বাংলা নিউজ > টুকিটাকি > World Leprosy Day 2023: বিশ্ব কুষ্ঠ দিবস: দ্রুত বিশ্বকে করে তুলতে হবে কুষ্ঠহীন, ২০২৩-এ সংকল্প জাতিসংঘের

World Leprosy Day 2023: বিশ্ব কুষ্ঠ দিবস: দ্রুত বিশ্বকে করে তুলতে হবে কুষ্ঠহীন, ২০২৩-এ সংকল্প জাতিসংঘের

কুষ্ঠরোগ হ্যানসেনের রোগ নামেও পরিচিত (Freepik)

World Leprosy Day 2023 theme act now end leprosy: বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়, জানুয়ারির শেষ রবিবার। সেইমতো এই বছর ২৯ জানুয়ারি বিশ্ব কুষ্ঠ দিবস। রোগটি নিয়ে সচেতনতা বাড়াতেই এমন উদ্যোগ।

কুষ্ঠরোগ হ্যানসেনের রোগ নামেও পরিচিত। কুষ্ঠরোগে স্নায়ুর মারাত্মক ক্ষতি ও বিকৃতি হয়। এছাড়াও ত্বকে ঘা দেখা দেয়। কুষ্ঠ হলে ছোঁয়া, ব্যথা এবং তাপমাত্রার প্রতি শরীরের সংবেদনশীলতাকে কমে যায়। ত্বকে ক্ষত হওয়া, পেশি দুর্বল হয়ে যাওয়া এবং হাত ও পায়ে অসাড়ভাব কুষ্ঠ রোগের লক্ষণ। এই রোগটি সংক্রামক রোগ। মাইকোব্যাকটেরিয়াম লেপ্রি কুষ্ঠ রোগের ব্যাকটেরিয়া। এই রোগে বিভিন্ন অঙ্গের স্নায়ু, শ্বাসনালীর উপরের অংশ ও নাকের ভিতরের আস্তরণও ক্ষতিগ্রস্ত হয়। প্রতি বছর জানুয়ারি মাসের শেষ রবিবার বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়। সেইমতো এই বছর ২৯ জানুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক কুষ্ঠ দিবস। যারা কুষ্ঠরোগে আক্রান্ত হয়েছেন তাদের কথা ভেবেই এমন দিন পালন। এছাড়াও রোগটি সম্পর্কে সচেতনতা বাড়ানো ও রোগীকে ঘিরে সমাজের বৈষম্যের অবসান কমানোর ডাকও দেয়‌ এই বিশেষ দিন।

অতীতের কিছু কথা

এই আন্তর্জাতিক দিবস পালন প্রথম শুরু হয় ১৯৫৪ সালে। ফ্রান্সের ‌একজন জনহিতৈষী ও লেখক রাউল ফোলেরেউ বিশ্বব্যাপী এই প্রচেষ্টার কথা ভেবেছিলেন যাতে সারা বিশ্বে কুষ্ঠরোগ নিয়ে সচেতনতা কমানো যায়। পাশাপাশি মানুষের মধ্যে রোগীকে ঘিরে গড়ে ওঠা‌ বৈষম্য কমানোও ছিল অন্যতম উদ্দেশ্য। দিনটি পালনের নেপথ্যে লক্ষ্য ছিল, কুষ্ঠ রোগীদের মানসিক এবং শারীরিক আঘাতের কারণ সম্পর্কে মানুষকে জানানো‌। মানুষের দৃষ্টিভঙ্গি এবং মনোভাবে বদল আনা।

২০২৩-এর থিম

'অ্যাক্ট নাও, এন্ড লেপ্রোসি' এটাই ২০২৩ এ বিশ্ব কুষ্ঠ দিবসের থিম। অর্থাৎ, কুষ্ঠ রোগ মেটাতে এখনই জরুরি ব্যবস্থা নিতে হবে। কুষ্ঠ রোগের সংক্রমণ কমাতেই এমন থিমের আয়োজন করা হয়েছে জাতিসংঘের তরফে। প্রাথমিক পর্যায়েই রোগটি ধরা পড়লে দ্রুত সারিয়ে তোলা সম্ভব হয়। তবে রোগ গেড়ে বসলে কমে যায় সেরে ওঠার সম্ভাবনা।

গত বছরের থিম ছিল ‘ইউনাইটেড ফর ডিগনিটি'‌ অর্থাৎ রোগীদের মর্যাদার কথা ভেবে এক হতে হবে। কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের সম্মান করার জন্য একসঙ্গে কাজ করাকে গুরুত্ব দেওয়া হয়।

তাৎপর্য

এই দিবসের উদ্দেশ্য হল কুষ্ঠ রোগীদের মর্যাদার সঙ্গে চিকিৎসার গুরুত্ব সম্পর্কে মানুষকে শিক্ষিত করা। তাদের আশেপাশের লোকদের মনোভাবের ফলে তারা যে মানসিক অবসাদের মধ্যে থাকে তা কাটিয়ে উঠতে সাহায্য করাই দিনটির উদ্দেশ্য। এছাড়াও আরেকটি লক্ষ্য হল কুষ্ঠরোগে আক্রান্ত সকল মানুষের সঙ্গে সমানভাবে আচরণ করা এবং এই রোগ সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করা। এ সম্পর্কে প্রচলিত ভুল ধারণাগুলি দূর করতে সচেতনতার প্রসার ঘটানো।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

গঙ্গার নীচ দিয়ে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোর ১ মাস পূর্তি,এখনও কতজন চড়েছেন জানেন? ভূটানিজ মডেলের সঙ্গে ৯ বছর প্রেম, শেষে খেলোয়াড়কে বিয়ে বলি নায়িকার, বলুন তো কে? SRH-এর ইনিংসে ২২টি ছক্কা, ১১ বছর আগের RCB-র নজির ভেঙে ইতিহাস হায়দরাবাদের মানসিক নিরাপত্তাহীনতা কাদের মধ্যে ফাটল ধরাতে পারে? দেখুন আজকের প্রেম রাশিফল টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন বেগুনি টুপির লড়াইয়ে বড় লাফ কামিন্সের, অরেঞ্জ ক্যাপের প্রথম দশে হল একাধিক রদবদল বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার 'ছোঁয়া', ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড

Latest IPL News

টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.