বাংলা নিউজ > টুকিটাকি > World Diabetes Day 2022: মিষ্টি খেলেই কি ডায়াবেটিস হয়? তেতো খেলে কমে যায়? বিভ্রান্ত না হয়ে সত্যিটা জানুন

World Diabetes Day 2022: মিষ্টি খেলেই কি ডায়াবেটিস হয়? তেতো খেলে কমে যায়? বিভ্রান্ত না হয়ে সত্যিটা জানুন

প্রতীকী ছবি: পিক্সাবে (pixabay)

World Diabetes Day 2022: বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ডায়াবেটিস কেস রয়েছে এই দেশেই। বর্তমানে ভারতে আনুমানিক ৭.৭ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। অথচ এই রোগ নিয়েই আমাদের ধারণা ততটা স্পষ্ট নয়। সেই কারণেই আজকের এই প্রতিবেদন। 

World Diabetes Day 2022:ডায়াবেটিস? সে তো বয়স্ক লোকেদের ব্যাপার। এই বয়সে এত চিন্তার কী আছে?’

আপনার 'সর্বজ্ঞানী' আত্মীয়া বা প্রতিবেশী কি এমনটাই বলছেন? সেক্ষেত্রে হয় তো তিনি সপ্রতিভভাবে ভুলই বলে চলেছেন। কেন? কারণ ডায়াবেটিস যে কোনও বয়সেই হতে পারে। অল্প বয়সে হবে না, এমন কোনও ব্যাপার নেই। বয়ঃসন্ধিকালের অল্পবয়সীদেরও অনেক বেশি ডায়াবেটিস ধরা পড়ছেন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

ভারতীয়দের চিন্তা আরও বেশি। কারণ বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ডায়াবেটিস কেস রয়েছে এই দেশেই। বর্তমানে ভারতে আনুমানিক ৭.৭ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। চিকিত্সকদের মতে, এই হারে বাড়তে থাকলে তা যথেষ্ট চিন্তার বিষয় বটে। পরিসংখ্যান বলছে, এই হারে বাড়তে থাকলে ২০২৪ সাল নাগাদ ভারতে ১৩.৪ কোটি মানুষ এই রোগে ভুগবেন। আরও পড়ুন: ডায়াবিটিস নিয়ে বহু ভুল ধারণা অনেকের আছে, দেখে নিন সেগুলি কীকী? কী বলছেন বিশেষজ্ঞ

ডায়াবেটিস নিয়ে এই বিষয়গুলি জেনে রাখুন।

ডায়াবেটিস কী?

যখন শরীর পর্যাপ্ত ইনসুলিন তৈরি করে না বা এটি কার্যকরভাবে ব্যবহার করতে পারে না, তখন ডায়াবেটিস বলে। অর্থাত্, মিষ্টি বেশি খেলে ডায়াবেটিস হয়, এই ধারণাটি ঠিক নয়।(তার মানে এই নয় যে আজ থেকে রোজ ৪টি রসগোল্লা খাওয়া শুরু করবেন!)

ডায়াবেটিস কয় প্রকার?

ডায়াবেটিস দুই প্রকার- টাইপ 1 ডায়াবেটিস এবং টাইপ 2 ডায়াবেটিস।

টাইপ 1 ডায়াবেটিসে, শরীর একটুও ইনসুলিন তৈরি করে না। এটি শিশুদের মধ্যে সবচেয়ে কমন দীর্ঘস্থায়ী রোগগুলির মধ্যে অন্যতম।

টাইপ 2 ডায়াবেটিসে, শরীর ইনসুলিনের প্রতি সাড়া দেয় না অথবা যথেষ্ট পরিমাণে ইনসুলিন তৈরি করতে পারে না।

ডায়াবেটিস থেকে আরও রোগের বাসা

ডায়াবেটিস থেকে আরও অন্য রোগ জাঁকিয়ে বসতে পারে শরীরে। রক্তে অনিয়ন্ত্রিত শর্করার মাত্রা হৃদরোগ, কিডনির সমস্যা, স্ট্রোক এবং এমনকি বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গকে অকেজো করে দিতে পারে। তাছাড়া হাত পা ছড়ে গেলে, ঘা হলে তা শুকোতে সমস্যা হতে পারে।

