বাংলা নিউজ > টুকিটাকি > কাশি, সর্দি নিরাময়ের সঙ্গে গোলমরিচ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শিখে নিন কীভাবে

কাশি, সর্দি নিরাময়ের সঙ্গে গোলমরিচ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, শিখে নিন কীভাবে

গোলমরিচের উপকারিতা। 

করোনা ভাইরাস সংক্রমণ রোধেও এটির কার্যকারিতার কথা মেনে নিয়েছেন অনেক বিশেষজ্ঞরা। 

করোনার হাত থেকে রক্ষা পেতে সারা দেশে টিকা দেওয়া হচ্ছে। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি মিলবে। তবে টিকা নেওয়ার পরেও কিছু বিষয়ের দিকে যত্নবান হওয়া উচিত। যার মধ্যে অন্যতম হচ্ছে সামাজিক দূরত্ববিধি মেনে চলা। সঙ্গে শরীরের যত্ন নিতে বেশ কিছু ঘরোয়া টোটকারও সাহায্য নিতে পারেন আপনারা। যেগুলো প্রমাণিত। এর মধ্যে অন্যতম হচ্ছে গোলমরিচের ব্যবহার। চলুন দেখে নেওয়া যায় সর্দি-কাশির পাশাপাশি করোনার প্রতিরোধে এটি সত্যি কি কার্যকর?

সর্দি-কাশির সমস্যায়

যারা সর্দি-কাশির সমস্যায় ভুগছেন তাঁদের জন্য গোলমরিচ বেশ উপকারী। আয়ুর্বেদেও গোলপরিচের গুণাগুণ মেনে নেওয়া হয়েছে। তাই যাঁরা প্রতিদিনই সর্দির সমস্যায় ভোগেন তাঁরা গোলমরিচ গুঁড়ো করে তার সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন সকালে খেতে পারেন। এর ফলে কিছুদিনের মধ্যেই হাতেনাতে উপকার পাবেন। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা যত ভালো হবে, যে কোনও রোগ বিশেষ করে জীবানু সংক্রমণের ফলে হওয়া অসুখের সঙ্গে লড়াই করা তত সুবিধের হবে। এই জন্য এনেকেই কারা তৈরিতে ব্যবহার করে থাকেন গোলমরিচ। আপনি চাইলে জলে গোলমরিচ ফুটিয়ে সেই জল অল্প ঠান্ডা করে ইষদুষ্ণ অবস্থায় পান করতে পারেন।  

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকা মানেই ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি। প্রতি বছর হাজারের বেশি মানুষ মারা যান ডায়াবেটিসের কারণে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় যদি গোলমরিচ রাখা সম্ভব হয় তাহলে এটি রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ও সুস্থ থাকতে সাহায্য করে। 

বন্ধ করুন