বাংলা নিউজ > টুকিটাকি > মাত্রাতিরিক্ত চা খাওয়ার অভ্যেস? জানুন কী বিপদ অপেক্ষা করছে আপনার জন্য

মাত্রাতিরিক্ত চা খাওয়ার অভ্যেস? জানুন কী বিপদ অপেক্ষা করছে আপনার জন্য

মাত্রাতিরিক্ত চা কেন ভালো নয় শরীরের পক্ষে।  (i.pinimg)

সুস্থ থাকতে দিনে ১-২ বারের বেশি চা না খাওয়াই ভালো!

সকালে বা সন্ধ্যায় চা খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। তবে তা যদি মাত্রাতিরিক্ত হয়ে যায় তাহলেই মুশকিল। অনেকেই আছেন দিনে ৪-৫ বার চা খান। খালি পেটে যেমন খান, তেমনই খাওয়ার পরেও বসে পড়েন চায়ের কাপ হাতে। তবে আপনার এই স্বভাবের ফলে অজান্তেই বড় ক্ষতি হচ্ছে আপনার শরীরের। কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ এমনকি প্রস্টেট ক্যান্সার বা মূত্রথলির ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যেতে পারে অতিরিক্ত চা পানে।

১. চায়ের মধ্যে থাকা ক্যাফেইন একদিকে যেমন চাঙ্গা করে তোলে, তেমনই অতিরিক্ত চা খেলে বাড়ে উৎকণ্ঠা, উদ্বেগ আর শারীরিক অস্থিরতা।

২. রাত ৮টার পর চা না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এতে করে ব্যঘাত ঘটতে পারে ঘুমে। 

৩. চায়ে থাকা থিওফাইলিন নামের রাসায়নিক পরিপাকের স্বাভাবিক প্রক্রিয়ায় বাধা দান করে। তাই বেশি চা খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়ে যেতে পারে। বদহজমও হতে পারে। 

৪. অনেকে ডাক্তারই গর্ভাবস্থায় চা বা কফি বেশি না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ, চায়ে থাকা ক্যাফেইন গর্ভস্থ শিশুর জন্য ক্ষতিকারক হিসেবে ধরা হয়। খুব ইচ্ছে বা চায়ের নেশা থাকলে দিনে ১ বার চা বা কফি খাওয়া চলতে পারে। 

৫. হার্টের সমস্যা থাকলে যতটা সম্ভব কম চা খাওয়াই ভালো।

৬. অনেকেই আবার দাবি করে থাকেন অতিরিক্ত মাত্রায় চা খেলে পুরুষদের প্রস্টেট ক্যান্সার বা মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

টুকিটাকি খবর

Latest News

ঝাঁটা কেনার শুভ দিন কোনটি? কোনটি এড়িয়ে চলা উচিত? সমৃদ্ধি পেতে রইল বাস্তুটিপস গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের পুনের পোর্শে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিল বম্বে হাইকোর্ট স্ত্রী-র আতঙ্ক ফিরল বড় পর্দায়, টানটান টিজারে রাজকুমার-শ্রদ্ধার সঙ্গে তামান্না ব্যাগ হারিয়েছেন ট্রেনেই, যাত্রীকে ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রেল! আদেশ আদালতের আরও ২ বছর ইস্টবেঙ্গলে হিজাজি মাহের! সমর্থকদের কোন আশার বাণী শোনালেন জর্ডন তারকা? সল্টলেক সেক্টর ফাইভ থেকে এসএসকেএমের ফুটপাথ দখলমুক্ত, মমতার কড়া বার্তায় অ্যাকশন অশীতিপর বৃদ্ধার বাড়ি দখল করে পার্টি অফিস চালানোর অভিযোগ TMCর বিরুদ্ধে ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক ৫ মাসে ২৬ কেজি ওজন কমালেন জয়দীপ আহলাওয়াত, হতবাক নেটিজেন

T20 WC 2024

গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.