বাংলা নিউজ > টুকিটাকি > World Food Day: সুস্থ থাকতে রোজের ডায়েটে অবশ্যই রাখুন এই ৪ খাবার

World Food Day: সুস্থ থাকতে রোজের ডায়েটে অবশ্যই রাখুন এই ৪ খাবার

রোজের ডায়েটে যে ৪ খাবার অবশ্যই রাখবেন। 

আজকের দিনে মানুষের মধ্যে সচেতনাতা গড়ে তোলার চেষ্টা করা হয় সঠিক খাদ্য ও পুষ্টিকর খাদ্যাভাস নিয়ে।

করোনা মহামারীর কারণে সকলের কাছেই একটা বিষয় স্পষ্ট হয়ে গিয়েছে। আর তা হল, সুস্থ থাকতে নিজের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা ঠিক রাখতে হবে। যার ইমিউনিটি তত কম, তাঁর চট করে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনাও তত বেশি। বিশ্ব জুড়ে ১৬ অক্টোবর দিনটি ‘ওয়ার্ল্ড ফুড ডে’ হিসেবে পালন করা হয়। বিশ্বে বহু মানুষ এখনও ক্ষুধার জ্বালায় ভোগেন। আর এই ক্ষুধার সমস্যা সমাধানের প্রতীক হিসেবেই আজকের দিন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৪৫ সালে। আজকের দিনে মানুষের মধ্যে সচেতনাতা গড়ে তোলার চেষ্টা করা হয় সঠিক খাদ্য ও পুষ্টিকর খাদ্যাভাস নিয়ে। তাই আসুন, স্বাস্থ্যের জন্য উপকারী স্বাস্থ্যকর খাবার সম্পর্কে জেনে নিই।

আদা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আদা শরীরকে উষ্ণ রাখে। বর্তমানে আবহাওয়া ধীরে ধীরে ঠান্ডা হতে শুরু করেছে, তাই আপনি আপনার ডায়েটে আদা অন্তর্ভুক্ত করতে পারেন। এতে আছে প্রোটিন, ফ্যাট-সহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার প্রয়োজনীয় উপাদান এবং কার্বোহাইড্রেট।

সবুজ শাকসবজি এবং ফল

সবুজ শাক-সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং ক্যালসিয়াম। শীত মানেই শাক-সবজির মরশুম। তাই আপনার ডায়েটে নান সবজি ও শাক রাখুন।  এর পাশাপাশি ফলও পুষ্টিগুণে পরিপূর্ণ। প্রতিদিনের ফল ও সবজি খাওয়া খুব উপকারী।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এর বাইরে এটিকে ফাইবারের পাওয়ার হাউসও বলা হয়। এতে উপস্থিত পটাশিয়াম, ভিটামিন বি ৬ এবং বিটা ক্যারোটিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া, এটি অ্যালার্জি থেকেও রক্ষা করে।

হলুদ

এটি প্রতিদিনের খাবারে মশলা হিসাবে ব্যবহৃত হয়। হলুদ খেলে স্মৃতিশক্তি উন্নত হয় এবং মেজাজও ভালো থাকে। এটি ওজন কমাতেও সাহায্য করে। সকালে খালি পেটে কাঁচা হলুদ খেতে পারেন আখি গুড় দিয়ে। এছাড়া হলুদ দিয়ে বানাতে পারেন ডিটক্স ড্রিঙ্কও। 

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.