বাংলা নিউজ > টুকিটাকি > World Television Day: টেলিভিশন কি মৃত্যুর দিকে? বিশ্ব কি সে দিকেই এগোচ্ছে

World Television Day: টেলিভিশন কি মৃত্যুর দিকে? বিশ্ব কি সে দিকেই এগোচ্ছে

টেলিভিশন কি মৃত্যুর মুখে?

World Television Day: আজকের টিভির বিবর্তন চোখে পড়ার মতো। আজ সেই পরিচিত এন্টেনার ঝক্কি নেই। টিভি হয়েছে পাতলা, অনেকটাই যেন প্রিন্টারের মতো। কেবিল কানেকশন নয়, টিভি চলে ইন্টারনেটে।

রণবীর ভট্টাচার্য

আজ বিশ্ব টেলিভিশন দিবস। প্রতি বছর আজকের দিনে গণমাধ্যম হিসেবে টেলিভিশনের ভূমিকা এবং কমিউনিকেশনের একটি উন্নত দিক হিসেবে আলোকপাত করা হয়ে থাকে। ১৯৯৬ সালের ১৭ই ডিসেম্বর রাষ্ট্রপুঞ্জ সাধারণ অধিবেশনে এই বিশেষ দিনটির কথা ঘোষণা করে। ১৯২৭ সালে আমেরিকান ফিলো টেলর ফার্নসওয়ার্থের হাত ধরে সারা বিশ্ব প্রথম মুখোমুখি বিদ্যুৎ চালিত টেলিভিশনের। তারপর দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে শুরু করে কাতারে হওয়া বহু বিতর্কিত ফুটবল বিশ্বকাপ, টেলিভিশন তথা টিভির যাত্রা যেমন গুরুত্বপূর্ণ আবার রোমাঞ্চকর বটে।

তবে টিভির সেই গুরত্ব কি আর রয়েছে?

সাদা কালো টিভির জমানায় সবাই চমকে উঠেছিলেন যে স্যাটেলাইটের সাহায্যে দূর কতটা কাছের হতে পারে, তাও আবার চোখের নিমেষে। এছাড়া সংবাদপত্র পড়তে গেলে যে সাক্ষরতার বেড়াজাল থেকে থাকে, সেটিও উধাও। সব মিলিয়ে টিভি অচিরেই হয়ে উঠেছিল সামাজিক পরিচয়। এরপর কেবিল টিভির পর্দায় উষ্ণতার পারদ বাড়িয়েছিল একবারে অনেকটাই। কিন্তু নব্বইয়ের দশকের পর বদলাতে শুরু করল সবটাই আর তার মূলে মুঠো ফোন বা স্মার্ট ফোন। আজকের জানায় টিভিতে যা যা দেখা যায়, তা সবই দেখা সম্ভব ইন্টারনেট সংযোগসহ স্মার্ট ফোন। দামও আজ নিম্নবিত্তের সাধ্যের মধ্যে। শুধু শহর নয়, গ্রামেও আজ টিভির বিক্রি অনেক কমেছে।

আজকের টিভির বিবর্তন চোখে পড়ার মতো। আজ সেই পরিচিত এন্টেনার ঝক্কি নেই। টিভি হয়েছে পাতলা, অনেকটাই যেন প্রিন্টারের মত। কেবিল কানেকশন নয়, টিভি চলে ইন্টারনেটে। আজকের টিভি ক্যালন্ডারের মত দেওয়ালে ঝুলিয়ে রাখা চলে। আর মানুষের হাতে রয়েছে রিমোট, নিমেষে খবর থেকে সিনেমা কিম্বা খেলা দেখার সুযোগ রয়েছে। আজ বাজারের ফোর্ডের মত টিভি চ্যানেলের লম্বা লিস্ট, বেশিরভাগ মানুষেরই সব চ্যানেল দেখা হয়ে ওঠে না। সব মিলিয়ে টিভি বদলে দিয়েছে বিনোদনের পসরা। কিন্তু স্মার্ট দনের সাথে কি সে পেরে উঠছে? উত্তর অনেকের কাছেই পরিষ্কার।

এক সময়ে দুয়ারে মাধ্যমিক পরীক্ষার ভ্রুকুটি থাকলে টিভির কানেকশন কেটে দেওয়ার প্রবণতা ছিল। আর আজ টিভিতে মানুষের আসক্তি নেই, বরং মোবাইল লুকিয়ে রাখতে পারলে বোধহয় পরীক্ষার ফলাফল ভালো হবে!

টুকিটাকি খবর

Latest News

১১ বছরের পার্থক্য, বিয়ের আগেই প্রেগন্যান্ট, কেমন ছিল রণবীর-আলিয়ার লাভ লাইফ চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা? মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায়

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.