বাংলা নিউজ > টুকিটাকি > Physical problems: রাত জেগে কাজ করছেন? হতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা

Physical problems: রাত জেগে কাজ করছেন? হতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা

ল্যাপটপ (pixabay)

Working at night: রাত জেগে কাজ করেন? ঠিক করছেন তো? অসুস্থতার হাত থেকে বাঁচার জন্য করুন এই কাজগুলি। 

বর্তমান সময়ে কাজের চাপের কারণে অনেকেই রাত জেগে কাজ করেন। অনেকে আবার পার্টটাইম অথবা ওয়ার্ক ফ্রম হোম করার ফলে বেশি রাত জেগে কাজ করে থাকেন। তবে জানেন কি এই অতিরিক্ত রাত জাগার ফলে হতে পারে একাধিক শারীরিক সমস্যা।

চিকিৎসকদের মতে, আপনি যদি পরপর তিন দিন রাতের শিফট করেন তাহলে আপনার হজমের সমস্যা দেখা দিতে পারে। শুধু তাই নয়, ওজন বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ডায়াবিটিসও হয়ে যেতে পারে আপনার।

প্রতিটি মানুষের শরীরে একটি নির্দিষ্ট সময় মেনে কাজ করে। সারাদিন পরিশ্রমের পর রাতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন হয়। কিন্তু আপনি যদি রাত জেগে কাজ করেন সেক্ষেত্রে সময়ের পার্থক্য আপনার শরীর বুঝতে পারে না ফলে তৈরি হয় নানান সমস্যা।

(আরো পড়ুন: সঠিক মানুষটিকে ডেট করছেন তো! আপনাদের সম্পর্ক কতটা খাঁটি, বুঝবেন এইভাবে)

সম্প্রতি বেশ কিছু মানুষের ওপর একটি পরীক্ষামূলক গবেষণা করা হয়। গবেষণায় দুই ধরনের মানুষকে বেছে নেওয়া হয় যাদের মধ্যে একদল রাতে সঠিকভাবে ঘুমিয়ে থাকেন এবং অন্য দলের মানুষেরা রাত জেগে কাজ করেন। গবেষণায় দেখা গেছে, যে সমস্ত মানুষ সারাদিন কাজ করার পর রাতে পর্যাপ্ত ঘুম দেন, তাদের মধ্যে কোনও রকম শারীরিক সমস্যা দেখা দেয় না।

অন্যদিকে যে সমস্ত মানুষ রাত জেগে কাজ করেন তারা দিনের বেলা ঘুমিয়ে থাকলেও তাদের শরীরে দেখা যায় নানা রকম সমস্যা। মানুষের মস্তিষ্ক যে টাইম টেবিল মেনে কাজ করে, সেই সময়ের হেরফের হলেই উচ্চ রক্তচাপ এবং মানসিক অবসাদের মত সমস্যা দেখা দিতে পারে।

(আরো পড়ুন:ভালোবাসার কথা মাকে বলতে পারছেন না? রইল মাতৃ দিবসের কিছু শুভেচ্ছা বার্তা)

যারা রাত জেগে কাজ করেন তারা হয়তো দিনের বেলা ঘুমিয়ে থাকেন ঠিকই কিন্তু সেই ঘুম পর্যাপ্ত হয় না। রাতের বেলা নিরিবিলিতে আট ঘন্টা ঘুম শরীরের পক্ষে ভীষণ জরুরী, সেটি না হলে শরীর এবং মনের ওপর ব্যাপকভাবে প্রভাব পড়ে।

গবেষণার পর চিকিৎসকদের মত অনুযায়ী, আপনাকে যদি একান্ত নাইট শিফট করতেই হয়, তাহলে একদিন অন্তর অন্তর সেটি করতে হবে। পরপর তিন দিন নাইট শিফট কিছুতেই করা যাবে না। একদিন অন্তর অন্তর নাইট শিফট করলে তবে আপনার শরীরে সুস্থ থাকবে এবং শরীরে দেখা দেবে না কোনও সমস্যা।

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা? শাকিবের সঙ্গে বাংলাদেশে 'তুফান'-এর প্রচার শেষ, দেশে ফেরার পথে ঘোর বিপদে মিমি

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.