বাংলা নিউজ > টুকিটাকি > Kid's Skin Care: শীতে সন্তানের ত্বক এক দম শুকিয়ে যাচ্ছে? ঘরোয়া উপায়ে কমাবেন কী করে
শীতে সন্তানের ত্বকের যত্নে কী করবেন? (ফাইল ছবি)

Kid's Skin Care: শীতে সন্তানের ত্বক এক দম শুকিয়ে যাচ্ছে? ঘরোয়া উপায়ে কমাবেন কী করে

  • ছোটদের ত্বক অনেক নরম এবং সংবেদনশীল। শীতে প্রচণ্ড শুকিয়ে যায় এই ত্বক। কী করে সামলাবেন?

শীতে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যায়। তার প্রভাব পড়ে ত্বকের উপর। ত্বক শুকিয়ে যায়। ফাটতে থাকে। এর সবচেয়ে বেশি প্রভাব পড়ে শিশুদের ত্বকের উপর। কারণ তাদের ত্বক বড়দের ত্বকের চেয়েও নরম এবং সংবেদনশীল। 

শীতের মরশুমে ছোটদের ত্বকের ত্ন নেবেন কীভাবে? কীভাবে আর্দ্রতা ধরে রাখবেন তাদের ত্বকের? রইল কয়েকটি টিপস।

 

ময়েশ্চারাইজার ব্যবহার করুন (Moisturising): 

স্নানের পরে শিশুের ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজার লাগান। চিকিৎসকের পরামর্শ নিন, কোন ময়েশ্চারাইজার আপনার সন্তানের জন্য ভালো হবে। সেটি ব্যবহার করুন ওর ত্বকে। যষ্ঠিমধু ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার হিসাবে। সেটিও শিশুদের ত্বকের জন্য ভালো। তবে তার আগেও চিকিৎসকের পরামর্শ নেবেন।

 

তেল মালিশ (Oil massages):

শীতে তেল মালিশ শিশুদের জন্য খুবই দরকারি। কারণ তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে তেল মালিশ করুন। অশ্বগন্ধা তেল শিশুদের ত্বকের জন্য উপকারী হতে পারে। তবে সেটি ব্যবহার আগে চিকিৎসকের থেকে জেনে নিন, সেটি আপনার সন্তানের ত্বকের জন্য ভালো হবে কি না।

 

স্নান করান (Baby bath):

শীত পড়েছে মানেই ও স্নান বন্ধ করে দেবেন না। ওকে নিয়মিত স্নান করান। তাতে ও ত্বকের আর্দ্রতা ধরা থাকবে। খুব গরম জল ব্যবহার করবেন না। আর স্নানের পরে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

ক্রিম লাগান (Creams):

শীতে শিশুদের ত্বকে ব্যবহারের জন্য বিশেষ ক্রিম পাওয়া যায়। চিকিৎসকের পরামর্শ নিয়ে তেমন ক্রিম ব্যবহার করুন। বিশেষ করে গোড়ালি, কনুই, নাক, ঠোঁটে এই ক্রিম ভালো করে লাগান। 

 

গরম জামা পরিয়ে রাখুন (Wrapping the baby):

শীতে শিশুর ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ওকে গরম জামা পরিয়ে রাখুন। তবে সরাসরি উল বা মোটা কম্বল জাতীয় কাপড়ে ওকে জড়িয়ে রাখবেন না। তার আগে গামে নরম সুতির কাপড়ের জামা পরিয়ে নিন। তার উপর এই জাতীয় গরম জামা দিন। তাতে ত্বক ভালো থাকবে।

বন্ধ করুন