বাংলা নিউজ > টুকিটাকি > World Malaria Day 2023: কেন পালন করা হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস? কেন এই দিনটির গুরুত্ব একই রকম আছে

World Malaria Day 2023: কেন পালন করা হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস? কেন এই দিনটির গুরুত্ব একই রকম আছে

কেন পালন করা হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস? (HT_PRINT)

World Malaria Day 2023: প্রতি বছর ২৫ এপ্রিল পালন করা হয় বিশ্ব ম্যালেরিয়া দিবস। এই দিনটির গুরুত্ব কী? এ বছর কোন ভাবনা নিয়ে পালিত হচ্ছে দিনটি?

আজ ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস। ম্যালেরিয়া মশাবাহিত এমন একটি রোগ যা এড়ানো যায় এবং অবশ্যই যার চিকিৎসা রয়েছে। ২০২০ সালে, বিশ্বব্যাপী প্রায় ২৪১ মিলিয়ন ম্যালেরিয়া আক্রান্তের কথা জানা গিয়েছে এবং ৮৫টি দেশে সব মিলিয়ে ৬ লক্ষের বেশি মানুষ ম্যালেরিয়ায় মারা গিয়েছেন। এর মধ্যে তিন ভাগের দু’ভাগই হল আফ্রিকায়। সেখানে পাঁচ বছরের কম বয়সের শিশুদের মধ্যে এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। এই কারণে এই রোগের বিরুদ্ধে সুরক্ষা প্রয়োজন।

মানুষের স্বাস্থ্য এবং জীবনধারণ, উভয়ের উপরেই নেতিবাচক প্রভাব ফেলে ম্যালেরিয়া। ২০০৭ সাল থেকেই এই বিশেষ দিনের ভাবনা মানুষের মধ্যে সচেতনতা আনার জন্য। বিশ্ব স্বাস্থ্য অ্যাসেম্বলির ৬০তম সেশনে সিদ্ধান্ত নেওয়া হয় আফ্রিকা ম্যালেরিয়া দিবসের জায়গায় বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হবে।

এই বছর বিশ্ব ম্যালেরিয়া দিবসের থিম হল ‘Time to deliver zero malaria: invest, innovate, implement’। অর্থাৎ ম্যালেরিয়া শূন্য পৃথিবী। তার জন্য বিনিয়োগ, সৃজন এবং রূপায়ন। শুরু থেকেইবিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা WHO আরও বেশি লগ্নি ও উদ্ভাবনের কথা বলেছে যাতে ভেক্টর কন্ট্রোল, অনুসন্ধান, ম্যালেরিয়ার ওষুধ এবং অন্যান্য বিষয় নিয়ে আরও এগোনো যেতে পারে বৃহত্তর স্বার্থে।

গত তিন বছর কোভিড অতিমারির মধ্যে ম্যালেরিয়া কমে গিয়েছিল এমন নয়। বরং বাস্তবের কথা মাথায় রাখলে, পুরো চিকিৎসা ব্যবস্থা বেআব্রু হয়ে গিয়েছিল অতিমারির কারণে। তাই ম্যালেরিয়া আক্রান্তরা অনেক ক্ষেত্রেই দরকারি চিকিৎসা পায়নি। এছাড়া অনেকের ক্ষেত্রেই ম্যালেরিয়ার সঙ্গে অন্য রোগ এসে পরিস্থিতি জটিল করে দিয়েছে এবং প্রাণহানিও হয়েছে।

ইতিমধ্যেই বেশ কিছু দেশ ম্যালেরিয়া মুক্ত হিসেবে ঘোষিত হয়েছে। কিন্তু তবুও আফ্রিকা মহাদেশের অনেক দেশের মতো বেশ কিছু দেশে এখনও ম্যালেরিয়া প্রচুর মানুষের প্রাণহানির কারণ হয়ে দাঁড়ায়। ২০২১ সালের অক্টোবর মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা তথা WHO জানায় যে আরটিএস, এস ম্যালেরিয়া টিকা দেওয়া যেতে পারে শিশুদের সেই সমস্ত এলাকায় যেখানে ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে। এর আগে পাইলট প্রজেক্ট হিসেবে ঘানা, কেনিয়া এবং মালওয়াইয়ের ৯ লক্ষ শিশুকে এই টিকা দেওয়া হয়েছিল এবং দেখা গিয়েছে যে টিকাটি নিরাপদ, সহজেই দেওয়া যায় এবং কার্যকরী। বলাই বাহুল্য, এই টিকার প্রয়োজনমতো ব্যবহার বিশ্বব্যাপী ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা কমানোর ক্ষেত্রে কার্যকরী হবে।

ভারতের মতো দেশের ক্ষেত্রে ম্যালেরিয়া বেশ চিন্তার বটে। পড়শি দেশ চিন, শ্রীলঙ্কা যদি সম্পূর্ণ ভাবে ম্যালেরিয়া মুক্ত হতে পারে তাহলে ভারত পারছেন না কেন? আফ্রিকার দেশগুলোর মধ্যে দেখা গিয়েছে নাইজেরিয়া, কঙ্গো, তানজানিয়া এবং মোজামবিকে সারা পৃথিবীর ম্যালেরিয়াতে মৃত্যুর অর্ধেক ঘটে থাকে। আশা করা যায়, প্রয়োজনীয় সিদ্ধান্ত সঠিক ভাবে নেওয়ার ফলে অচিরেই ভারত ম্যালেরিয়া মুক্ত হতে পারবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

 

টুকিটাকি খবর

Latest News

৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.