বাংলা নিউজ > টুকিটাকি > World down syndrome day 2023: ২১ মার্চই কেন পালন করা হয় বিশ্ব ডাউন সিনড্রোম দিবস? বিজ্ঞান বলছে এর আসল কারণ

World down syndrome day 2023: ২১ মার্চই কেন পালন করা হয় বিশ্ব ডাউন সিনড্রোম দিবস? বিজ্ঞান বলছে এর আসল কারণ

প্রতীকী ছবি

World down syndrome day 2023: ২১ মার্চই কেন পালন করা হয় বিশ্ব ডাউন সিনড্রোম দিবস? বিজ্ঞানে লুকিয়ে রয়েছে এর আসল কারণ। জানলে একটু অবাকই হবেন।

২০০৬ সালে থেকেই প্রথম বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালন করা শুরু হয়। প্রতি বছর ২১ মার্চ এই দিনটি পালন করার পিছনে রয়েছে এক বিশেষ কারণ। ডাউন সিনড্রোম রোগটিতে লুকিয়ে সেই কারণ। বিজ্ঞানীদের কথায়, ডিএনএ-এর ২১ নম্বর ক্রোমোজোমটি তিনবার পরপর থাকলেই ডাউন সিনড্রোম রোগটি হয়‌। তাই ২১ মার্চই পালন করা হয় এই বিশেষ দিন। 

রাষ্ট্রসংঘের সাধারণ সভা ২০১২ সাল থেকে সক্রিয়ভাবে এই দিনটি পালন করা শুরু করে। এই দিন মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে রাষ্ট্রসংঘের সমস্ত সদস্যদের আমন্ত্রণ জানানো হয়। পাশাপাশি আমন্ত্রণ করা হয় রাষ্ট্রসংঘের বিভিন্ন এজেন্সি, আন্তর্জাতিক সংস্থা ও এনজিওগুলিকে‌।

আরও পড়ুন: ঘোর বিপদে কলকাতা! মাটি বসে যাচ্ছে, ডোবার সময় আসন্ন, কেন বলছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন: দাঁতের সমস্যায় ভুগছেন? শুধু নিয়ম মেনে জল খেয়েই কমাতে পারেন এই সমস্যা 

প্রতি বছর ২১ মার্চ ডাউন সিনড্রোমকে ঘিরে এই দিনটি পালনের কারণ মানুষকে এই বিষয়ে সচেতন করা। ডাউন সিনড্রোম ইন্টারন্যাশনালের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, ডাউন সিনড্রোমে আক্রান্ত ও আক্রান্ত ব্যক্তিদের নিয়ে কর্মরত মানুষদের মৌলিক অধিকার নিশ্চিত করতে এই দিনটি পালন করা হয়। 

আরও পড়ুন: বড় বড় রোগের যম হেঁসেলের এই আনাজ, ৫ গুণই বাড়িয়ে দেয় আয়ু, নাম জানেন

আরও পড়ুন: কলার খোসাই দূর করবে ব্রণ, কোন জাদুতে মুশকিল আসান? রইল সেরা টোটকার হদিশ

ভাবনা বা থিম

প্রতি বছরই একেকটি বিশেষ ভাবনা বা থিমের উপর ভিত্তি করে দিনটির উদযাপন করা হয়। যেমন এই বছর বিশ্ব ডাউন সিনড্রোম দিবসের মূল থিম ‘ইনক্লুশন মিনস’ অর্থাৎ সমাজে এমন মানুষের অন্তর্ভুক্তি জরুরি। এমন মানুষদের সমাজে পূর্ণ ও সক্রিয়ভাবে অন্তর্ভুক্ত করা উচিত। সমাজের প্রকৃত ছবির দিকে তাকালেই দেখা যাবে, ডাউন সিনড্রোম শুধু নয়, অন্যান্য বিশেষভাবে সক্ষম মানুষদের ক্ষেত্রেও গ্ৰহণযোগ্যতা খুব কম। 

ডাউন‌ সিনড্রোম কী?

একটা অতিরিক্ত ক্রোমোজমের জন্যই এই রোগটি হয়। আমাদের শরীরের ক্রোমোজোম আসলে জিনের প্যাকেজ। একটি শিশুর শরীর কীভাবে তৈরি হবে, তা এই ক্রোমোজোমই ঠিক করে দেয়। একজন সদ্যজাতের ৪৬ ক্রোমোজোম থাকে‌। এর মধ্যে ২১তম ক্রোমোজোম অতিরিক্ত থাকলেই এই রোগ দেখা দেয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.