বাংলা নিউজ > টুকিটাকি > World Famous Indian Dips: বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার

World Famous Indian Dips: বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার

এইভাবে বানিয়ে গেলে হাত চাটবেন ১০ বার (Pixabay)

World Famous Indian Dips: চাটনি কিন্তু স্বাস্থ্যের পাশাপাশি স্বাদেরও খেয়াল রাখে। বিভিন্ন শাকসবজি এবং ভেষজ থেকে তৈরি, চাটনি, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ।

চাটনির কথা বললেই মুখে জল ভরে আসে। ভারতে, চাটনি একটি রান্নায় প্রধান ভূমিকা নেয়। বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে এর জুড়ি মেলা ভার। ফলমূল থেকে শাকসবজি, সবকিছু থেকেই পছন্দের স্বাদের চাটনি তৈরি করা, ভোজনরসিক ভারতবাসীর অনন্য প্রতিভা। ভারতে তৈরি এমনই তিন চাটনি, এবার জায়গা করে নিয়েছে বিশ্বের দরবারে। বিভিন্ন স্থান বিশেষে বিভিন্ন খাদ্য এবং ভ্রমণ নির্দেশিকা নিয়ে কথা বলা টেস্ট অ্যাটলাস এবার বিশ্বের সেরা ৫০ সেরা ডিপের তালিকায় শুধুমাত্র একটি নয় বরং তিনটি ভারতীয় চাটনি অন্তর্ভুক্ত করেছে। সাধারণ চাটনি ৪২ তম স্থান অর্জন করেছে, ধনেপাতার চাটনি ৪৭ তম স্থান অধিকার করেছে এবং আমের চাটনি তালিকায় ৫০ তম স্থান অধিকার করেছে তালিকার শীর্ষে রয়েছে 'টুম'। এটি হল বহু পুরনো পুরনো লেবানিজ গার্লিক সস।

আচারের পাশাপাশি, চাটনি ছাড়া অনেক ভারতীয়েরই মনের সন্তুষ্টি হয় না। তবে, ভারতে পাওয়া বিভিন্ন চাটনি ব্যাপক এবং সহজলভ্য। এখানে এই সমস্ত চাটনি রেসিপিগুলির বিস্তারিত রেসিপি রয়েছে, যা এখন বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে।

ধনেপাতার চাটনির রেসিপি

এই চাটনি তৈরি করতে আপনার প্রয়োজন হবে সবুজ ধনে, রসুন, কাটা, কাঁচা লংকা, লবণ, লেবুর রস, শুকনো লাল মরিচ এবং আদা।

১) একটি ব্লেন্ডারের পাত্রে সবুজ ধনে ভালো করে পিষে নিন।

২) এর পরে, রসুন, কাঁচা লংকা, লবণ এবং লেবুর রস যোগ করুন এবং আবার ব্লেন্ড করুন।

৩) তারপরে, আরও ধনে পাতা, শুকনো লাল লঙ্কা এবং আদা যোগ করুন।

৪) এবার অল্প জল দিয়ে এগুলো ব্লেন্ড করুন।

৫) তারপর চাইলে, ক্রিমি টেক্সচারের জন্য আপনি দইয়ের সঙ্গেও এই ধনেপাতার চাটনি মিশিয়ে নিতে পারেন।

আরও পড়ুন: (Viagra help with dementia: মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়িয়ে দেয় ভায়াগ্রা, ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য পারে, বলছে গবেষণা)

কাঁচা আমের চাটনি

১) কাঁচা আমের চাটনি তৈরি করতে, একটি কাঁচা আম ধুয়ে এবং খোসা ছাড়িয়ে তৈরি করা শুরু করুন।

২) মোটা টুকরো করে কেটে মিক্সার জারে রাখুন।

৩) এর সঙ্গে ১-২টি রসুনের কুঁচি, ২-৩টি কাঁচা লংকা, এক মুঠো তাজা ধনে পাতা এবং কয়েকটি পুদিনা পাতাও যোগ করুন।

৪) উপাদানগুলো ভালোভাবে মিশ্রিত করতে সাহায্য করার জন্য স্বাদ অনুযায়ী নুন এবং সামান্য জল যোগ করে নিন।

৫) এরপর মসৃণ পেস্টে সবকিছু ভালো করে পিষে নিন।

উল্লেখ্য, এই অনন্য স্বাদের চাটনিটি বিভিন্ন ধরণের খাবারের সঙ্গেই খাওয়া যাবে, এটি স্বাদের একটি সতেজতা প্রদান করে।

চাটনির স্বাস্থ্য উপকারিতা কী কী

চাটনি কিন্তু স্বাস্থ্যের পাশাপাশি স্বাদেরও খেয়াল রাখে। বিভিন্ন শাকসবজি এবং ভেষজ থেকে তৈরি, চাটনি, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। ধনে এবং পুদিনার মতো উপাদান হজমে সাহায্য করে, অন্যদিকে কাঁচা আমের চাটনি ভিটামিন সি বাড়ায়। চাটনি বিপাক বাড়াতে পারে এবং শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। চাটনিতে ব্যবহৃত মশলা, যেমন আদা এবং রসুন, প্রদাহ বিরোধী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। উপরন্তু, চাটনিতে ক্যালোরি এবং চর্বি কম থাকে, যা খাবারে স্বাদের সঙ্গে আপস না করে পুষ্টিও যোগ করে।

টুকিটাকি খবর

Latest News

শ্রাবণ মাসে কালাষ্টমী কবে? শ্রাবণ মাসের কালাষ্টমী কেন এত তাৎপর্যপূর্ণ, জেনে নিন বাংলো খালি করুন, ২০০ প্রাক্তন এমপির কাছে গেল নোটিশ রোহিত শর্মাকে মঞ্চে দেখেই স্টার্কের নাম নিয়ে চিৎকার! জবাবে কী করলেন হিটম্যান? ‘‌মদ্যপ অবস্থায় রাতে রাস্তায় গড়াগড়ি বিজেপি নেতার’‌, প্রকাশ্যে আনলেন কুণাল ব্যাগ ছাড়াই স্কুলে আসতে পারবে পড়ুয়ারা, ব্যাগবিহীন দিবস আনবে শিক্ষা মন্ত্রক অসমে এনকাউন্টারে নিহত ধৃত ৩ সন্দেহভাজন হমার উগ্রপন্থী, আহত ৩ পুলিশকর্মী মোদীকেও অবজ্ঞা শুভেন্দুর? ‘সবকা সাথ’ পালটে বললেন ‘জো হামারা সাথ, হাম উনকা সাথ’ রাঁচিতে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম শিবলিঙ্গ, প্রতিটি কোণায় কোণায় রহস্য বহুদিন দেখা নেই! মিঠুনকে নিয়ে নতুন ছবি মানস মুকুলের?দীনেশ গুপ্তের বায়োপিক হচ্ছে? পোলার্ড-রশিদদের MI-কে খড়কুটের মতো উড়িয়ে মেজর লিগের প্লে-অফে স্টিভ স্মিথরা

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.