বাংলা নিউজ > টুকিটাকি > Lifestyle: দুপুরবেলা খেয়ে উঠেই স্নান করছেন? নিজের ভুলে বিপদ ডাকছেন না তো
ভরা পেটে স্নান করলে কী ক্ষতি হয় শরীরের?

Lifestyle: দুপুরবেলা খেয়ে উঠেই স্নান করছেন? নিজের ভুলে বিপদ ডাকছেন না তো

  • Lifestyle Hacks: রোজ খেয়ে উঠেই স্নান করেন? এটা ক্রমেই আপনার অভ্যেস হয়ে উঠেছে? তাহলে দ্রুত ত্যাগ করুন এই অভ্যেস। কেন জানেন? দেখে নিন কারণ।

সাধারণত স্নান করার পরেই আমরা খেয়ে থাকি। কিন্তু আবার এমন অনেকেই আছেন যাঁরা খাওয়ার পর স্নান করে থাকেন। এমনটা করলে অনেক সময় বড়রা আমাদের বকা দিয়ে থাকেন। তাঁদের মতে স্নান করে খাওয়া উচিত, উল্টোটা কখনও করা উচিত নয়। এবং এটার জন্য যথাযথ কারণ আছে। কী কারণ আসুন দেখে নেওয়া যাক।

ভরা পেটে স্নান করা ভীষণই ক্ষতিকর শরীরের জন্য। কিন্তু অনেকেই এটাকে অভ্যেস বানিয়ে ফেলেন। যাঁদের এই অভ্যেস আছে তাঁরা দেখে নিন কী হয় ভরা পেটে স্নান করলে। আর শীঘ্রই নিজেদের এই অভ্যেস ত্যাগ করুন।

দেখুন ভরা পেটে স্নান করলে কী ক্ষতি হয় শরীরের:

১. ভরা পেটে স্নান করলে আমাদের শরীরের যে রক্তসঞ্চালনের যে গতি সেটা ধীর হয়ে যায়। একই সঙ্গে কমে যায় হজম প্রক্রিয়ার মাত্রা। যেহেতু খাবারের পর শরীরের অনেক এনার্জি দরকার হয় সেহেতু লাঞ্চের পর স্নান করা উচিত নয়। এমনটাই মনে করা হয় আয়ুর্বেদ মতে।

২. রক্তসঞ্চালনে শরীরে বাধা পড়লে শরীরের তাপমাত্রায় গণ্ডগোল হয়ে যায়। সেই কারণে হজম প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এমনটাই মনে করা হয় থাকে চিকিৎসা বিজ্ঞান মতে।

বন্ধ করুন