বাংলা নিউজ > টুকিটাকি > World Thyroid Day 2023: আর ভোগাবে না থাইরয়েড! কোন কোন পানীয়ে ভরসা রাখবেন জেনে নিন চটপট

World Thyroid Day 2023: আর ভোগাবে না থাইরয়েড! কোন কোন পানীয়ে ভরসা রাখবেন জেনে নিন চটপট

আর ভোগাবে না থাইরয়েড! (Freepik)

থাইরয়েডের সমস্যা এখন উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিসের মতোই রোজকার সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কয়েকটি পানীয়ে ভরসা রাখলেই এই সমস্যা থেকে শরীরকে বাঁচিয়ে রাখা সম্ভব। একনজরে দেখে নেওয়া যাক, কোন কোন পানীয় সাহায্য করতে পারে এই রোগে।

প্রতি বছর ২৫ মে বিশ্ব থাইরয়েড দিবস পালন করা হয় সারা বিশ্বে। থাইরয়েড সম্পর্কে সচেতনতা প্রসার করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। থাইয়রয়েড একটি ছোট্ট প্রজাপতি আকারের গ্রন্থি যা গলার কাছে থাকে। এর মধ্যে থাইরক্সিন হরমোন ক্ষরিত হয়। এই হরমোন হার্ট বিট ঠিক রাখে। পাশাপাশি, মেটাবলিজম, শরীরের বৃদ্ধির হার ও বিভিন্ন অঙ্গের কার্যক্ষমতা ঠিক রাখে। এর গ্রন্থিটি ঠিকমতো কাজ না করলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। আবার স্বাভাবিক মাত্রার থেকে বেশি মাত্রায় কাজ করলে তাকে হাইপারথাইরয়েডিজম বলা হয়। বেশি পরিমাণে থাইরয়েড হরমোন উৎপাদন হলে এই সমস্যা হয়। 

তবে বিজ্ঞানীদের কথায়, কিছু বিশেষ পানীয় নিয়ম করে খেলে থাইরয়েডের সমস্যা সহজেই দূর করা যায়। একনজরে দেখে নেওয়া যাক, কোন কোন পানীয় থাইরয়েডের সমস্যা দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন: বাচ্চা থেকে তরুণ, নানা বয়সে মানসিক সমস্যার পিছনে মোবাইলই কেন?

আরও পড়ুন: নাক খুঁটে হাত ধুচ্ছেন না? কোন বড় রোগ ডেকে আনছেন জানেন কি

১. সোনালি দুধ: সোনালি দুধ বা হলুদ মেশানো দুধ থাইরয়েডের সমস্যা দূর করতে দারুণ কাজ দেয়। এই ধরনের দুধের মধ্য প্রদাহনাশী গুণ রয়েছে। পাশাপাশি এর সংক্রমণরোধী গুণও রয়েছে। এই দুধ নিয়মিত খেলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

২. আপেল সাইডার ভিনিগার: আপেল সাইডার ভিনিগার একটি ক্ষারীয় প্রকৃতির পানীয় হয়। এই পানীয়টি রক্তে শর্করার হার নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি অনেকটা সময় পেট ভর্তি রাখতে সাহায্য করে। একটি টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার জলে গুলে খেলে  থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

৩. বাটারমিল্ক: বাটারমিল্কে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। এটি পেটের ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণুগুলির কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। এগুলিই খাবার হজম করতে সাহায্য করে।

৪. লাল শরবত: বিটের রস ও গাজরের রস মিলিয়ে তৈরি হয় এই লাল রঙের শরবত। এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিউয়েন্টস থাকে। পাশাপাশি থাকে লাইকোপেন নামের অ্যান্টিঅক্সিডেন্ট।

৫. সবুজ শরবত: সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্লোরোফিল থাকে। এটি প্রদাহ কমাতে সাহায্য করে। পালং শাক, আমলকি, পুদিনা ও ধনেপাতা মিশিয়ে এই শরবত বানিয়ে খান। এতে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.