বাংলা নিউজ > টুকিটাকি > Home Made Facial Skin Care: কমলালেবু খেয়ে খোসা ফেলবেন না! তা দিয়ে বাড়িতে বানান এই ফেশিয়াল প্যাক, পাবেন উজ্জ্বল ত্বক
কমলালেবুর খোসা দিয়ে তৈরি করতে পারেন দারুন ফেশিয়াল প্যাক। ছবি সৌজন্য- Pixabay

Home Made Facial Skin Care: কমলালেবু খেয়ে খোসা ফেলবেন না! তা দিয়ে বাড়িতে বানান এই ফেশিয়াল প্যাক, পাবেন উজ্জ্বল ত্বক

  • কমলালেবুর খোসা ফেলে দিন ফুটন্ত জলে। তিন গ্লাস জলে দুটি কমলালেবুর খোসা দিন। এতে দিন দারচিনির ৩ টে স্টিক, ৪ থেকে ৫ টা লবঙ্গ, ৮ থেকে ১০ টা পুদিনা পাতা। এরপর তরলের পরিমাণ ঘন হতে থাকবে। আর তিন গ্লাস তরল এক গ্লাসে এসে থামবে, তখন সেই তরলকে ফেস ওয়াশ হিসাবে ব্যবহার করতে পারেন। এই মিক্সটি ফেশিয়াল হিসাবেও মুখে লাগাতে পারেন।

কমলালেবুর আয়েষে মজে অনেকেই খাওয়ার পর খোসা ফেলে দেন। তবে জানেন কি কমলালেবুর খোসা ত্বকের পক্ষে উপকারী খুবই। যতটা উপকারী কমলালেবুর কোয়া, ততটাই দামী তার খোসা। এই খোসা দিয়ে ত্বকের পরিচর্যায় বানিয়ে ফেলতে পারেন অরেঞ্জ ফেশিয়াল ক্রিম। এছাড়াও বাড়িতে টোনার ও সিরাম তৈরি করা যেতে পারে এই কমলালেবু দিয়ে। একনজরে দেখে নেওয়া যাক, কীভাবে এই বিশেষ ধরনের টোনার বা সিরাম তৈরি করা যায়।

কমলালেবুর খোসা দিয়ে কীভাবে বানানো যায় ফেশিয়াল ক্রিম?

কমলালেবুর খোসা ফেলে দিন ফুটন্ত জলে। তিন গ্লাস জলে দুটি কমলালেবুর খোসা দিন। এতে দিন দারচিনির ৩ টে স্টিক, ৪ থেকে ৫ টা লবঙ্গ, ৮ থেকে ১০ টা পুদিনা পাতা। এরপর তরলের পরিমাণ ঘন হতে থাকবে। আর তিন গ্লাস তরল এক গ্লাসে এসে থামবে, তখন সেই তরলকে ফেস ওয়াশ হিসাবে ব্যবহার করতে পারেন। এই মিক্সটি ফেশিয়াল হিসাবেও মুখে লাগাতে পারেন।

রাতের সিরাম কীভাবে বানাবেন?

কমলালেবুর খোসা বেটে নিন। তবে খোসার ভিতরের সাদা অংশকে ফেলে দিন। এরপর ওই খোসা বাটায় মিশিয়ে নিন অ্যালোভেরা জেল। এরপর রাতের জন্য এটিকে এভাবেই রেখে দিন। এরপর তা মুখে লাগান। পরের দিন সকালে উঠে পান মনের মতো ত্বক।

নাইট ক্রিম

ফের একবার কমলালেবুর খোসাকে বেটে নিন। এতে দিয়ে দিন এক চামচ দই। এরপর রাতে শোওয়ার খানিক আগে এটি লাগিয়ে নিন। তারপর তা তুলে নিন। সকালে উঠে পান উজ্জ্বল দাগহীন ত্বক।

 

বন্ধ করুন