বাংলা নিউজ > টুকিটাকি > World press freedom day: কেন ৩ মে পালিত হয় বিশ্ব প্রেস ফ্রিডম ডে, জানুন সেই ইতিহাস

World press freedom day: কেন ৩ মে পালিত হয় বিশ্ব প্রেস ফ্রিডম ডে, জানুন সেই ইতিহাস

বিশ্ব প্রেস ফ্রিডম ডে (pixabay)

Celebrate world press freedom day on 3rd may: মে মাসের তৃতীয় দিনে পালন করা হয় বিশ্ব প্রেস স্বাধীনতা দিবস, কেন উৎযাপন করা হয় এই দিনটিকে? জানুন সেই ইতিহাস 

যে কোনও সমাজের অন্যতম স্তম্ভ হিসেবে মনে করা হয় সংবাদমাধ্যমকে। সংবাদমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্যই প্রতিবছর ৩ রা মে সারা বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব সংবাদ মাধ্যম স্বাধীনতা দিবস অথবা বিশ্ব প্রেস ফ্রিডম ডে।

কবে কোথায় প্রথম এই দিনটি উদযাপন করা হয়েছিল?

১৯৯১ সালে ৩ রা মে আফ্রিকায় নামিবিয়ার সাংবাদিকদের তরফে গণমাধ্যমের স্বাধীনতার একটি নীতি নির্দেশিকা তৈরি করা হয়েছিল। এরপর UNESCO-এর সাধারণ সম্মেলনের সুপারিশ অনুযায়ী, ১৯৯৩ সালে ৩ রা মে প্রথম বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস পালন করা হয়। তারপর থেকেই এই দিনটিকে বিশ্ব প্রেস ফ্রিডম ডে হিসেবে পালন করা হয়।

কেন এই দিনটি পালন করা হয়?

এই দিনটি পালন করা হয় সংবাদ পরিবেশনে সাংবাদিকদের স্বাধীনতা, সুরক্ষা, বিভিন্ন সময়ে সংবাদ গ্রাহকদের বাধা দেওয়া বা ভয় দেখানোর বিরুদ্ধে কড়া বার্তা দেওয়ার উদ্দেশ্যে। সারা বছর ধরে সাংবাদিকরা যেভাবে নিজেদের প্রাণ ঝুঁকি নিয়ে সংবাদ পরিবেশন করেন, সেই কাজকে সম্মান জানানোর জন্য এই দিনটিকে উদযাপন করা হয়।

২০২৪ সালের থিম

প্রতিবছর বিশ্ব প্রেস ফ্রিডম ডে - এর থিম পরিবর্তিত হয়। গতবছর অর্থাৎ ২০২৩ সালে বিশ্ব প্রেস ফ্রিডম ডে - এর থিম ছিল Shaping a Future of Rights: Freedom of Expression as a Driver for all other human rights। ২০২৪ সালে বিশ্ব প্রেস ফ্রিডম ডে উদযাপনের থিম হল, A Press for the Planet: Journalism in the Face of the environmental crisis।

আপনি কীভাবে করবেন এই দিনটি উদযাপন ?

আপনি বিভিন্নভাবে এই দিনটি উদযাপন করতে পারেন। আপনি চাইলে আপনার আশেপাশেই অনুষ্ঠিত হওয়া কোনও প্রেস স্বাধীনতা অনুষ্ঠানে যোগ দিতে পারেন। সংবাদপত্রের স্বাধীনতা সম্পর্কে কোনও বই বা নিবন্ধ পড়তে পারেন। আপনার স্থানীয় সংবাদপত্র বা সরকারি কর্মকর্তাকে চিঠি লিখে ধন্যবাদ জানাতে পারেন। আপনার আশেপাশে সংবাদ মাধ্যমের কোনও ব্যক্তিকে অযথা ভয় দেখানো হলে তার পাশে দাঁড়াতে পারেন। মনে রাখবেন, সংবাদমাধ্যমের হাত ধরেই আপনি আপনার বাক স্বাধীনতার অধিকার প্রতিষ্ঠিত করতে পারবেন।

টুকিটাকি খবর

Latest News

ছোট থেকেই ফিটনেস সচেতন, ৪০ ছুঁইছুঁই টলিউডের হট ডিভা এখনও বিয়ে করেননি,কে বলুন তো? 'সবাই ঠগ-জোচ্চর’, বন্ধু ভেবে কার কাছে ৪ কোটি খোয়ালেন রিমি সেন ‘‌জনগণের ইচ্ছাকে ক্ষুন্ন করা হচ্ছে’‌, তাহেরপুর–ঝালদা বাদ পড়ায় আক্রমণ শুভেন্দুর বৈদিক পণ্ডিত, রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার প্রধান পুরোহিত প্রয়াত, শোকবার্তা যোগীর আজ সম্পন্ন হচ্ছে শ্রী জগন্নাথের দিব্য স্নান, জেনে নিন এই দিনের দুর্দান্ত সব ঘটনা জাহিরকে বিয়ের পর সোনাক্ষী কি ইসলাম ধর্ম গ্রহণ করবেন? কী জানালেন পাত্রের বাবা? জানেন কোন দুঃস্বপ্নে আজও ঘুম ভেঙে যায় রশিদের! ভুলতে পারেন না ম্যাক্সওয়েলের ইনিংস কনীনিকার বিয়ে ভাঙার গুঞ্জন, অভিনেত্রী বলছেন, ‘সুরজিৎ যার খুশি হতেই পারে, তবে…’ ‘কে কঙ্কনা? সুন্দরী কেউ?’ অন্নু কাপুরের বেঁকা প্রশ্নে চটে গেলেন অভিনেত্রী ভূগর্ভ থেকে শক্তি সঞ্চারিত হয়, অম্বুবাচীর জন্য কামাখ্যায় ভিড়, কবে মন্দির খুলবে?

T20 WC 2024

জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.