বাংলা নিউজ > টুকিটাকি > WHN declares Monkeypox a Pandemic: মাঙ্কিপক্সে নাকি অনেকে দৃষ্টিশক্তি হারাতে পারেন, WHN একে অতিমারি ঘোষণার পথে

WHN declares Monkeypox a Pandemic: মাঙ্কিপক্সে নাকি অনেকে দৃষ্টিশক্তি হারাতে পারেন, WHN একে অতিমারি ঘোষণার পথে

মাঙ্কিপক্স নিয়ে আতঙ্ক বাড়ছে কেন?

এবার মাঙ্কিপক্সকেও অতিমারি হিসাবে ঘোষণা করতে চলেছে World Health Network। বলা হয়েছে, এই অসুখটি আটকানোর জন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে। না হলে কী হতে পারে? কী বলছে এই সংস্থা?

মাঙ্কিপক্স নিয়ে আতঙ্ক বাড়ছে। ইতিমধ্যেই ৫৮টি দেশ মিলিয়ে সাড়ে ৩ হাজারের কাছাকাছি মানুষ এই রোগে সংক্রমিত হয়েছেন। আর সেই কারণেই World Health Network এই রোগটিকে অতিমারি ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। তাদের তরফে বলা হয়েছে, মাঙ্কিপক্স আটকানোর জন্য দ্রুত ব্যবস্থা নিতে হবে। নাহলে এটি ভয়াবহ আকার ধারণ করতে পারে।

এখনও পর্যন্ত এই পক্সে মৃত্যুর হার খুবই কম। কিন্তু অতি দ্রুত এটি ছড়িয়ে পড়ছে। আর সেটিই উদ্বিগ্ন করেছেন World Health Network-এর বিশেষজ্ঞদের। তাঁদের মতে, এই রোগটি নিয়ে এখনও পর্যন্ত বিশেষ আতঙ্ক তৈরি হয়নি। তার সবচেয়ে বড় কারণ, এটিতে মৃত্যুর হার কম। তাছাড়া অতি সহজে এই রোগটি চিহ্নিত করা যায়। তাই উপসর্গহীনভাবে সংক্রমিত হওয়ার আশঙ্কাও প্রায় নেই। (আরও পড়ুন: মাঙ্কিপক্স থেকে বাঁচতে কি হস্তমৈথুনও করা যাবে না? নতুন নির্দেশিকায় কী কী বলা হল)

World Health Network-এর বিশেষজ্ঞদের মতে, এর পরেও আশঙ্কা থেকেই যায়। কারণ যে হারে এটি ছড়াচ্ছে, তাতে এর মিউটেশনের আশঙ্কাও বাড়ছে। ভবিষ্যতে এই সংক্রমণে মৃত্যুর হার যে বাড়বে না, তা বলা যায় না। পাশাপাশি আশঙ্কা প্রকাশ করা হয়েছে, ভবিষ্যতে মাঙ্কিপক্সে বহু মানুষ দৃষ্টিশক্তি হারাতেও পারেন। বিভিন্ন অঙ্গও বিকল হয়ে যেতে পারে এতে। (আরও পড়ুন: কেন বদলে যাচ্ছে মাঙ্কিপক্সের নাম? এই রোগটি নিয়ে নতুন কোন তথ্য পেলেন বিজ্ঞানীরা)

কিন্তু এটিকে অতিমারি ঘোষণার পিছনে অন্য উদ্দেশ্যও রয়েছে। World Health Network-এর তরফে বলা হয়েছে, ‘এটিকে অতিমারি হিসাবে ঘোষণা করা পিছিয়ে দিয়ে কোনও লাভ নেই। বরং একে অতিমারি ঘোষণা করা হলে, বহু দেশে এ নিয়ে সতর্কতার পরিমাণ বাড়বে। তাতে অনেকেই এটি ছড়ানোর আশঙ্কাও কমবে।

করোনাকে অতিমারি হিসাবে ঘোষণা করার পরে সারা পৃথিবীতেই অর্থনৈতিক সংকট দেখা দিয়েছিল। অর্থনীতি ভিত্তি বহু জায়াগাতেই ভেঙে পড়ে। কিন্তু এক্ষেত্রে তেমন আশঙ্কা কম। কারণ মাঙ্কিপক্স সহজেই চিহ্নিত করা যায়। শুধু দরকার অতিরিক্ত সচেতনতার। তাই এই রোগটিকে এখনই অতিমারি ঘোষণা করা উচিত World Health Organization-এর। এমনই দাবি করা হয়েছে World Health Network-এর তরফে।

টুকিটাকি খবর

Latest News

তৃণমূল কংগ্রেস বিধায়ক হামিদুল রহমানকে শোকজ, নির্বাচন কমিশন জবাব তলব করল মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির 'নেচে-নেচে মঞ্চে কথা বলেন, উনি এতই অশিক্ষিত…', SSC নিয়ে মমতাকে আক্রমণ অভিজিতের সৌরভ অতীত, 'নতুন শুরু' অনিন্দিতার, শুভেচ্ছা এল প্রাক্তন স্বামী গৌরবের তরফে! রায়গঞ্জে দেবের সামনে চেয়ার ছোঁড়াছুড়ি চলল, কেন এমন ঘটল?‌ সামলালেন নেতা বাংলার ৪২এ কতগুলি আসন দখলের টার্গেট সেট শাহের? ২য় দফার আগে তুলে ধরলেন শাহি-অঙ্ক ‘এবার রুল জারি করব!’ নিয়োগ দুর্নীতি মামলায় মুখ্যসচিবকে কড়া বার্তা হাইকোর্টের রানির মুখে জয় শ্রীরাম ধ্বনি! হনুমান জয়ন্তীতে মন্দিরে বঙ্গসুন্দরী, আদিরা কোথায়? 'মোদানির ক্লিনচিট পরেও সেবির তদন্তে ফাঁস আদানি মেগাস্ক্যাম’, কমিটি গড়বে কংগ্রেস

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.