বাংলা নিউজ > টুকিটাকি > ফুলসজ্জার রাতে বাদাম-দুধ পান করার পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা, জানেন কী?
দুধ ও বাদাম প্রোটিনে সমৃদ্ধ হয় যা শরীরে শক্তি জোগায়।
দুধ ও বাদাম প্রোটিনে সমৃদ্ধ হয় যা শরীরে শক্তি জোগায়।

ফুলসজ্জার রাতে বাদাম-দুধ পান করার পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা, জানেন কী?

দুধ, বাদাম ও জাফরানের এই মিশ্রণ শরীরে হ্যাপি হরমোনের ক্ষরণও বৃদ্ধি করে। আয়ুর্বেদ মতে, রিপ্রোডাক্টিভ টিস্যুকে শক্তি যোগায় দুধ।

অনেক পরিবারেই ফুলসজ্জার রাতে দুধ পানের প্রথা প্রচলিত। ধর্মীয় রীতিনীতি হলেও এর পিছনেও বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। 

হিন্দু ধর্মে বিবাহের সঙ্গে সম্পর্কযুক্ত নানা রীতি-নীতিও প্রথা রয়েছে। এর মধ্যে অন্যতম হল ফুলসজ্জার রাতে বাদাম দেওয়া দুধ পান করার প্রথা। বর ও কনে উভয়কেই এই দুধ পান করতে দেওয়া হয়ে থাকে। অনেকেই এতে মৌরিও দিয়ে থাকেন। নতুন জীবনের সূচনার জন্য একে শুভ মনে করা হয়। তবে এর পিছনে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে।

প্রোটিন সমৃদ্ধ এই পানীয় এনার্জি প্রদান করে:

বিয়ের সময় একাধিক রাত জেগে কাটাতে হয়। তার উপর নানা রীতি-নীতি পালনের ধকল তো রয়েছেই। স্বাভাবিক ভাবেই শেষের দিকে ব্যক্তি কাহিল হতে শুরু করে। তাই দুধে জাফরান, বাদাম, চিনি ও মধু মিশিয়ে পান করলে এনার্জি পাওয়া যায়। দুধ ও বাদাম প্রোটিনে সমৃদ্ধ হয় যা শরীরে শক্তি জোগায়। 

বর-কনেকে রাখে চাপ মুক্ত:

টেস্টোস্টেরন ও স্ট্রোজেনের মতো যৌন ইচ্ছা-বৃদ্ধিকারী হরমোন ক্ষরণে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার এ-ও মনে করা হয় যে, দুধ, বাদাম ও জাফরানের এই মিশ্রণ সেক্স ড্রাইভ বাড়ায়। এমনকী শরীরে হ্যাপি হরমোনের ক্ষরণও বৃদ্ধি করে। আয়ুর্বেদ মতে, রিপ্রোডাক্টিভ টিস্যুকে শক্তি যোগায় দুধ। এসবই বর ও কনেকে অবসাদ এবং চাপ মুক্ত থাকতে সাহায্য করে।

বন্ধ করুন