বাংলা নিউজ > টুকিটাকি > সদ্য ওয়ার্কআউট শুরু করেছেন? যে বিষয়গুলি মেনে চলতে ভুলবেন না, জেনে নিন
এক্সারসাইজ শুরুর আগে ভারী খাবার খেতে নেই।
এক্সারসাইজ শুরুর আগে ভারী খাবার খেতে নেই।

সদ্য ওয়ার্কআউট শুরু করেছেন? যে বিষয়গুলি মেনে চলতে ভুলবেন না, জেনে নিন

ভুল নিয়মে এক্সারসাইজ করলে হীতে বিপরীত হওয়ার সম্ভাবনাও বেশি। তাই যাঁরা প্রথমবার শরীরচর্চা শুরু করছেন, তাঁদের কিছু নিয়ম মেনে চলা উচিত।

ওজন কমাতে বা সুঠাম শরীরের অধিকারী হতে অনেকেই শরীরচর্চার ওপর জোর দিয়ে থাকেন। তবে এক্সারসাইজের সঠিক পদ্ধতি না-যেনেই তা শুরু করে দেন। সেক্ষেত্রে বেকায়দায় পেশিতে টান পড়ে যন্ত্রণা দেখা দিতে পারে। আবার ভুল নিয়মে এক্সারসাইজ করলে হীতে বিপরীত হওয়ার সম্ভাবনাও বেশি। তাই যাঁরা প্রথমবার শরীরচর্চা শুরু করছেন, তাঁদের কিছু নিয়ম মেনে চলা উচিত।

  • শরীরচর্চার সময় সর্বপ্রথম শ্বাস-প্রশ্বাসের দিকে নজর রাখুন। যেকোনও ধরণে ব্যায়ামই হোক না-কেন শ্বাস-প্রশ্বাসের সঠিক নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। শরীরচর্চার সময়ও স্বাভাবিক ছন্দে শ্বাসপ্রশ্বাস নিন। ব্যায়ামের সময় যে শক্তি ব্যয় হয়, তখন অনেকেই দমবন্ধ করে রাখেন। তা কখনোই করবেন না। নাক দিয়ে নিঃশ্বাস নিয়ে মুখ দিয়ে ছাড়বেন।
  • আবার পুশ-আপের পরিকল্পনা করে থাকলে, নিজের কব্জি ও কাঁধকে সঠিক স্থানে ও সঠিক ভাবে রাখতে ভুলবেন না। তা না-হলে চোট লাগতে পারে। 
  • যে ব্যায়াম আপনার শরীরে অস্তত্বির কারণ হয়ে দাঁড়াবে না, সে সমস্ত এক্সারসাইজের ওপর জোর দিন। জোর-জবরদস্তি করে ব্যায়াম করলে হীতে বিপরীত হতে পারে।
  • একটানা অনেক সময় ধরে এক্সারসাইজ করবেন না। আবার নতুন নতুন ব্যায়াম করা শুরু করেই একদিনে অত্যধিক ব্যায়ম করবেন না। প্রথমবার ব্যায়াম করলে শারীরিক ব্যথা হবে। সে ক্ষেত্রে একই দিনে অধিক পরিমাণে ব্যায়াম করে নিলে প্রবল যন্ত্রণার কবলে পড়তে পারেন। 
  • এক্সারসাইজের মাঝেমধ্যে কিছুক্ষণের বিশ্রাম নিন। জল খান, ঘাম মুছুন।
  • এক্সারসাইজ শুরুর আগে ভারী খাবার খেতে নেই। আবার একদম খালি পেটেও ব্যায়াম করবেন না।
  • প্রথম দিনই কঠিন কোনও যোগাসোন বা ব্যায়াম করবেন না। আগেই বলা হয়েছে নতুন ব্যায়াম করলে ব্যথা অনুভব করবেন। তাই ফ্রি-হ্যান্ড দিয়ে ওয়ার্ক আউট শুরু করুন। আপনার শরীর একবার শারীরিক কসরতের জন্য প্রস্তুত হলে তখন পর্যায়ক্রমে কঠিন এক্সারসাইজ করুন। 

বন্ধ করুন