময়টা শরীরের ওপর দিয়ে ধকল যায়। নানা রকম খাবার খাওয়া, তার সঙ্গে পানীয়। কিন্তু অন্য একটি পানীয় পারে শরীর মুহূর্তে চাঙ্গা করে দিতে। 

বছরের শেষ রাত। অনেকেই আনন্দ করবেন। তার সঙ্গে চলবে দেদার খাওয়াদাওয়া আর নানা রকম পানীয় পান। শরীরের ওপরে যে চাপ পড়বে, তা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। কিন্তু তার পরেও কি নতুন বছরের পার্টি থেকে পিছিয়ে আসা যায়? অনেকেই হয়তো পারবেন না।

কিন্তু জানেন কি হাতের কাছেই আছে এমন একটি পানীয়, যেটি খুব সহজেই শরীরের এই সব ধকল সামলে নিতে পারে। মাত্র কয়েক ঘণ্টাতেই শরীরকে পুরো চাঙ্গা করে দিতে পারে। আর সবচেয়ে বড় কথা এই সময়ে বেনিয়মের কারণে শরীরে যে দূষিত পদার্থ জমেছে, সেগুলোও খুব তাড়াতাড়ি সাফ করে দিতে পারে। এই পানীয়টা আর কিছুই নয়— আখের রস।

শুনে অবাক লাগতে পারে। কারণ আখের রস সাধারণত গ্রীষ্মকালেই বেশি খাওয়া হয়। কিন্তু তার মানে যে শীতে খাওয়া যাবে না, তাও নয়। বরং শীতেও এই রস পুরোদস্তুর খাওয়া উচিত, তেমনই বলছেন বিশেষজ্ঞরা। 

কেন শীতে বেশি করে খাওয়া উচিত এটি? বিশেষজ্ঞরা বলছেন, আখের রসে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। উৎসবের সময়ে শরীরে যত দূষিত পদার্থ জমে, তা আখের রস খুব সহজেই পরিষ্কার করে। শুধু তাই নয়, মশলাদার খাবার এবং অ্যালকোহল জাতীয় পানীয়ের কারণে এই সময়ে শরীর শুকিয়েও যায়। ডিহাইড্রেশনের সমস্যা কমাতেও আখের রসের কোনও তুলনা নেই। 

যাঁদের মূত্রাশয়ের সমস্যা রয়েছে, মূত্রনালীর সংক্রমণের প্রবণতা রয়েছে— তাঁরা যদি শীতে নিয়ম করে আখের রস খান, তাহলে এই সব সমস্যা কমবে। তাছাড়া রোগ প্রতিরোধ শক্তিও বাড়বে এর ফলে।

বন্ধ করুন