বাংলা নিউজ > টুকিটাকি > International Picnic Day: শীতকাল মানেই পিকনিক, তাও কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস

International Picnic Day: শীতকাল মানেই পিকনিক, তাও কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস

কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস? (pixabay)

International Picnic Day: পিকনিক পালন করা হয় শীতকালে। কিন্তু তাও কেন গরমে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস?

পিকনিক অথবা বনভোজন, এই কথাটি বললেই চোখের সামনে ভেসে ওঠে শীতকালের একটি মনোরম দৃশ্য। মূলত শীতকালেই বনভোজন করেন মানুষ। ঘরের চার গণ্ডি থেকে বেরিয়ে প্রকৃতির মাঝে নাচ গান আনন্দের মধ্যে একটি দিন উদযাপন করার নামই হল পিকনিক বা বনভোজন। কিন্তু পিকনিক শীতকালে জনপ্রিয় হলেও গরমকালেই কিন্তু পালন করা হয় বিশ্ব পিকনিক দিবস।

কবে পালন করা হয় আন্তর্জাতিক পিকনিক দিবস? 

 

প্রতি বছর ১৮ জুন পালন করা হয় বিশ্ব পিকনিক দিবস।

(আরো পড়ুন: সুস্থ শরীর চান? রান্না করুন এই ৪ টি ভোজ্য তেল দিয়ে)

আন্তর্জাতিক পিকনিক দিবসের তাৎপর্য 

 

পিকনিক কথাটি এসেছে পিক-নিক কথাটি থেকে। মূলত ফরাসি বিপ্লবের পর এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছিল ব্যাপক হারে। পিকনিক হল এমন একটি খাবার যা মানুষ ভ্রমণ করতে গেলে বা জরুরী কাজের ভিত্তিতে নিয়ে যেতে পারেন। পার্ক বা লেকসাইডে খাওয়া যায় এমন খাবার বাড়ি থেকে নিয়ে এসে পরিবার বা বন্ধু-বান্ধবদের সঙ্গে একটা দিন উপভোগ করাকেই বলা হয় পিকনিক।

আন্তর্জাতিক পিকনিক দিবসের ইতিহাস 

 

ঐতিহাসিক নথি অনুসারে, ১৯ শতকের গোড়ার দিকে ফরাসি বিপ্লব চলাকালীন এই পিকনিক সারাবিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। সেই সময় ফরাসি অভিজাতরা তাদের রাজকীয় উদ্যানগুলিতে বসে প্রকৃতির মাঝে খাবার উপভোগ করতেন। পরবর্তীকালে এটি ছড়িয়ে যায় সাধারণ মানুষের মধ্যেও।

ফরাসি বিপ্লবের পর ফরাসি অভিজাতরা যে সমস্ত দেশে পালিয়ে গিয়েছিলেন, এই পিকনিক তাদের সঙ্গেই ছড়িয়ে যায় সেই সমস্ত দেশে। পরবর্তী সময়ে সারা বিশ্বে এই পিকনিক নামক ইভেন্টটি বেশ জনপ্রিয় হয়েছিল। ১৯৮৯ সালে প্যান ইউরোপিয়ান পিকনিক আয়রন কার্টেনের পতনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। শুধু তাই নয়, ২০০৯ সালে লিজ বন্ড গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে ২০ হাজারের বেশি অংশগ্রহণকারীদের নিয়ে অনুষ্ঠিত হওয়া একটি পিকনিক জায়গা করে নিয়েছিল।

(আরো পড়ুন: ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ)s

আন্তর্জাতিক পিকনিক দিবসের তাৎপর্য 

 

বর্তমানে মানুষ এতটাই নিজের কাজে ব্যস্ত হয়ে পড়েছে যে একে অপরের সঙ্গে সেই ভাবে কথাই বলা হয়ে ওঠে না। আন্তর্জাতিক পিকনিক দিবসের উদ্দেশ্য, একটা দিন আরও একবার বন্ধুবান্ধব এবং পরিবারের সঙ্গে প্রকৃতির মাঝখানে সময় কাটানোর সুযোগ করে দেওয়া। গোটা একটা দিন নির্ভেজাল আনন্দের মাঝে আপনি সহজে পেছনে ফেলে দিতে পারবেন আপনার যাবতীয় দুশ্চিন্তা এবং মানসিক উদ্বেগ।

কীভাবে আপনি পালন করবেন আন্তর্জাতিক পিকনিক দিবস 

 

যদিও পিকনিক শীতকালের একটি অনুষ্ঠান কিন্তু যেহেতু গরমকালে আন্তর্জাতিক পিকনিক দিবস পালন করা হয় তাই আপনি পুল পার্টি করে এই দিনটি পালন করতে পারেন। কোনও লেকের ধারে বা সুইমিংপুলে বন্ধুবান্ধব বা পরিবারের সকলকে নিয়ে খাওয়া দাওয়া এবং গান-বাজনার মধ্যে আনন্দ ভাগ করে নেওয়ার মাধ্যমে পালন করতে পারেন আন্তর্জাতিক পিকনিক দিবস।

টুকিটাকি খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.