বাংলা নিউজ > টুকিটাকি > World Leprosy Day 2023: বিশ্ব কুষ্ঠ দিবস: দ্রুত বিশ্বকে করে তুলতে হবে কুষ্ঠহীন, ২০২৩-এ সংকল্প জাতিসংঘের

World Leprosy Day 2023: বিশ্ব কুষ্ঠ দিবস: দ্রুত বিশ্বকে করে তুলতে হবে কুষ্ঠহীন, ২০২৩-এ সংকল্প জাতিসংঘের

কুষ্ঠরোগ হ্যানসেনের রোগ নামেও পরিচিত (Freepik)

World Leprosy Day 2023 theme act now end leprosy: বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়, জানুয়ারির শেষ রবিবার। সেইমতো এই বছর ২৯ জানুয়ারি বিশ্ব কুষ্ঠ দিবস। রোগটি নিয়ে সচেতনতা বাড়াতেই এমন উদ্যোগ।

কুষ্ঠরোগ হ্যানসেনের রোগ নামেও পরিচিত। কুষ্ঠরোগে স্নায়ুর মারাত্মক ক্ষতি ও বিকৃতি হয়। এছাড়াও ত্বকে ঘা দেখা দেয়। কুষ্ঠ হলে ছোঁয়া, ব্যথা এবং তাপমাত্রার প্রতি শরীরের সংবেদনশীলতাকে কমে যায়। ত্বকে ক্ষত হওয়া, পেশি দুর্বল হয়ে যাওয়া এবং হাত ও পায়ে অসাড়ভাব কুষ্ঠ রোগের লক্ষণ। এই রোগটি সংক্রামক রোগ। মাইকোব্যাকটেরিয়াম লেপ্রি কুষ্ঠ রোগের ব্যাকটেরিয়া। এই রোগে বিভিন্ন অঙ্গের স্নায়ু, শ্বাসনালীর উপরের অংশ ও নাকের ভিতরের আস্তরণও ক্ষতিগ্রস্ত হয়। প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রবিবার বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়। সেইমতো এই বছর ২৯ জানুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক কুষ্ঠ দিবস। যারা কুষ্ঠরোগে আক্রান্ত হয়েছেন তাদের কথা ভেবেই এমন দিন পালন। এছাড়াও রোগটি সম্পর্কে সচেতনতা বাড়ানো ও রোগীকে ঘিরে সমাজের বৈষম্যের অবসান কমানোর ডাকও দেয়‌ এই বিশেষ দিন।

অতীতের কিছু কথা

এই আন্তর্জাতিক দিবস পালন প্রথম শুরু হয় ১৯৫৪ সালে। ফ্রান্সের ‌একজন জনহিতৈষী ও লেখক রাউল ফোলেরেউ বিশ্বব্যাপী এই প্রচেষ্টার কথা ভেবেছিলেন যাতে সারা বিশ্বে কুষ্ঠরোগ নিয়ে সচেতনতা কমানো যায়। পাশাপাশি মানুষের মধ্যে রোগীকে ঘিরে গড়ে ওঠা‌ বৈষম্য কমানোও ছিল অন্যতম উদ্দেশ্য। দিনটি পালনের নেপথ্যে লক্ষ্য ছিল, কুষ্ঠ রোগীদের মানসিক এবং শারীরিক আঘাতের কারণ সম্পর্কে মানুষকে জানানো‌। মানুষের দৃষ্টিভঙ্গি এবং মনোভাবে বদল আনা।

২০২৩-এর থিম

'অ্যাক্ট নাও, এন্ড লেপ্রোসি' এটাই ২০২৩ এ বিশ্ব কুষ্ঠ দিবসের থিম। অর্থাৎ, কুষ্ঠ রোগ মেটাতে এখনই জরুরি ব্যবস্থা নিতে হবে। কুষ্ঠ রোগের সংক্রমণ কমাতেই এমন থিমের আয়োজন করা হয়েছে জাতিসংঘের তরফে। প্রাথমিক পর্যায়েই রোগটি ধরা পড়লে দ্রুত সারিয়ে তোলা সম্ভব হয়। তবে রোগ গেড়ে বসলে কমে যায় সেরে ওঠার সম্ভাবনা।

গত বছরের থিম ছিল ‘ইউনাইটেড ফর ডিগনিটি'‌ অর্থাৎ রোগীদের মর্যাদার কথা ভেবে এক হতে হবে। কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের সম্মান করার জন্য একসঙ্গে কাজ করাকে গুরুত্ব দেওয়া হয়।

তাৎপর্য

এই দিবসের উদ্দেশ্য হল কুষ্ঠ রোগীদের মর্যাদার সঙ্গে চিকিৎসার গুরুত্ব সম্পর্কে মানুষকে শিক্ষিত করা। তাদের আশেপাশের লোকদের মনোভাবের ফলে তারা যে মানসিক অবসাদের মধ্যে থাকে তা কাটিয়ে উঠতে সাহায্য করাই দিনটির উদ্দেশ্য। এছাড়াও আরেকটি লক্ষ্য হল কুষ্ঠরোগে আক্রান্ত সকল মানুষের সঙ্গে সমানভাবে আচরণ করা এবং এই রোগ সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করা। এ সম্পর্কে প্রচলিত ভুল ধারণাগুলি দূর করতে সচেতনতার প্রসার ঘটানো।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

মেসির জোড়া অ্যাসিস্ট, কানাডার বিরুদ্ধে ২-০ জিতে আর্জেন্তিনার কোপার অভিযান শুরু অভিমান গলে জল! ভিনধর্মে সোনাক্ষীর বিয়েতে সায়, হবু জামাইকে বুকে টানলেন শত্রুঘ্ন কাগুজে সিগন্যালেই কি কাঞ্চনজঙ্ঘা বিপত্তি ঘটেছিল? দুর্ঘটনা নিয়ে কী বলছে রেল... কাদের জীবনে সম্পর্কের সূচনা হতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল ১৯ দিন পর ঘুম ভাঙল বর্ষার, অপেক্ষার অবসান ঘটিয়ে দক্ষিণবঙ্গে কবে আসবে মৌসুমি বায়ু তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল EURO 2024: ইতালির আত্মঘাতী গোল, ১-০ জিতে শেষ ষোলোতে স্পেন, স্বস্তি ক্রোয়েশিয়ার মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ জুনের রাশিফল

T20 WC 2024

IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.