বাংলা নিউজ > টুকিটাকি > Benefits of using sunscreen inside room: বাড়ি থেকে বেরচ্ছেন না? তবু সানস্ক্রিন কেন ব্যবহার করতে হবে জানেন কি

Benefits of using sunscreen inside room: বাড়ি থেকে বেরচ্ছেন না? তবু সানস্ক্রিন কেন ব্যবহার করতে হবে জানেন কি

ঘরেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত কেন? (ফাইল ছবি)

ঘরের মধ্যে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। বিশেষ করে শীতকালে। কেন জানেন?

রোদে বাড়ি থেকে বেরচ্ছেন? মনে করে অবশ্যই মাখছেন সানস্ক্রিন। সমুদ্রের ধারে কোথাও বেড়াতে যাচ্ছেন? তখনও মনে করে ব্যাগে নিচ্ছেন সানস্ক্রিন। কিন্তু যখন বাড়িতেই থাকছেন? যখন ঘর থেকে বেরতেই হচ্ছে না? তখনও কি সানস্ক্রিনের কথা মনে পড়ছে? একবারেই নয়। কারণ ঘরে তো আর রোদ ঢোকে না। জানলা দরজা বন্ধ থাকলে বা পর্দা টানা থাকলে তো কথাই নেই। তাহলে আর সানস্ক্রিন মাখবেন কেন? যদিও এই ধারণাটাই ভুল। বাড়িতে থাকলেও মাখতে হবে সানস্ক্রিন। তেমনই বলছেন ত্বক-বিশেষজ্ঞরা। কেন জানেন?

সানস্ক্রিন নানা ভাবেই ত্বককে রক্ষা করে। তাই ঘরে থাকলেও এটি মাখা ভালো। বিশেষ করে শীতকালে। কারণ শীতে ত্বক শুকিয়ে যায়। ত্বকের নিজস্ব রক্ষাকবচ দুর্বল হয়ে পড়ে। কেন ঘরের মধ্যে সানস্ক্রিন মাখতে হবে, তা সহজেই বুঝতে পারবেন, যদি দেখে নেন, এই ক্রিম কী কী থেকে ত্বককে রক্ষা করে। 

  • ইউভি-বি: সূর্যের আলোয় অতি বেগুনি রশ্মি বা আল্ট্রা ভায়োলেট রশ্মি থাকে। এই ইউভি লাইটের আবার দু’টি ভাগ আছে। এর মধ্যে ইউভি-বি ত্বক পুড়িয়ে দেয়, রং কালচে করে দেয়। রোদে বেরলে এই রশ্মির কারণেই ত্বকে কালচে ভাব পড়ে। এ থেকে বাঁচতেই বেশির ভাগ মানুষ সানস্ক্রিন ব্যবহার করেন। রোদে বেরতে হলে বা বেড়াতে গেলে এই কারণেই সানস্ক্রিন মাখেন অনেকে।
  • ইউভি-এ: এটি রশ্মির ওয়েভলেংথ ইউভি-বি-এর তুলনায় বেশি। ফলে এটি সরাসরি ত্বক পুড়িয়ে দেয় না। কিন্তু ঘরের ভিতর পর্যন্ত প্রবেশ করতে পারে এই সূর্যরশ্মি। এবং এটির কারণে ত্বকের রং কালচে হয়ে যায় না বলে, অনেকেই এটি সম্পর্কে সচেতন নন। যদিও চিকিৎসকরা বলছেন, এই রশ্মি ইউভি-বি-এর তুলনায় কম ক্ষতিকারক তো নয়ই, উল্টে এটি বেশি ক্ষতিই করে কখনও কখনও। দীর্ঘ দিন এই আলোকরশ্মি ত্বকে পড়লে ত্বকের ক্যানসারের আশঙ্কা বাড়ে। যাঁদের বাড়িতে কাচের জানলা বা দরজা রয়েছে, তাঁদের ঘরের ভিতরে এই রশ্মিটির প্রভাব বেশি পড়ে। এর থেকেও বাঁচাতে পারে সানস্ক্রিন।
  • নীল আলো: তবে এগুলো ছাড়াও সানস্ক্রিনের আরও উপকার রয়েছে। এখন বহু মানুষেরই দিনের বেসির ভাগ সময় কাটে মোবাইল ফোন বা কম্পিউটারের স্ক্রিনের সামনে। এই ধরনের যন্ত্রের পর্দা থেকে বিশেষ ধরনের নীল আলোকরশ্মি নির্গত হয়। এটি প্রাথমিক ভাবে ত্বক শুষ্ক করে দেয়। বিশেষ করে শীতকালে এই জাতীয় যন্ত্রের সামনে বেশি সময় কাটালে ত্বকের ব্যাপক ক্ষতি হয়। এই আলো থেকেই ত্বককে বাঁচাতে পারে সানস্ক্রিন। তাই ঘরেও এই ক্রিম ব্যবহার করা উচিত। 

টুকিটাকি খবর

Latest News

জাতীয় দলের জার্সিতে দুরন্ত ছন্দে রয়েছে মার্কাস স্টইনিস, কেমন পারফরমেন্স? ৫ দিনে তৃতীয় দফায় মাথায় পড়ল বাজ, রবিতেও কলকাতায় বাড়ল সোনার দাম বন্ধ হল ডুয়ার্সের জঙ্গল, পর্যটকদের প্রবেশ নিষেধ, পুজোর আগে কি সাফারি চালু হবে? গ্রুপ স্টেজের গণ্ডি টপকে এখনও পর্যন্ত সুপার এইটে গেলে কোন দল? চাপে CM, রাজ্য সরকারের অর্থ দফতরে হাজির সরকারি কর্মীদের সংগঠনের নেতারা ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ইদ মুবারক থেকে ফেলিজ ইদ: প্রিয়জনকে এবার ১৫ ভাষায় জানান ইদের শুভেচ্ছা বকরি ইদের জন্য বাংলাদেশে বাড়ি ফেরার মরিয়া চেষ্টা, ভিড় রাস্তায়-রাস্তায় লাল বেনারসিতে সিঁদুরে রাঙা শ্বেতা, নাকে নাক ঘষে আদর রুবেলের! মালাবদল হয়ে গেল? ফোন থেকেই 'আনলক' EVM! তদন্তে নেমে মাথা ঘুরে গেল পুলিশের, সরব রাহুল গান্ধী

T20 WC 2024

২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.