বাংলা নিউজ > টুকিটাকি > Eyeball Transplant: চিকিৎসাবিজ্ঞানে বড় সাফল্য! নয়া চোখের মণি পেল রোগী! দৃষ্টিশক্তি কি ফিরল

Eyeball Transplant: চিকিৎসাবিজ্ঞানে বড় সাফল্য! নয়া চোখের মণি পেল রোগী! দৃষ্টিশক্তি কি ফিরল

নয়া চোখের মণি পেল রোগী (AFP)

World's First Eyeball Transplant: বড় সাফল্য এল চিকিৎসাবাজ্ঞানে! নয়া চোখের মণি প্রতিস্থাপন সফল হল। দৃষ্টিশক্তিও ফিরবে বলেই আশা চক্ষুরোগ বিশেষজ্ঞদের।‌

চিকিৎসা বিজ্ঞানের আরেক মাইলফলক পেরোলেন চিকিৎসকরা। চোখের মণি প্রতিস্থাপন করে নজরি গড়লেন এবার। সাধারণত লিভার বা কিডনি প্রতিস্থাপনের কথা শোনা যায়। কিন্তু চোখের মণি প্রতিস্থাপনের ঘটনা শোনা যায় না। সেই অসাধ্য সাধন করে দেখালেন আমেরিকার চক্ষুরোগ বিশেষজ্ঞ। সফলভাবে চোখের মণি প্রতিস্থাপন করা হল। বর্তমানে রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে।

(আরও পড়ুন: শুধু পুষ্টিকর খাবার খেলেই বাড়বে না রোগ প্রতিরোধ শক্তি, সঙ্গে এ কাজটিও করা চাই)

নিউ ইয়র্কের একটি হাসপাতালের ঘটনা। সেখানেই চোখের মণি প্রতিস্থাপন করা হয়েছে। অ্যারন জেমস নামে নিউইয়র্কের বাসিন্দা ওই ব্যক্তি মে মাসে একটি দুর্ঘটনায় পড়েন‌। প্রচণ্ডভাবে জখম হয় তাঁর চোখ। ডান চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন। এর পরই নিউ ইয়র্কের একদল চক্ষু বিশেষজ্ঞ মণি প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ওই ব্যক্তি। তিনি শেষ পর্যন্ত দৃষ্টিশক্তি ফিরে পান কি না সেটাই দেখার। দৃষ্টিশক্তি ফিরলে তা চিকিৎসাশাস্ত্রে একটি যুগান্তকারী ঘটনা হবে। 

বৃহস্পতিবার চিকিৎসকরা জানান, বর্তমানে সুস্থ আছেন অ্যারন জেমস। প্রতিস্থাপন করা মণিটি দ্রুত স্বাভাবিক হচ্ছে। যা সুলক্ষণ বলেই জানান চিকিৎসকরা। খুব শিগগির স্বাভাবিক জীবনে ফিরে পাবেন জেমস। চিকিৎসকদের এমনটাই আশা। 

(আরও পড়ুন: বাসে ট্রেনে ঝুলে ঝুলে আর নয়! উড়ে উড়ে অফিস যাওয়ার ব্যবস্থা করল ইন্ডিগো)

সম্প্রতি একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন জেমস। ৪৫ বছর বয়সী জেমস বলেন, মণি প্রতিস্থাপন করা হলেও এটি নাড়াচাড়া করা বারণ। চোখের পাতা বন্ধ করতে অসুবিধা হচ্ছে।‌ তবে ইতিমধ্যেই একটি অনুভূতি কাজ করেছেন । চিকিৎসকদের সে কথা জানিয়েছেন জেমস। চিকিৎসা বিজ্ঞাত বলে, কর্ণিয়া ট্রান্সপ্ল্যান্ট দৃষ্টিশক্তিকে ক্ষতির হাত থেকে বাঁচায় । আপাতত এটাই চিকিৎসা পদ্ধতি। তবে গোটা চোখ প্রতিস্থাপন, চোখের মণিকে ঘিরে রাখা এবং মস্তিষ্কের সঙ্গে সংযোগকারী গুরুত্বপূর্ণ অপটিক নার্ভকে অন্ধত্বের থেকে রক্ষা করাটা ট্রান্সপ্ল্যান্টের কাজ।

চক্ষু বিশেষজ্ঞ এডুয়ার্ডো রডরিকসের দাবি, জেমসের দৃষ্টিশক্তি পুনরুদ্ধার হতে চলেছে । চোখের মণি প্রতিস্থাপনের সাফল্য নিয়ে আশা প্রকাশ করেছেন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিভাগের প্রধান জেফরি গোল্ডবার্গও। তাঁর কথায়, এই প্রতিস্থাপন প্রক্রিয়া নয়া দিগন্ত খুলে দেবে।আগামী দিনে অনেক মানুষ অন্ধত্বের হাত থেকে রক্ষা পাবে। এমনটাই  মনে করছেন তিনি।

টুকিটাকি খবর

Latest News

বাংলার ৪২এ কতগুলি আসন দখলের টার্গেট সেট শাহের? ২য় দফার আগে তুলে ধরলেন শাহি-অঙ্ক ‘এবার রুল জারি করব!’ নিয়োগ দুর্নীতি মামলায় মুখ্যসচিবকে কড়া বার্তা হাইকোর্টের রানির মুখে জয় শ্রীরাম ধ্বনি! হনুমান জয়ন্তীতে মন্দিরে বঙ্গসুন্দরী, আদিরা কোথায়? 'মোদানির ক্লিনচিট পরেও সেবির তদন্তে ফাঁস আদানি মেগাস্ক্যাম’, কমিটি গড়বে কংগ্রেস পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন সুমন কাঞ্জিলাল, বেজায় চটল বিজেপি গাড়ির সামনে ছিল নিজেরই সন্তান, না দেখে চারচাকা চালিয়ে দিলেন বাবা! এরপর? আগামিকাল কেমন কাটবে? সুখবর পেতে পারেন? জানুন ২৪ এপ্রিল বুধবারের রাশিফল মালদায় আম বাগানের একী হাল! তবে কি এবার মিলবে না? দাম কেমন হবে?খোঁজ নিল HT Bangla কৃষ্ণনগরের ছেলে-শান্তিপুরের মেয়ে, দ্বৈপায়ন-পায়েলের যুগলবন্দি দেখে মুগ্ধ সৌরভ মহিলাকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগে বিজেপি কর্মীকে মারধর, ভাঙচুর করা হল দোকান

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.