বাংলা নিউজ > টুকিটাকি > World Radio Day special: বিশ্ব বেতার দিবসে ফিরে আসছে ‘মহিষাসুরমর্দিনী’, রেডিয়ো-প্রেমীদের জন্য চমক

World Radio Day special: বিশ্ব বেতার দিবসে ফিরে আসছে ‘মহিষাসুরমর্দিনী’, রেডিয়ো-প্রেমীদের জন্য চমক

বিশ্বে সর্বাধিক সম্প্রচারিত অনুষ্ঠান 'মহিষাসুরমর্দিনী'

World Radio Day special: বিশ্বে সর্বাধিক সম্প্রচারিত অনুষ্ঠান 'মহিষাসুরমর্দিনী'। বিশ্ব বেতার দিবসে সেই অনুষ্ঠানকে স্মরণ করেই বিশেষ অনুষ্ঠান। প্রেস ক্লাবের আয়োজনে থাকছে বিশেষ চমক।

১৩ ফেব্রুয়ারি জাতিসংঘের উদ্যোগে বিশ্ব জুড়ে পালিত হয় বিশ্ব বেতার দিবস। কলকাতা প্রেস ক্লাবেও এই দিন অনুষ্ঠিত হতে চলেছে 'মহিষাসুরমর্দিনী'র উদ্দেশ্যে বিশেষ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান। অনুষ্ঠানের আয়োজনে থাকছে আই কমিউনিকেশনস, পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশন এবং সেভেন বোটস অ্যাকাডেমি।

বাঙালি জীবনের সঙ্গে রেডিয়ো জগতের যোগাযোগ রবীন্দ্রনাথের সময় থেকেই। তাঁরই দেওয়া নাম আকাশবাণী। সেই রেডিয়োতেই একটা সময়ের পর থেকে 'মহিষাসুরমর্দিনী'র নিয়মিত সম্প্রচার। বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি দিন ধরে সম্প্রচারিত অনুষ্ঠান হল 'মহিষাসুরমর্দিনী'। সেই অনুষ্ঠানকেই সোমবার শ্রদ্ধাঞ্জলি জানিয়ে পালিত হবে বিশ্ব বেতার দিবস।

শরৎকাল মানেই দুর্গাপুজো।আর পুজোর আগে মহালয়ার ভোরে হালকা আলোয় ভেসে আসা সুর। 'মহিষাসুরমর্দিনী'-এর সুরের সঙ্গে এভাবেই জড়িয়ে পড়েছে বাঙালি জীবন। সারা বছরে যেমন তেমন থাকলেও এই দিনটি আসার আগে দোকানে দোকানে ভিড় পড়ে যায় রেডিয়ো সারানোর। সোমবারের ‘রেডিও গা গা’ অনুষ্ঠানের মধ্যে দিয়ে তুলে ধরা হবে দিনটির গুরুত্ব। মনে করিয়ে দেওয়া হবে এখনও সাধারণ মানুষের জীবনে রেডিয়োর ভূমিকা অপরিসীম। আজও শ্রোতাদের ঐতিহ্য, সংস্কৃতি এবং বিনোদনের অন্যতম ধারক ও বাহক যন্ত্রটি!

মূল অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অভিনেতা ও লেখক ভাস্বর চট্টোপাধ্যায়, বিখ্যাত বাচিক শিল্পী সতীনাথ মুখোপাধ্যায় ও দেবাশীষ বসু এবং প্রখ্যাত সমাজবিদ প্রফেসর ডক্টর রুবি সাঁই। নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাঁদের সম্মাননা প্রদান করা হবে।

এছাড়া উপস্থিত থাকবেন আই কমিউনিকেশনস-এর চিফ স্ট্র্যাটেজিস্ট সৌম্যজিৎ মহাপাত্র, পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশনের সেক্রেটারি রাজীব গুপ্ত ও সংস্থার মুখ্য উপদেষ্টা ঝিনুক গুপ্ত। থাকছেন সেভেন বোটস অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ও পরিচালক দেবজ্যোতি বন্দ্যোপাধ্যায়।

এদিন অনুষ্ঠানে আয়োজক সংস্থা 'আই কমিউনিকেশনস'-এর অফিসিয়াল ওয়েবসাইট লঞ্চ করা হবে। ঘোষণা করা হবে আই কমিউনিকেশনস ও পঙ্কজ মল্লিক মিউজিক অ্যান্ড আর্ট ফাউন্ডেশনের যৌথভাবে আয়োজিত নতুন কোর্সের কথা। কোর্সের মধ্যে থাকছে পাবলিক স্পিকিং, রেডিয়ো জকিং এবং পড কাস্টিং। পাশাপাশি সেভেন বোটস অ্যাকাডেমির সঙ্গে যুক্ত হয়ে ২১ শতকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে আরেকটি কোর্স চালু করার কথা জানাবে আই কমিউনিকেশনস।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

ঘূর্ণিঝড়র যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? সঙ্গীর থেকে দূরত্বের ভয় মানসিক সমস্যা বাড়াচ্ছ? কী বলছে আজকে আপনার প্রেম রাশিফল অভিমানের অবসান, সৌরভের প্রচেষ্টায় ২ বছর পরে ফের বাংলায় ফিরলেন ঋদ্ধিমান সাহা '৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.