বাংলা নিউজ > টুকিটাকি > নতুন বছরে রোগা হওয়ার কথা ভাবছেন! তাহলে এই শীতেই খাওয়া শুরু করুন আখের রস

নতুন বছরে রোগা হওয়ার কথা ভাবছেন! তাহলে এই শীতেই খাওয়া শুরু করুন আখের রস

শীতেও খান আখের রস।

আখের রস শুধু গরম নয়, শীতের জন্যও উপকারী।

একগ্লাস আখের রস, সাথে একটু লেবুর রস, আদা কুচি আর নুন ও পুদিনার সাথে শুধু যে খেতে সুস্বাদু হয় তাই না, সঙ্গে শীতে আমাদের নানা শারীরিক সমস্যাও দূর করতে সাহায্য করে। এই শীতে যদি বেশিরভাগ সময়টাই পার্টি করে কাটে আপনার, তাহলে তো আরও বেশি করে দরকার আখের রস। কেননা এটি প্রাকৃতিক ডিটক্সের কাজ করে। 

শুধু গ্রীষ্মের প্রখর তাপে নয়, শীতেও আখের রস আপনার শরীরে আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। যা মহলত তৈরি হয় ঠান্ডার সময় কম জলপান করার জন্য। সঙ্গে রোজ আখের রস খেলে বুঝবেন এটি আপনার রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে তুলছে, হাড় শক্ত করছে, হজম ক্ষমতা বাড়াচ্ছে, দুশ্চিন্তা কমাচ্ছে আর আপনাকে এনার্জির জোগান দিচ্ছে। আখের রস আপনার কিডনি আর লিভারের কার্যক্ষমতা বাড়ানোর জন্যও আখের রস খুব উপকারি। সাথে এটি ইউটিআই-র সমস্যা থেকে রক্ষা করে। জন্ডিসের রোগীদের জন্যও আখের রস খুব ভালো এবং দ্রুত সেরে উঠতে সাহায্য করে। 

নিউট্রিশনিস্ট জিনাল শাহ ইনস্টাগ্রামে সম্প্রতি আখের রসের নানান উপকারিতা নিয়ে আলোচনা করেছেন। জানিয়েছেন আখে থাকা অ্যান্টি অক্সিডেন্ট প্রাকৃতিক ডিটক্স হিসেবে কাজ করে। সঙ্গে মাইক্রোনিউট্রিয়েন্ট আর ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে আর নতুন এনার্জি পেতেও সাহায্য করে।

শাহ-র মতে ‘এটা আপনার শরীরকে আদ্র রাখে, কারণ শীতে আমরা অনেকেই জল খেতে ভুলে যাই।’ আখে থাকা এএইচএ (Alpha hydroxy acids) ত্বক মোলায়েম, প্রাণবন্ত ও ব্রণ মুক্ত রাখতে সাহায্য করে। আর ভিটামিন B12 ইমিউনিটি বাড়ায় ও মিষ্টি খাওয়ার প্রবণতা কমায়।

 নতুন বছরে আপনি যদি ওজন কমানোর কথা ভাবেন, তাহলে আখের রস অবশ্যই থাক আপনার ডায়েটে। যার ফলে বজায় থাকবে প্রোটিন আর কার্বোহাইড্রেটের পারফেক্ট কম্বিনেশন, সঙ্গে পেয়ে যাবেন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম আর পটাসিয়াম।

টুকিটাকি খবর

Latest News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক বিজেপির ‘দ্বিতীয় বিকল্প’ তৃণমূল কংগ্রেস, নতুন লাইনে পুরনো ছন্দে হাঁটল বামফ্রন্ট ‘‌পানীয় জলের অপচয় করা ঠিক নয়’‌, মাসিক অধিবেশনে ক্ষোভ প্রকাশ করলেন মেয়র ১২ বছর পর বৃষ রাশিতে বৃহস্পতির প্রবেশ, ৩ রাশির জীবনে আসছে সুখ সমৃদ্ধির জোয়ার রাত থেকেই উত্তপ্ত কোচবিহার, সকালে দিনহাটায় মার খেলেন তৃণমূলের ব্লক সভাপতি ফুলবাড়িতে পুড়ল বিজেপির অফিস, তুফানগঞ্জে তৃণমূলের অস্থায়ী কার্যালয়ে আগুন IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে ভোট মিটলেই বিয়ে তৃণমূলের দেবাংশুর? প্রেমিকার সত্যি ফাঁস করলেন ‘খেলা হবে’র জনক খিদে পেত না,রাতে ঘুম হত না,ওজন কমে যাচ্ছিল- অবসাদের কারণেই ৩১ বছরেই অবসর নেন মেগ প্রেমের দিক থেকে কাদের জন্য আজকের দিনটি ভালো নয়? দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.