বাংলা নিউজ > টুকিটাকি > Asthma Symptoms: কোন কোন লক্ষণ দেখে বোঝা যায় শরীরে দানা বাঁধছে অ্যাস্থমা? জানুন এই গুরুত্বপূর্ণ দিকগুলি
অ্যাস্থমা থেকে মুক্তি পেতে কী কী করণীয়।
অ্যাস্থমা থেকে মুক্তি পেতে কী কী করণীয়।

Asthma Symptoms: কোন কোন লক্ষণ দেখে বোঝা যায় শরীরে দানা বাঁধছে অ্যাস্থমা? জানুন এই গুরুত্বপূর্ণ দিকগুলি

  • চিকিৎসকরা বলছেন, ধুলোর কণা বা দূষণ থেকে হতে পারে এই সমস্যা। এছাড়াও ধোঁয়া, পশু প্রাণির থেকে অ্যালার্জি, গ্যাসের ধোঁয়া, কাঠ পোড়ানোর ধোঁয়া, ঘাস থেকে হতে পারে এই সমস্যা। আবার জ্বর থেকেও এই সমস্যা দানা বাঁধতে পারে। অ্যাস্থমা থেকে সেরে ওঠার নানার ধরনের উপায় রয়েছে।

বিশ্ব জুড়ে প্রায় ৩০০ মিলিয়ন মানুষ অ্যাস্থমার শিকার। ভারতেই শুধু ১৫ মিলিয়ন মানুষ অ্যাস্থমার শিকার হয়েছেন। আজ বিশ্ব অ্যাস্থমা দিবসে একাধিক আলোচনা চলছে এই অসুস্থতাকে নিয়ে। দম বন্ধ করা এই ভয়াবহ অসুস্থতা অনেকেরই স্বাভাবিক জীবনের ছন্দ কেড়ে নিয়েছে। দেখে নেওয়া যাক, এই অসুস্থতার লক্ষণগুলি কীকী? কোন কোন উপসর্গগুলি দেখলে বোঝা যাবে যে শরীরে দানা বাঁধছে অ্যাস্থমা? এই বিষয়ে আলোকপাত করেছেন বিশিষ্ট চিকিৎসক বিবেকান্দ পাড়েগাল।

চিকিৎসক বিবেকান্দ পাড়েগাল বলছেন, শরীরে যে সমস্ত জায়গা দিয়ে বাতাস প্রবেশ করে, সেখানের রাস্তাগুলি সরু হয়ে আসলে প্রদাহের ফলে। যার জেরে শুরু হয় অ্যাস্থমার সমস্যা। তিনি বলছেন, অ্যাস্থমার প্রথমের দিকের সমস্যাগুলি সেভাবে গুরুতর নয়। যদি লক্ষণ চেনা যায়, তাহলে শরীরকে সুস্থ রাখা সম্ভব। শরীরে অ্যাস্থমা দানা বেঁধেছে কি না, তা খতিয়ে দেখতে কয়েকটি লক্ষণের দিকে খেয়াল করতে হবে। খালি পায়ে সবুজ ঘাসে হাঁটলে শরীরের কোন অংশটি ভাল থাকে জানেন! জরুরি টিপস দেখে নিন

অ্যাস্থমার প্রথমের দিকে কোন কোন উপসর্গ দেখা যায়?

-প্রচণ্ড কাশি, বিশেষত রাতের দিকে কাশি বাড়তে থাকে।

-শ্বাসকষ্ট হতে থাকা।

-খুবই দুর্বল লাগা, একটুতেই ক্লান্ত হয়ে পড়া।

-মাঝে মাঝেই উদ্বেগে থাকা, খিনখিটে স্বভাব।

-ঘুমোতে সমস্যা হওয়া। ফলে রাতে ঘুমে সমস্যা বেড়ে যাওয়া।

বিশ্বে হারিয়ে যেতে শুরু করেছে ছোট ছোট দ্বীপ, জানেন এর কারণ কী?

কী থেকে হতে পরে অ্যাস্থমা?

চিকিৎসকরা বলছেন, ধুলোর কণা বা দূষণ থেকে হতে পারে এই সমস্যা। এছাড়াও ধোঁয়া, পশু প্রাণির থেকে অ্যালার্জি, গ্যাসের ধোঁয়া, কাঠ পোড়ানোর ধোঁয়া, ঘাস থেকে হতে পারে এই সমস্যা। আবার জ্বর থেকেও এই সমস্যা দানা বাঁধতে পারে। অ্যাস্থমা থেকে সেরে ওঠার নানার ধরনের উপায় রয়েছে। তবে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে ইনহেলার ব্যবহার করলে এই সমস্যা থেকে আরাম পাওয়ারও পথ রয়েছে। তবে সমস্যা খুব অল্প থাকতে চিকিৎসাধীন হলে কেটে যায় এই শারীরিক সমস্যা।

 

বন্ধ করুন