বিশ্ব ডায়াবেটিস দিবস - ১৪ নভেম্বর

প্রতি বছর ১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়। এই দিন ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা চালায় (WHO)। এই বছরের থিম হল সবার কাছে ডায়াবেটিস সমর্কে শিক্ষা পৌঁছে দেওয়া(Access to Diabetes Education)।

ডায়াবেটিস সম্পর্কে এই ধারণাগুলি বাদ দিন

ভুল ধারণা: মিষ্টি খাবার বা চিনি খেলে ডায়াবেটিস হয়।

সত্য : 'কিছু ক্ষেত্রে ডায়াবেটিস জিনগত। এছাড়াও এই রোগের পেছনে নিম্ন মানের জীবনযাত্রাসহ একাধিক কারণ রয়েছে,' জানালেন ডাঃ ছবি আগরওয়াল, ফোর্টিস এসকর্টস হার্ট ইনস্টিটিউটের ডায়াবেটিস/এন্ডোক্রিনোলজি বিভাগের বিশেষজ্ঞ।

ভুল ধারণা: ডায়াবেটিস বয়স্কদের রোগ। অল্প বয়সে চিন্তা নেই।

সত্য : 'প্রকৃতপক্ষে, টাইপ 1 ডায়াবেটিস সাধারণত শিশুদের মধ্যেই দেখা যায়। টাইপ 2 ডায়াবেটিসও আজকাল শিশু এবং তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে উদ্বেগজনক হারে বাড়ছে,' জানালেন বিশেষজ্ঞ।

ভুল ধারণা: ওষুধ খাওয়ার দরকার নেই, অন্য 'টোটকায়' ডায়াবেটিসের সেরে যায়

সত্য : ডায়াবেটিসের নিয়মিত, দীর্ঘ চিকিত্সার প্রয়োজন। এদিকে অনেক রোগী অ্যালোপাথি ছেড়ে বিকল্প চিকিৎসা পদ্ধতির দিকে ঝোঁকেন। কিন্তু তাতে হিতে বিপরীত হয়। রক্তে শর্করার মাত্র বেড়ে যায়। প্রয়োজনে একাধিক চিকিত্সকের সঙ্গে খোলাখুলি আলোচনা করুন। কিন্তু ওষুধ বাদ দিয়ে কোনও 'টোটকা'র ফাঁদে পড়বেন না।

ভুল ধারণা: ইনসুলিন নিচ্ছে মানেই সাংঘাতিক ডায়াবেটিস

সত্য : 'উচ্চ HBA1C (৩ মাসের সুগারের গড়), প্রস্রাব বৃদ্ধি, ওজন কমানো ইত্যাদি কিছু নির্দিষ্ট কারণে ইনসুলিন প্রেসক্রাইব হয়,' জানান ড. দিলীপ গুড়ে, সিনিয়র কনসালটেন্ট ফিজিশিয়ান যশোদা হাসপাতাল।

ভুল ধারণা: ওজন বেশি হওয়ার সঙ্গে ডায়াবেটিসের কোনও সম্পর্ক নেই

সত্য : 'ওজন নিয়ন্ত্রণ ডায়াবেটিস চিকিত্সার অন্যতম অংশ। কিছু কিছু ওষুধে ওজন বেড়ে যায়। আবার কিছু ওষুধ স্বাস্থ্যকর উপায়ে ওজন নিয়ন্ত্রণ করে। ওজন কমানোর ওষুধ, যেমন GLP1RAs এবং SGLT2i ডায়াবেটিসের ক্ষতিকারক প্রভাব থেকে হার্ট এবং কিডনিকে রক্ষা করে,' জানালেন বলছেন ড. দিলীপ গুড়ে। আরও পড়ুন: Acidity Remedies: অ্যাসিডিটি থেকে রেহাই মিলছে না কিছুতেই? রোজকার জীবনে এড়িয়ে চলুন পাঁচটি অভ্যাস

ভুল ধারণা: তেতো খেলে ডায়াবেটিস কমে

সত্য : যে কোনও সাধারণ ঘরোয়া টোটকাই সাময়িকভাবে সামান্য প্রভাব ফেলতে পারে। কিন্তু দীর্ঘ মেয়াদে ঝুঁকি কমানো এভাবে সম্ভব নয়। সেরকমই, ডায়াবেটিস হয়েছে মানেই অনেক তেতো খেতে শুরু করবেন, সেই ধারণা সঠিক নয়।

বন্ধ করুন