বাংলা নিউজ > টুকিটাকি > World brain tumour day 2023: ব্রেন টিউমার কেন হয়? ভুল ধারণা ভেঙে দিলেন চিকিৎসক, সাবধান হওয়ার রাস্তাও বললেন

World brain tumour day 2023: ব্রেন টিউমার কেন হয়? ভুল ধারণা ভেঙে দিলেন চিকিৎসক, সাবধান হওয়ার রাস্তাও বললেন

ব্রেন টিউমার নিয়ে ভুল ধারণার সংখ্যা অনেক (Freepik)

প্রতি বছর ৮ জুন বিশ্ব ব্রেন টিউমার দিবস পালন করা হয়। ব্রেন টিউমার আমাদের মস্তিষ্কে বেড়ে ওঠা কিছু অস্বাভাবিক কোষকে বোঝায়। এই রোগ নিয়ে থাকা বেশ কিছু ভুল ধারণা ভেঙে দিলেন চিকিৎসক অমিত হালদার।

বিশ্ব ব্রেন টিউমার দিবস পালন করা হয় প্রতি বছর ৮ জুন। এই দিনটিতে ব্রেন টিউমার নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা প্রচার করা হয়। এছাড়াও এই ক্ষেত্রে চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতি সম্পর্কেও প্রচার করা হয়। একইসঙ্গে নানা দেশে এই রোগ নিয়ে মানুষ ভয় কাটানোর চেষ্টাও চলে। 

আরও পড়ুন: চাঙ্গা থাকবেন ৬০ পেরিয়েও, আজ থেকেই রোজ ৫ কাজ করুন

আরও পড়ুন: ৫ খাবার খান বলেই গায়ে দুর্গন্ধ! এড়িয়ে চললেই রেহাই পাবেন চটজলদি

ব্রেন টিউমার আমাদের মস্তিষ্কে বেড়ে ওঠা কিছু অস্বাভাবিক কোষকে বোঝায়। কলকাতার ফর্টিস হাসপাতালে নিউরোলজির ডাইরেক্টর চিকিৎসক অমিত হালদার হিন্দুস্তান টাইমসকে বাংলাকে বলেন, ‘ভারতে ব্রেন টিউমারে আক্রান্ত রোগীর সংখ্যা প্রতি এক লাখে ৫-১০ জন। এছাড়াও প্রতি বছর ২৮,০০০ রোগী এই রোগে আক্রান্ত হন। তার মধ্যে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ক্যানসার রেজিস্ট্রিসের তথ্য অনুযায়ী ২৪,০০০ রোগীর মৃত্যু হয়। 

ব্রেনের টিউমারের সঙ্গে জড়িয়ে আছে বেশ কয়েকটি ভুল ধারণাও। চিকিৎসক অমিত হালদার এক এক করে সেই ভুল ধারণাগুলি ব্যাখ্যা করলেন। পাশপাশি, এও জানালেন সেই ব্যাপারে বিজ্ঞান আসলে কী বলছে। 

  1. ব্রেন টিউমার মানেই ক্যানসার: ব্রেন টিউমার মানেই অনেকে ভাবেন মস্তিষ্কে ক্যানসার হয়েছে‌। কিন্তু টিউমার মানেই সব সময় ক্যানসার নয়। বরং কিছু কিছু টিউমার থেকে ক্যানসার হতে পারে। কিন্তু সব টিউমার থেকে ক্যানসার হয় না। 
  2. ব্রেন টিউমার শুধু বড়দেরই হয়: অনেকেরই ধারণা, ব্রেন টিউমার শুধু বড়দেরই হয়। কিন্তু প্রকৃতপক্ষে দেখা গিয়েছে, ছোটরাও এই রোগে আক্রান্ত হতে পারে। বিশেষজ্ঞদের কথায়, এই রোগে আক্রান্তদের মধ্যে ৩.৯ শতাংশ রোগীর বয়স ১৪ বছরের নিচে। 
  3. মোবাইল ফোন ব্রেইন টিউমারের আশঙ্কা বাড়ায়: মোবাইল ফোনের ব্যবহার ব্রেন টিউমারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে,  এর কোনও সঠিক বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে দীর্ঘ বিকিরণের ফলে স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
  4. প্রতি রোগীর একই রকম লক্ষণ ও উপসর্গ থাকে: একটি প্রচলিত বিশ্বাস হল, সমস্ত ব্রেন টিউমার রোগীর একই রকম লক্ষণ ও উপসর্গ থাকে। কিন্তু তা ঠিক নয়। টিউমারের আকার ও স্থানের উপর নির্ভর করে লক্ষণগুলি পাল্টে যায়। তবে কিছু সাধারণ লক্ষণগুলির যেমন মাথাব্যথা, বমি বমি ভাব, ক্লান্তি ইত্যাদি সবারই হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

মধ্যবিত্ত থেকে ট্রেডার: বাজেটের দিন কী হাল? সোশ্যাল মিডিয়া ভাসছে মিমের বন্যায় শুধু কর্মী নয়, চাকরি দিলে কোম্পানিকেও টাকা দেওয়া হবে- ৩ ‘ইনসেনটিভ’ মিলল বাজেটে ‘জাদুকি ঝাপ্পি’! মিটে গেল সব ঝামেলা! হার্দিক-সূর্যের বিতর্কে জল ঢেলে দিল BCCI গ্যাংস্টারের সঙ্গে পালিয়েছিলেন IAS অফিসারের স্ত্রী, তারপর করুণ পরিণতি বাজেট পেশের আগে নির্মলা সীতারামন দই-চিনি খাইয়ে শুভকামনা জানালেন দ্রৌপদী মুর্মু প্রথম যাঁরা চাকরিতে ঢুকছেন, PF-এ তাঁদের ১ মাসের বেতন দেওয়া হবে, ঘোষণা নির্মলার উচ্চশিক্ষায় পড়ুয়াদের ১০ লাখ পর্যন্ত ঋণ অল্প সুদে, বাজেটে ঘোষণা নির্মলার চাকরি, পরিকাঠামো, শহুরে উন্নয়ন- কোন ৯ বিষয়ে সর্বাধিক জোর? বাজেটে ঘোষণা নির্মলার অনন্ত রাধিকাকে ৪০ কোটির ফ্ল্যাট উপহার দিলেন শাহরুখ! অক্ষয়-রণবীররা কে কী দিলেন? বাংলাদেশে ছাত্র আন্দোলনের মধ্যেই পাঁচ ঘণ্টা কার্ফু শিথিল হচ্ছে, ইন্টারনেট বন্ধ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.