বাংলা নিউজ > টুকিটাকি > World Chocolate Day 2022: চকোলেটের দিন ফুরিয়ে এল! কয়েক বছর পর থেকে আর নাকি পাওয়া যাবে না প্রিয় খাবারটি

World Chocolate Day 2022: চকোলেটের দিন ফুরিয়ে এল! কয়েক বছর পর থেকে আর নাকি পাওয়া যাবে না প্রিয় খাবারটি

সুস্বাদু চকোলেটের দিল কি হাতে গোনা?

World Chocolate Day 2022: কোলেটপ্রেমীদের জন্য কিছুটা হতাশাজনক খবর দিয়েছেন গবেষকরা। কিন্তু আছে সমাধানের রাস্তাও। কী সেই রাস্তা?

বিজ্ঞানীদের একাংশ মনে করছেন আগামী তিন দশকের মধ্যে পৃথিবী থেকে উধাও হয়ে যেতে পারে চকোলেট। কারণ হিসাবে তাঁরা বলছেন, পরিবেশ দূষণ ব্যাপকভাবে ক্ষতি করছে চকোলেট উৎপাদক কোকোয়া গাছের।

কোকোয়া গাছ বেড়ে ওঠে আর্দ্র আবহাওয়ায়। বিষুব অঞ্চলে যেখানে প্রচুর বৃষ্টিপাত হয় সেই অঞ্চলই কোকোয়া গাছের জন্য আদর্শ স্থান। (আরও পড়ুন: শুধু খেতেই ভালো না, কাজেও ভালো! চকোলেট খেলে কমে যায় ৮টি রোগের আশঙ্কা)

আমেরিকারNational Oceanic and Atmospheric Administration-এর মতে আগামী ৩০ বছরে তাপমাত্রা যদি ২.১ ডিগ্রি সেন্টিগ্রেড বৃদ্ধি পায়, তবে কোকোয়া গাছের টিকে থাকা প্রায় অসম্ভব।

সারা পৃথিবীর অধিকাংশ কোকোয়া গাছ পাওয়া যায় আফ্রিকারGhana ওCote D’Ivoire নামক দুইটি দেশে। পরিবেশে দূষণের কারণে ভবিষ্যতে কেবলমাত্র ১০.৫ শতাংশ ব্যবহারযোগ্য কোকোয়া গাছ পাওয়া যাবে। বলছে একটি গবেষণা।

অন্য একটি গবেষণায় বলা হয়েছে ১৯৯০ সাল থেকে চিন, রাশিয়া, ভারত ও ব্রাজিলের মতো দেশগুলি প্রচুর কোকোয়া আমদানি করে। কিন্তু সেই অনুপাতে কোকোয়া গাছ বৃদ্ধি পায়নি। বিজ্ঞানীরা এই বিষয়টিকেও কোকোা গাছ উধাও হয়ে যাওয়ার কারণ হিসাবে দেখছেন।

এই সমস্যার সমাধানের কথা ভেবেছেMarsনামক এক চকোলেট প্রস্তুতকারক সংস্থা। এই সংস্থা আমেরিকারUniversity of California-র সঙ্গে যৌথভাবে তৈরি করতে চলেছে বিশেষ জেনেটিক প্রযুক্তি নির্ভর কোকোয়া গাছ। এই গাছ অধিক তাপমাত্রা সহ্য করতে পারবে বলে আশাবাদী কোম্পানি কর্তপক্ষ।

বিশেষজ্ঞরা বলছেন, এই সংকট মেটাতে আমাদের দ্রুত কিছু পদক্ষেপ করা প্রয়োজন।যেমন

১. কার্বন ডাই অক্সাইডের নিঃসরণ কম করার জন্য আমাদের অপ্রচলিত শক্তির সাহায্য নিতে হবে।

২. যত বেশি সম্ভব বৈদ্যুতিক গাড়া ব্যবহার করতে হবে।

৩. যে সব শিল্প প্রচুর দূষণ সৃষ্টি করে সেইসব শিল্পের উপর বিনিয়োগ কমাতে হবে।

তবে এ সবের মধ্যে চকোলেট হারিয়ে যাওয়ার প্রশ্ন রীতিমতো আশঙ্কিত করে তুলেছে চকোলেট-প্রেমীদের। জেনেটিক প্রযুক্তি নির্ভর কোকোয়া গাছ থেকে যে চকোলেট পাওয়া যাবে, তার স্বাদ যে প্রকৃত চকোলেটের মতোই হবে— এমন কোনও নিশ্চয়তাও নেই। তাই সব মিলিয়ে চকোলেটের ভবিষ্যৎ সম্পর্কে রীতিমতো সন্দিহান সকলেই।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.