বাংলা নিউজ > টুকিটাকি > World Soil Day 2023: কবে বিশ্ব মৃত্তিকা দিবস? কেন পালন করা হয় এই বিশেষ দিন, জেনে নিন

World Soil Day 2023: কবে বিশ্ব মৃত্তিকা দিবস? কেন পালন করা হয় এই বিশেষ দিন, জেনে নিন

প্রতীকী ছবি (Freepik)

World Soil Day 2023: ২০১৩ সালের শেষের দিকে, রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদ এই দিনকে প্রথম সরকারি বিশ্ব মৃত্তিকা দিবস হিসাবে মনোনীত করে।

প্রতি বছর ৫ ডিসেম্বর পালন করা হয় বিশ্ব মৃত্তিকা দিবস। এ বছর এই বিশেষ দিনটি পালিত হচ্ছে মঙ্গলবার। ২০১৩ সালের জুনে, এফএও সম্মেলন বিশ্ব মৃত্তিকা দিবসের দিনটি ঠিক হয় এবং পরে ৬৮ তম জাতিসংঘ জাতীয় সাধারণ পরিষদের কাছে এই দিনটি পাঠানো হয় যাতে জাতিসংঘ ৫ ডিসেম্বরকে আনুষ্ঠানিকভাবে মৃত্তিকা দিবস হিসাবে গ্রহণ করে।

পরে ২০১৩ সালের শেষের দিকে, জাতিসংঘের সাধারণ পরিষদ ৫ ডিসেম্বর, ২০১৪ কে প্রথম সরকারি বিশ্ব মৃত্তিকা দিবস হিসাবে মনোনীত করে। বিশ্ব মৃত্তিকা দিবস বা ওয়ার্লড সয়েল ডে ২০২৩ এর প্রচারাভিযানের লক্ষ্য হল ভালো ও স্বাস্থ্যকর ফসল পেতে মাটি কতোটা গুরুত্বপূর্ণ তা সকলকে বোঝানো এবং জল ও মাটির মধ্যে সম্পর্ক বোঝানোর জন্যেও গুরুত্বপূর্ণ এই দিন।

আরও পড়ুন: ক্লান্তি কিছুতেই কাটছে না? এই ডায়েটেই চনমনে থাকবেন, এনার্জি বাড়বে চার গুণ

মাটি দিবসের মাধ্যমে সারা বিশ্বে মাটি ভালো রাখার পরামর্শ দেওয়া হয়। বিশ্বের সমস্ত নাগরীকদেরই নিজের মাটির দিকে খেয়াল রাখা উচিত ও ভালো রাখা উচিত সে সম্পর্কে সচেতনতা তৈরি করে এই বিশেষ দিনটি।

এ প্রসঙ্গে রাষ্ট্রসংঘ তার অফিসিয়াল ওয়েবসাইটে লিখেছে-

'সাসটেইনেবল সয়েল ম্যানেজম্যান্ট প্র্যাকটিস, অল্প চাষাবাদ, ফসলের পরিবর্তন, জৈব পদার্থ সংযোজন এবং কভাক ক্রপিং মাটির স্বাস্থ্যের উন্নতি করতে পারে এবং মাটির ক্ষয় হ্রাস করে এবং জলের অনুপ্রবেশ এবং সঞ্চয় বৃদ্ধি করতে পারে।

এই প্রক্রিয়াগুলি মাটির জীববৈচিত্র্য সংরক্ষণ করে, উর্বরতা বাড়ায় এবং কার্বন সিকোয়েস্ট্রেশন ঠিক রাখে শুধু তাই নয় জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই সব প্রক্রিয়া'

আরও পড়ুন: ঝড়ের গতিতে বাড়বে ইমিউনিটি! চমৎকার এই ৫ পানীয়ের নিয়ম করে খেলেই হল

মাটি প্রকৃতির একটি অতি গুরুত্বপূর্ণ উপাদান। এর মাধ্যমে আমরা পুষ্টিকর শস্য ফলাতে পারি। শুধু তাই নয় বহু প্রাণীর আবাসস্থলও হল মাটি। তাই মাটির মান বজায় রাখা এবং মাটির গুণমান যাতে নষ্ট না হয় তা নিশ্চিত করা প্রত্যেকের দায়িত্ব।

বহু জায়গায় মাটির গুণমান হ্রাস হয়েছে যার ফলে মাটির ক্ষয়, উর্বরতা হ্রাস এবং জৈব পদার্থের ক্ষতি হয়েছে। তাই মাটির গুণগত মান বজায় রাখার তাৎপর্য এবং এই উপাদান আমাদের জীবন এবং খাদ্য ব্যবস্থায় কতটা গুরুত্বপূর্ণ তা নিশ্চিত করার জন্য প্রতি বছর বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হয়।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

‘তুই কত ছোট ছিলিস তখন…’, শ্রেয়ার স্বপ্নপূরণ, বড় বয়সে প্রথমবার গাইলেন সোনুর সাথে বিশ্বজুড়ে T20 লিগ খেলার প্ল্যান! ক্রিকেটকে বিদায় ধোনির রাজ্যের প্লেয়ারের শ্যুটিংয়ে খাবার নিয়ে কাড়াকাড়ি মালাইকা-ফারহাদের, এত্ত খাবার! এরাঁ সত্যিই ডায়েট করেন? বিয়ের পর সময় পাননি! এতদিনে মধুচন্দ্রিমায় সন্দীপ্তা-সৌম্য, গেছেন কোথায়? রোড শো করে বারাসতে যেতে পারেন মোদী! রাস্তা থেকে বিমানের অংশ সরানোর নির্দেশ আগামিকাল ৬ মার্চের রাশিফলে লাকি কারা? জ্যোতিষমতে রইল মেষ থেকে মীনের ভাগ্যগণনা আধার কার্ড নিস্ক্রিয়! বিকল্প পরিচয়পত্রে ভোট দেওয়া যাবে, জানাল নির্বাচন কমিশন সুপ্রিম রায়ে এল স্বস্তি! কর্ণাটকের ডেপুটি সিএমের বিরুদ্ধে ইডির মামলা খারিজ স্কুলেই চলল বৌভাতের খাওয়া-দাওয়া, সাফ করল পড়ুয়ারা, উঠছে প্রশ্ন ১০ মিনিট ছাড়াই মেট্রো চলবে হাওড়া ময়দান-এসপ্ল্যানেডে! কখন থেকে শুরু? কখন শেষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.