বাংলা নিউজ > টুকিটাকি > সুস্থ থাকতে মহিলাদের রোজ কী কী ভিটামিন আর মিনারেল খেতেই হবে? কী বলছেন চিকিৎসকরা
মহিলাদের রোজ কোন কোন ভিটামিন খাওয়া উচিত?

সুস্থ থাকতে মহিলাদের রোজ কী কী ভিটামিন আর মিনারেল খেতেই হবে? কী বলছেন চিকিৎসকরা

  • একজন মহিলাকে সুস্থ থাকতে হলে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে হলে তাঁর দৈনিক খাদ্যতালিকায় নির্দিষ্ট পরিমাণ পুষ্টি ও ভিটামিন থাকা জরুরি।

মহিলাদের শরীরে বয়সের বিভিন্ন স্তরে মানসিক, শারীরিক ও হরমোনাল পরিবর্তন আসে। এই পরিবর্তনের ফলে তাঁদের শরীরে পুষ্টি ও ভিটামিনের চাহিদাও বয়সের সঙ্গে আলাদা হয়। কিন্তু একটা বিষয়ে প্রায় সব বিশেষজ্ঞই একমত, নির্দিষ্ট পরিমাণ পুষ্টি ও ভিটামিনের প্রয়োজন প্রত্যেক বয়সের মহিলার। এক নজরে দেখা যাক কোন ভিটামিন বা খনিজ থেকে মহিলারা কী ধরনের উপকার পেতে পারেন।

ভিটামিন ডি: ফ্যাটে দ্রবীভূত হওয়া এই ভিটামিনটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, হাড়ের গঠন মজবুত করতে ও পেশিশক্তি বাড়াতে খুবই কার্যকর।

ভিটামিন সি: জলে দ্রবনীয় এই ভিটামিনটি একটি উৎকৃষ্ট অ্যান্টিঅক্সিড্যান্ট। এছাড়া সংক্রামক রোগ প্রতিরোধে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিনটি খুবই কার্যকর।

আয়রণ: দেহে হিমোগ্লবিনের মাত্রা বৃদ্ধি করা, শরীরের বিভিন্ন পেশিতে অক্সিজেনের প্রবাহ ঠিক রাখা ও শরীরের ক্লান্তি দূর করতে আয়রণের গুরুত্ব অপরিসীম।

ক্যালসিয়াম: ক্যালসিয়াম শরীরে দাঁতের গঠন ঠিক রাখতে সাহায্য করে। এছাড়া রক্ত কনিকার সংখ্যা নিয়ন্ত্রণে রাখা ও স্নায়ুতন্ত্রের কাজ নিয়ন্ত্রণ করতে ক্যালসিয়াম খুবই উপযোগী।

ম্যাগনেসিয়াম: অনেক বিশেষজ্ঞ মনে করেন, কোনও মানুষের সুস্থ দেহ রাখতে হলে শরীরে নির্দিষ্ট পরিমাণ ম্যাগনেসিয়ামের প্রয়োজন। কারণ হৃদযন্ত্রকে সুস্থ রাখতে ম্যাগনেসিয়ামের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

বন্ধ করুন