বাংলা নিউজ > টুকিটাকি > World Heart Day: আপনার হার্ট কি সুস্থ? সিঁড়ি দিয়ে ওঠা-নামার এই পরীক্ষাতেই বুঝুন
কী করে বুঝবেন আপনার হার্ট কতটা সুস্থ
কী করে বুঝবেন আপনার হার্ট কতটা সুস্থ

World Heart Day: আপনার হার্ট কি সুস্থ? সিঁড়ি দিয়ে ওঠা-নামার এই পরীক্ষাতেই বুঝুন

  • এখনই, এই মুহূর্তেই দেখে নিন আপনার হার্ট সুস্থ আছে কি না!

যত দিন যাচ্ছে, তত বেশি করে যেন হার্টের নানা সমস্যার কথা সামনে আসছে। আজকাল খুব অল্প বয়সীরাও ভুগছেন হার্টের সমস্যায়। হৃদরোগের কারণে মৃত্যুও ঘটছে। চিকিৎসকরা বারবার উপদেশ দিয়ে থাকেন, হার্টের সমস্যার কোনও লক্ষণ যদি বুঝতে পারেন, তাহলে ততক্ষণাৎ চিকিৎসকের কাছে আসা উচিত। সামান্য দেরিও প্রাণনাশের কারণ হতে পারে। 

তবে EACVI এর বেস্ট অব ইমেজিং ২০২০ -এ উপস্থাপিত গবেষণা অনুসারে, আপনি বাড়িতেও পরীক্ষা করে দেখতে পারেন আপনার হার্ট কতটা সক্রিয় বা সুস্থ আছে। সেখানে বলা হয়েছে, এক মিনিটেরও কম সময়ে চারটি সিঁড়িতে ওঠতে পারা হার্টের সুস্থতার ইঙ্গিত দেয়। এই গবেষণায় প্রায় ১৬৫ জন করোনারি আর্টেরি রোগে আক্রান্তদের তালিকাভুক্ত করা হয়েছিল। কিছু ব্যায়ামের মাধ্যমে টেস্টিং করে দেখা হয়েছিল পরিশ্রমের সময় বুকে ব্যথা বা শ্বাসকষ্ট হচ্ছে কি না। 

ট্রেডমিল ছিল প্রথম স্টেপ। প্রথমে ধীরে, তারপর দ্রুত গতিতে দৌড়নোর কথা বলা হয়েছিল। ব্যায়ামের ক্ষমতা পরিমাপ করা হয়েছিল MET হিসেবে। ১৫ থেকে ২০ মিনিট বিশ্রাম নেওয়ার পর, রোগীদের দ্রুত গতিতে চারটি সিঁড়িতে চড়ার কথা বলা হয়েছিল। আর এই পরীক্ষা অনুসারে বলা হয়েছে, যদি সিঁড়ির চারটি ধাপ উঠতে আপনার দেড় মিনিটেরও বেশি সময় লাগে, তাহলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা ভালো।

পাশাপশি, দোতলা কিংবা তিন তলা সিঁড়ি দিয়ে উঠার পরেই যদি আপনার শ্বাসের কষ্ট হয়, তাহলেও অনেকে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলে থাকেন!

বন্ধ করুন