বাংলা নিউজ > টুকিটাকি > World Chocolate Day: দিনের এই সময় মিল্ক চকোলেট খেলে কমবে বডি ফ্যাট, দাবি গবেষণায়

আগামীকাল বুধবার অর্থাৎ ৭ জুলাই ওয়ার্ল্ড চকোলেট ডে। চলুন তাঁর আগে জেনে নিই অবাক করে দেওয়ার মতো তথ্য। আমরা বেশিরভাগই মনে করি, রোজ মিল্ক চকোলেট খাওয়া মানেই ওজন বাড়িয়ে ফেলার প্রবল সম্ভাবনা। তবে মেনোপেজ হয়ে গিয়েছে এরকম বেশ কিছু মহিলার ওপর গবেষণা চালিয়ে অবাক করে দেওয়া তথ্য সামনে এসেছে। দেখা গিয়েছে দিনের একটি নির্দিষ্ট সময় এক টুকরো মিল্ক চকোলেট শরীরে থাকা চর্বির পরিমাণ কমাতে সাহায্য করে এবং শরীরের শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করে। সম্প্রতি FASEB Journal-এ প্রকাশিত হয়েছে এই তথ্য। 

দিনের বিভিন্ন সময় খাওয়া মিল্ক চকোলেটের প্রভাব জানার জন্য ব্রিঘামের গবেষকরা স্পেনের University of Murcia-র একদল বিশেষজ্ঞের সঙ্গে যৌথভাবে কাজ করেন। ১৯ জন মেনোপোজ (পিরিয়ডস বন্ধ হয়ে যাওয়াকে মেনোপোজ বলে। মহিলাদের ৫০-৫৫ বছরে এটি হয়ে থাকে সাধারণত) হয়ে যাওয়া মহিলার ওপর পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। তাদের মধ্যে কিছু জন ঘুম থেকে ওঠার ১ ঘণ্টার মধ্যে ১০০ গ্রাম মিল্ক চকোলেট খেতেন। কেউ কেউ ঘুমোতে যাওয়ার আগে ওই সমপরিমাণে চকোলেট খেতেন। আবার কেউ কেউ ওই ক'দিন চকোলেট মুখেও দেননি। আর সেই গবেষণাতেই নিম্নলিখিত তথ্য উঠে এসেছে-- 

১. সকালে বা রাতে যারা চকোলেট খেয়েছেন তাঁদের ওজন বাড়েনি। 

২. সকালে বা রাতে চকোলেট খেলে খিদে ও খাবার ইচ্ছে বাড়ে এবং ঘুম ভালো হয়। 

৩. সকালে ঘুম থেকে উঠে চকোলেট খেলে শরীরে ফ্যাট পার্সেন্টেড কমে ও রক্তে শর্করার মাত্রাও কমে। 

৪. রাতে যারা চকোলেট খান, তাদের পরের দিন মেটাবলিজম অনেক বেশি থাকে এবং শরীরচর্চায় বেশি উৎসাহ পান। 

গবেষণার সঙ্গে জড়িত এক ব্যক্তি জানিয়েছেন, আমাদের এই পরীক্ষা চালানোর সময় চকোলেটের রূপে অতিরিক্ত ক্যালোরি ইনটেক করেও কারও ওজন বাড়েনি। বরং মিষ্টি জিনিস খাবার প্রবণতা, বারবার খিদে পাওয়া, অলসতার প্রবণতা কমেছে।

বন্ধ করুন