বাংলা নিউজ > টুকিটাকি > World Air Day: যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি

World Air Day: যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি

কেন বায়ু দিবস পালন করা হয়? (pixel )

World Air Day: কেন বায়ু দিবস পালন করা হয়? জানেন এই দিনটির তাৎপর্য? 

sপৃথিবী যে কয়েকটি প্রাকৃতিক শক্তি দ্বারা চালিত হয় তার মধ্যে অন্যতম হলো বায়ু শক্তি। এই বায়ু ছাড়া পৃথিবীতে প্রাণী জগত টিকতে পারবে না এক মুহূর্ত। তাই প্রতিবছর একটি নির্দিষ্ট দিন পালন করা হয় বিশ্ব বায়ু দিবস।

কবে পালন করা হয় বিশ্ব বায়ু দিবস? 

 

প্রতিবছর ১৫ জুন পালন করা হয় বিশ্ব বায়ু দিবস। বায়ু শক্তির গুরুত্বকে বোঝানোর জন্যই এই দিনটি পালন করা হয়।

বায়ু দিবস পালন করার উদ্দেশ্য 

 

বায়ুকে কীভাবে পুনর্নবীকরণ যোগ্য করে তোলা যায়, সেই বিষয়ে নিয়ে সচেতনতা বৃদ্ধি করার মাধ্যমে পালন করা হয় বিশ্ব বায়ু দিবস।

(আরো পড়ুন: মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন আপনার জীবনে হাসির উপকারিতা)

২০২৪ সালে বায়ু দিবসের থিম 

 

চলতি বছরে বায়ু দিবসের থিম কি হবে, সেই বিষয় নিয়ে এখনও কোনও তথ্য জানা যায়নি।

বিশ্ব বায়ু দিবসের ইতিহাস 

 

আজ থেকে বহু বছর আগে মিশরের নীল নদীতে নৌকা চালানোর জন্য কিছু বায়ু কল ব্যবহার করা হয়েছিল। সেই প্রথম বায়ু শক্তিকে কাজে লাগিয়ে কোনও কাজ করেছিল মানুষ। এরপর ২০০ খ্রিস্ট পূর্বাব্দে চীনে বায়ু চালিত জলের পাম্প তৈরি করা হয়। এই মেশিনটি তৈরি করার পর খুব কম সময়ে এবং খুব কম পরিশ্রমে ক্ষেতে জল দেওয়ার কাজটি সম্পন্ন হয়।

খ্রিস্টীয় প্রথম শতাব্দীতে আলেকজান্দ্রিয়ার হেরন উইন্ডহুইল তৈরি করেছিলেন, যা প্রথম বায়ু চালিত চাকা ছিল। চাকাটিতে একটি ছোট্ট উইন্ড মিল ছিল, যা চাকাটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করত। এই আবিষ্কারটি ভীষণ জনপ্রিয় একটি যন্ত্র হিসেবে পরিচিতি পায় সারা বিশ্ব জুড়ে।

১৮০০ দশকের শেষের দিকে এবং ১৯০০ দশকের প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক আকারে এই যন্ত্রটি ব্যবহার করা হয়। ১৯৭০ - এর দশকে তেলের ঘাটতির কারণে বায়ু শক্তিকে কাজে লাগানো হয় ব্যাপক হারে। আর তখন থেকেই শুরু হয় বিশ্ব বায়ু দিবস উদযাপন।

বিশ্ব বায়ু দিবসের তাৎপর্য 

 

এই দিনটি তাৎপর্য হল আরও বেশি বায়ুর ব্যবহার বৃদ্ধি করা, যাতে গ্রীন হাউজ গ্যাস নির্গমন কম হয়। আরও বেশি বায়ুর ব্যবহার করা যাতে পরিবেশ দূষণের পরিমাণ কিছুটা হলেও কম হয়।

(আরো পড়ুন: চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস)

আপনি কীভাবে পালন করবেন বিশ্ব বায়ু দিবস 

 

এই দিন সকলের সঙ্গে ঘুড়ি উড়িয়ে বায়ু দিবস পালন করতে পারেন আপনি। ব্যাপারটা বেশ মজার হবে। এছাড়া বায়ু শক্তিকে কাজে লাগিয়ে মানুষের কী কী উপকার হতে পারে সেই বিষয় নিয়ে একটি সেমিনারের আয়োজন করতে পারেন আপনি। এছাড়া সোশ্যাল মিডিয়াতে বায়ুর কার্যকারিতা সম্পর্কে লেখালেখি করেও মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে পারেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 11 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 82/2

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.